যুক্তরাষ্ট্র থেকে ফিরেই ব্যস্ত টুটুল

পারিবারিক কাজে বছর খানেকেরও বেশি সময় যুক্তরাষ্ট্রে ছিলেন এস আই টুটুল। এই সময় গান থেকে দূরে ছিলেন। সম্প্রতি তিনি ঢাকায় ফিরছেন। আবার গান নিয়ে ব্যস্ত হয়েছেন জনপ্রিয় এই গায়ক, সুরকার ও সংগীত পরিচালক। একক গানের পাশাপাশি এস আই টুটুল তাঁর ব্যান্ড ধ্রুবতারা নিয়েও কাজ করছেন। শিগগিরই ধ্রুবতারার ২০টি নতুন গান শ্রোতাদের হাতে তুলে দিতে যান। এটি হবে ধ্রুবতারার অ্যালবাম। তাই দিনরাত এখন অ্যালবামের কাজ করছেন। চলছে স্টেজ শোও। গতকাল শনিবার সন্ধ্যায় প্রথম আলোকে জানালেন এস আই টুটুল।

এলআরবি ছাড়ার পর অনেক দিন একক ক্যারিয়ার নিয়ে পথ চলেছেন সংগীতশিল্পী এস আই টুটুল। এরপর নিজেই গড়ে তোলেন ব্যান্ড ‘ফেস টু ফেস’। এই ব্যান্ড থেকে ‘ধ্রুবতারা’ নামে একটি অ্যালবামও প্রকাশিত হয়। একসময় ব্যান্ডের নাম ‘ফেস টু ফেস’ বদলে হয়ে যায় ‘ধ্রুবতারা’। এই ব্যান্ড নিয়ে এস আই টুটুল ২০০৮ সালে প্রকাশ করেন ‘দুঃখপোকা’ অ্যালবাম। এরপর লম্বা বিরতি। স্টেজ শো, চলচ্চিত্র আর অডিওতে গানের সংগীত পরিচালনা করেছেন। হঠাৎ দেশের বাইরে চলে যাওয়ায় গান নিয়ে তাঁর সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। দেশে ফিরে নিজের গানের পাশাপাশি ধ্রুবতারা নিয়েও নানা পরিকল্পনা করেছেন। এরই মধ্যে এই ব্যান্ডের ২০টি গান তৈরি হয়েছে।

ধ্রুবতারার নতুন গান নিয়ে এস আই টুটুল বলেন, ‘আমাদের গানের আলাদা ধরন আছে। প্রাচ্য ও পাশ্চাত্যের মিশ্রণে পপ-রক ঘরানার গান করছি। চেষ্টা করছি আমাদের গানগুলোকে বাংলা মূল ধারার সংগীতের সঙ্গে যুক্ত করতে।’

‘দুঃখপোকা’ অ্যালবাম প্রকাশের পর পার হয়ে গেছে ১০ বছর। ১১ বছরের শুরুতে শোনা গেল নতুন অ্যালবাম প্রকাশের খবর। এস আই টুটুল বলেন, ‘গত এক দশকে সংগীতজগতে অনেক পরিবর্তন এসেছে। বিপণনে যেমন পরিবর্তন এসেছে, তেমনি কপিরাইট সমস্যা, দ্রুত প্রযুক্তিগত পরিবর্তন—এসবের সঙ্গে খাপ খাওয়াতে সময় লেগে যায়। কিছু অভিমানও ছিল। তাই গান প্রকাশের ব্যাপারে আগ্রহী হইনি। এখন ভাবছি, সবাই আমাদের কাছ থেকে নতুন গান চান। কনসার্টে গেলে তা বেশ বুঝতে পারি। তাঁদের বঞ্চিত করে কী লাভ? তাই নতুন গান তৈরির কাজে ঝাঁপিয়ে পড়েছি।’

ধ্রুবতারা ব্যান্ডের সদস্যরা
ধ্রুবতারা ব্যান্ডের সদস্যরা

‘ধ্রুবতারা’ ব্যান্ডের নতুন গানের অ্যালবামের সম্ভাব্য নাম ‘তারার ওপারে’ অথবা ‘আকাশ বহু দূর’। নতুন অ্যালবাম কোনো এক প্রযোজনা প্রতিষ্ঠানের মাধ্যমে বাজারে আসবে। যদি ব্যাটে-বলে না মেলে, তাহলে নিজেদের ইউটিউব প্ল্যাটফর্ম থেকেও প্রকাশ করবেন এস আই টুটুল।

গানের দল ধ্রুবতারার বর্তমানে সদস্যরা হলেন ভোকাল ও সেকেন্ড লাইন গিটার এস আই টুটুল, বেজ গিটারে পার্থ মজুমদার, ড্রামসে মুজিব, লিড গিটারে সেলিমুজ্জামান, বাঁশিতে বাবু, কি-বোর্ডে নাদিম।