এলআরবিতে নতুন ভোকাল!

শীত মৌসুমে গানের দলগুলোর ব্যস্ততা বেড়ে যায়। কয়েক দশক ধরে এই সময়টাতে সবচেয়ে ব্যস্ত সময় পার করেছে যে দলগুলো, এলআরবি সেগুলোর অন্যতম। শুধু দেশে নয়, দেশের বাইরের অনুষ্ঠানগুলোতেও পরিবেশন করতে হতো তাঁদের।

এবারের পরিস্থিতি ভিন্ন। তিন মাস আগে পৃথিবী থেকে বিদায় নেন এলআরবির প্রতিষ্ঠাতা ও খ্যাতিমান গিটারিস্ট আইয়ুব বাচ্চু। তাঁর হঠাৎ মৃত্যুতে থমকে যায় এলআরবির কার্যক্রম। তবে সম্প্রতি নতুন করে আবার সরব হতে যাচ্ছে দলটি। আবারও মঞ্চ থেকে মঞ্চে ছুটবে এলআরবি, শোনাবে আইয়ুব বাচ্চুর গানগুলো। নতুন কণ্ঠশিল্পী হিসেবে আইয়ুব বাচ্চুর জায়গা দখল করবেন এলআরবির দীর্ঘদিনের ড্রামার রোমেল। প্রথম আলোর সঙ্গে আলাপে বিষয়টি নিশ্চিত করেছেন এলআরবির জ্যেষ্ঠ সদস্য, ব্যবস্থাপক ও শব্দ প্রকৌশলী শামীম আহমেদ।

আইয়ুব বাচ্চুকে হারানোর শোককে শক্তিতে পরিণত করে তিন মাসের মাথায় নতুন উদ্যমে আবার মঞ্চে উঠছে এলআরবি। আজ ২১ জানুয়ারি সিলেটের অভিজাত হোটেল দ্য প্যালেসে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁদের এই নবযাত্রা হতে যাচ্ছে। শামীম আহমেদ বলেন, ‘অনেকেই হয়তো ভাবছেন, আইয়ুব বাচ্চুর জায়গায় রোমেল? এলআরবির ভক্তদের কাছে অনুরোধ, আপনারা এভাবে কখনোই ভাববেন না। বাচ্চু ভাইয়ের জায়গা কখনোই পূরণ হওয়ার নয়। আমরা তাঁর ভালোবাসা ও যত্নে গড়া দল নিয়ে ভক্তদের কাছে যাব। এ যাত্রায় আপাতত ভোকাল হিসেবে থাকবে আমাদের দলের অন্যতম সদস্য রোমেল। সে ড্রামস বাজানোর পাশাপাশি কণ্ঠ দেওয়ার কাজটি করবে।’ তিনি জানান, রোমেল হয়তো বেশি দিন ড্রামস বাজানোর পাশাপাশি গান করতে পারবে না। শিগগির নতুন একজন শিল্পী দলটিতে যোগ দেবেন।

আইয়ুব বাচ্চুর আকস্মিক মৃত্যুতে মারাত্মক সংকটে পড়েছে এলআরবি। দলটি কীভাবে নিজেদের কার্যক্রম পরিচালনা করবে, এ নিয়ে তৈরি হয়েছিল সংশয়। শোনা গিয়েছিল, আইয়ুব বাচ্চুর ছেলে তাজোয়ার হয়তো দলের হাল ধরবেন। কিন্তু সেটিও আপাতত হচ্ছে না। প্রতিভা অন্বেষণের প্রতিযোগিতার মাধ্যমে এলআরবির ভোকাল খুঁজে বের করার কথাও বলেছিল দলটি। কিন্তু এখনো সেই কার্যক্রমের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

এসব কথা মনে করিয়ে দিলে শামীম আহমেদ বলেন, ‘আমরা এখনো সেই পরিকল্পনায় আছি। প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার মধ্য দিয়ে এলআরবির ভোকাল খুঁজে বের করতে হলে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের সহযোগিতা দরকার। এখনো আমরা তেমন কোনো প্রতিষ্ঠানকে খুঁজে পাইনি। পেলেই শুরু করে দেব। তার আগ পর্যন্ত রোমেলই ড্রামস বাজানোর পাশাপাশি ভোকাল হিসেবে কাজ করবে।’

এলআরবির বর্তমান লাইনআপে রয়েছেন রোমেল (ভোকাল ও ড্রামস), স্বপন (বেজ গিটার), মাসুদ (লিড গিটার) ও শামীম (শব্দ প্রকৌশলী)। বিভিন্ন স্টেজ শোতে আইয়ুব বাচ্চুর সঙ্গে এলআরবির সংগতশিল্পী (ব্যাকভোকাল) হিসেবে দেখা গেছে লিড গিটারিস্ট মাসুদকে। এবার নতুন বছরে নতুনভাবে যাত্রা শুরু হওয়া এলআরবির গানগুলো কণ্ঠে তুলবেন ড্রামার রোমেল। সেভাবে মহড়াও করেছে দলটি। তবে কি নতুন ড্রামার যুক্ত হচ্ছেন কেউ? উত্তরে শামীম বলেন,‘না। ড্রামসে থাকবে রোমেল।’

গত বছরের ১৮ অক্টোবর মৃত্যুবরণ করেন গিটারের জাদুকর আইয়ুব বাচ্চু। তাঁর স্মরণে দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হয় বেশ কিছু কনসার্ট। সেগুলোর কয়েকটিতে অংশ নেন এলআরবির বর্তমান তিন সদস্য ও আইয়ুব বাচ্চুর ছেলে তাজোয়ার। অনেক কনসার্টে অংশ নেন অন্য ব্যান্ডের শিল্পীরাও। তবে ২১জানুয়ারি সিলেট থেকে শুরু হচ্ছে এলআরবির নতুন অধ্যায়।