আলমগীর কবিরের মৃত্যুদিনে তাঁর ছবির প্রদর্শনী

‘রূপালী সৈকতে’ ছবির দৃশ্যে জয়শ্রী কবির
‘রূপালী সৈকতে’ ছবির দৃশ্যে জয়শ্রী কবির

চলচ্চিত্রকার, বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, লেখক ও মুক্তিযোদ্ধা আলমগীর কবির ১৯৮৯ সালের ২০ জানুয়ারি এক দুর্ঘটনায় মারা যান। স্বাধীনতা–উত্তর বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতিতে সবচেয়ে প্রভাবশালী চলচ্চিত্র ব্যক্তিত্ব ছিলেন তিনি। বাংলাদেশে অন্য ধারার চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি আলমগীর কবির চলচ্চিত্র সংসদ আন্দোলন, চলচ্চিত্র সমালোচনা ও চলচ্চিত্র গবেষণার মননশীল আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। বাংলাদেশে চলচ্চিত্র শিক্ষার প্রসারে তিনি ছিলেন পথপ্রদর্শক। তাঁকে ঘিরে শুরু হয় বাংলাদেশের বিকল্প চলচ্চিত্র আন্দোলনের বাতাবরণ।

আলমগীর কবিরের প্রয়াণের ৩০ বছর উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ ফিল্ম স্কুল যৌথভাবে আয়োজন করেছে ‘আলমগীর কবির স্মরণ ও আলমগীর স্মৃতি বক্তৃতা’ ও আলমগীর কবিরের চলচ্চিত্র প্রদর্শনী। জানা গেছে, আজ রোববার সন্ধ্যা ছয়টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘আলমগীর কবির স্মরণ ও আলমগীর স্মৃতি বক্তৃতা’ অনুষ্ঠিত হবে।

আলমগীর কবির
আলমগীর কবির

আজকের অনুষ্ঠানে আলোচনা করবেন বরেণ্য চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম ও বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক মাহমুদুল হোসেন। ‘আলমগীর কবির স্মৃতি বক্তৃতা’ প্রদান করবেন বরেণ্য চলচ্চিত্রকার ও লেখক তানভীর মোকাম্মেল। স্মরণ আয়োজনে সভাপতিত্ব করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি, চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

স্মরণ আলোচনা শেষে আলমগীর কবিরের চলচ্চিত্র ‘রূপালী সৈকতে’ প্রদর্শিত হবে। ছবিটি ১৯৭৯ সালে মুক্তি পেয়েছিল। ছবির কাহিনি লিখেছেন ও পরিচালনা করছেন আলমগীর কবির। ছবিতে অভিনয় করেছেন বুলবুল আহমেদ, জয়শ্রী কবির, শর্মিলী আহমেদ, আনোয়ার হোসেন, নূতন, অঞ্জনা রহমান, রোজী সামাদ ও উজ্জল।

এ ছাড়া আলমগীর কবিরের প্রয়াণের ৩০ বছর উপলক্ষে গত শুক্র ও শনিবার ‘আলমগীর কবিরের চলচ্চিত্র ও চিন্তা অধ্যয়ন কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। দুই দিনের এই কর্মশালায় পাঠদান করেন মাহমুদুল হোসেন আর কর্মশালা সমন্বয় করেন বেলায়াত হোসেন মামুন।