চতুর্থ বছরে পা দিল 'গানকবি'

থিয়েট্রিক্যাল ফোক ব্যান্ড দল ‘গানকবি’। ছবি: সংগৃহীত
থিয়েট্রিক্যাল ফোক ব্যান্ড দল ‘গানকবি’। ছবি: সংগৃহীত

বাংলাদেশে থিয়েট্রিক্যাল ফোক ব্যান্ড হিসেবে ‘গানকবি’ যাত্রা শুরু করে ২০১৬ সালে। গতকাল উদ্‌যাপিত হলো এই গানের দলের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় বনানীর যাত্রাবিরতি মিউজিক লাউঞ্জে গানের আসর বসে। পাশাপাশি বিগত বছরের মতো এবারও বাংলা লোকগানে বিশেষ অবদান রাখায় একজন গুণী সাধককে ‘লোকসাধক সম্মাননা’য় ভূষিত করা হয়। ২০১৮ সালে গানকবি এই সম্মাননা প্রবর্তন করে। এ বছর সম্মাননা পেয়েছেন বাংলা লোকগান জগতের অন্যতম গীতিকার, সুরকার ও পালাকার শাহ্ আলম সরকার। তাঁর রচিত জনপ্রিয় কিছু গানের মধ্যে রয়েছে, ‘গান গাইছিল খাজা যেইদিন’, ‘গর্ভধারিণী মা জনম দুঃখিনী মা’, ‘এত যে নিঠুর বন্ধু জানা ছিল না’, ‘বান্ধিলাম পিরিতের ঘর’, ‘খড়কুটার এক বাসা বাঁধলাম’ ইত্যাদি। অনুষ্ঠানে প্রধান অতিথিও ছিলেন শাহ্ আলম সরকার।
অনুষ্ঠানে গানকবির সদস্যরা এক বছরের জন্য তাঁদের নিজস্ব রীতির পোশাক পরে মঞ্চে হাজির হন। প্রতিষ্ঠালগ্ন থেকেই গানকবি বাঙালিয়ানাকে ধারণ করে গানে ও পোশাকে। এ বছর তাদের পোশাকে শোভা পাচ্ছে ছয়জন বাংলা সাধকের ছবি এবং তাঁদের রচিত বিখ্যাত গানের চরণ। তাঁরা হলেন উকিল মুন্সী, জালাল খাঁ, রাধারমণ দত্ত, গফুর হালী, ভবা পাগলা ও কছিমউদ্দিন।
সন্ধ্যা ৭টায় শুরু হওয়া এই অনুষ্ঠান রাত সাড়ে ১০টা পর্যন্ত চলে। এ সময় ব্যান্ডটি একের পর এক লোকগানে অতিথিদের মুগ্ধ করে রাখে। এই অনুষ্ঠানের মাধ্যমে গানকবি তাদের ‘গোলাপবালা’ শীর্ষক গানটি প্রকাশ করে।
আত্মপ্রকাশের পর থেকেই নিজস্ব শ্রোতা তৈরিতে সফলতা পায় দলটি। ‘বাংলা ফোক ব্যান্ড’ হিসেবে ইতিমধ্যে দলটির সুনাম ছড়িয়ে পড়েছে। ব্যান্ডের বর্তমান সদস্যরা হলেন আকাশ গায়েন, সুদীপ্ত শাহীন, সাহস মুস্তাফিজ, তারেক আহসান, পিয়াস পার্কাশন, ম্যাক সোহান। বিজ্ঞপ্তি।