চেন্নাইয়ে লড়ছে 'ইতি, তোমারই ঢাকা'

‘ইতি, তোমারই ঢাকা’ ছবির দৃশ্য
‘ইতি, তোমারই ঢাকা’ ছবির দৃশ্য

ভারতের জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জিতেছে ‘ইতি, তোমারই ঢাকা’। এবার চেন্নাইয়ে স্বাধীন চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে লড়বে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’। জানিয়েছেন ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস লিমিটেডের কনসালট্যান্ট (ফিল্ম) ও ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রের ক্রিয়েটিভ প্রডিউসার আবু শাহেদ ইমন। তিনি আরও জানান, স্বাধীন চলচ্চিত্রের জন্য এই সময়ে ভারতের গ্রহণযোগ্য একটি চলচ্চিত্র উৎসব ‘ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল অব চেন্নাই’। স্বাধীন চলচ্চিত্রের এই আসর বসছে ৮ ফেব্রুয়ারি। চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। এই আয়োজনে দেশি-বিদেশি ৩০টি চলচ্চিত্র দেখানো হবে। এখানে প্রতিযোগিতা বিভাগে দেখানো হবে ১১ জন নির্মাতার ছবি।

আবু শাহেদ ইমন আরও জানিয়েছেন, শুধু চেন্নাই নয়, ফেব্রুয়ারি মাসে ভারতের ৯ম কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ‘ইতি, তোমারই ঢাকা’।

এদিকে গত সপ্তাহে অনুষ্ঠিত ১১তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’ উদ্বোধনী ছবি হিসেবে দেখিয়েছে উৎসব কর্তৃপক্ষ। এ ছাড়া গত বছরের ডিসেম্বরে ইন্দোনেশিয়ার জগজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ভারতের মুম্বাই থার্ড আই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ছবিটি। গত অক্টোবরে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় বাংলাদেশের এই অমনিবাস চলচ্চিত্রের।

১১ জন নির্মাতার ১১টি গল্পে ঢাকার মানুষের জীবনযাপন, তাদের সংগ্রাম আর বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ, সেই সঙ্গে ঢাকার নিজস্ব সংস্কৃতি এক সুতোয় ফুটে উঠেছে ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রে। এই চলচ্চিত্রের নির্মাতারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হ‌ুমায়ূন।