সময় যে কীভাবে উড়ে যায়!

তৌসিফ মাহবুব
তৌসিফ মাহবুব

আপনি আপনার নাট্যজীবনকে পেশা হিসেবে নিয়েছেন নাকি নেশা হিসেবে নিয়েছেন?
কাজটা পেশা হিসেবে নিয়েছিলাম, কিন্তু কাজ করতে করতে এটা নেশা হয়ে গেছে। এখন এমন হয় যে একদিন কাজ না থাকলে কেমন কেমন যেন লাগে। মনে হয় যাই একটু উত্তরা ঘুরে আসি। কারণ উত্তরা এখন ব্যস্ত শুটিংপাড়া হয়ে গেছে।নাটকে আপনি কত বছর ধরে কাজ করছেন?
এই ১ ফেব্রুয়ারিতে ছয় বছর পূর্ণ হলো। প্রশ্নটা শুনে মনে হয়েছিল হয়তো তিন–চার বছর হবে। কিন্তু পরে আঙুলে গুনতে গিয়ে দেখি ছয় বছর! সময় যে কীভাবে উড়ে যায়! ওই যে, নেশায় থাকলে টের পাওয়া যায় না।
নাটক নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?
নাটকের আর্টিস্টদের আসলে অনেক ব্যস্ত জীবন। সকাল ৭টা থেকে রাত ১২টা–১টা পর্যন্ত কাজ করতে হয়। আমি এই কর্মঘণ্টা মানবিক কারণে কমিয়ে আনতে চাই। তবে সেটা করতে হলে অবশ্য আমাদের নাটকের বাজেট বাড়াতে হবে।
আপনার এই সফলতার পেছনে কে বেশি ভূমিকা পালন করেছে?
প্রথমত, যদি আমি ছাড়া আমার কাজ নিয়ে কেউ চিন্তা করে থাকেন তাঁরা হবেন আমার মা আর আমার স্ত্রী। দুজনের ভূমিকা আমার অভিনয়জীবনে অনেক। মাঝেমধ্যে আমার নিজেরই বিরক্তি জন্মায়, কারণ দুজনই সারাক্ষণ আমার কাজ নিয়ে আলোচনা করতেই থাকে।
আপনি কী ধরনের নাটকে অভিনয় করতে বেশি ভালোবাসেন?
আগে ভালো লাগত সিরিয়াস নাটকগুলো। কিন্তু এরপর দেখলাম দর্শক কমেডি নাটক খুব পছন্দ করছে। তবে আমি আবার পুরোপুরি কমেডিও করতে চাই না। তাই এখন বেছে বেছে রোমান্টিক–কমেডি নাটকগুলো করছি।
আপনার অভিনীত সেরা কয়েকটি নাটকের নাম বলুন
অলটাইম দৌড়ের উপর আমার জীবনের প্রথম এবং সবচেয়ে সেরা নাটক। আমি তোমার গল্প হব ২০১৮ সালের ক্লোজআপ কাছে আসার গল্প ক্যাম্পেইনে ছিল। এটার পর দর্শক আমাকে নতুন করে গ্রহণ করতে শুরু করেছিল। ফাহিম দ্য গ্রেট ফাজিল একটি পরিপূর্ণ কমেডি নাটক ছিল। আর ব্যাচেলর পয়েন্ট বাংলাদেশের প্রথম সিরিজ, যার প্রতি পর্বের ইউটিউব ভিউ ‘মিলিয়ন’–এর কাছাকাছি, পর্ব প্রচারিত হয়েছে ৫২টি।
প্রশ্নগুলো করেছেন: আবদুর রহমান
কালীগঞ্জ, দেবীগঞ্জ, পঞ্চগড়।

ঘোষণা
বিনোদনজগতের প্রিয় তারকার কাছে আপনার মনে জমে থাকা প্রশ্নের ঝুড়িটি খুলে ফেলুন। অন্তত পাঁচটি প্রশ্ন পৌঁছে দিন আমাদের কাছে। সঙ্গে পাঠান আপনার নাম (বাংলা বানানসহ) ও পূর্ণ ঠিকানা। আমরা সেগুলো নিয়ে মুখোমুখি হব আপনার প্রিয় তারকার সামনে। তিনি আপনার প্রশ্নের উত্তর দেবেন পরবর্তী একটি সংখ্যায়। চিঠি পাঠাতে খামের ওপর লিখুন আপনার প্রশ্ন তারকার উত্তর বিভাগীয় সম্পাদক, আনন্দ, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন ২০-২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫ অথবা ই–মেইল করুন এই ঠিকানায়: [email protected]