#মি টু নিয়ে অজয় দেবগন

অজয় দেবগন
অজয় দেবগন

বলিউডে অনেক দিন থেকেই #মি টু আন্দোলন হচ্ছে। অনেকেই এ ব্যাপারে কথা বলেছেন। এই আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন। কিন্তু কিছু ব্যতিক্রমও ছিল। এই ব্যতিক্রমী ব্যক্তিত্বদের মধ্যে একজন হলেন অজয় দেবগন। এসব নিয়ে তিনি কিছুই বলতে চাননি কিংবা বলেননি। এবার #মি টু নিয়ে কথা বলেছেন অজয় দেবগন। সরাসরি বললেন, ‘যাঁদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ করা হচ্ছে, তাঁদের সঙ্গে তিনি কোনো কাজ করবেন না।’ তিনি খুব অবাক হয়েছেন, কারণ তিনি যাঁদের সঙ্গে কাজ করেছেন, তাঁদের মধ্যে খুব পছন্দের কয়েকজনের বিরুদ্ধে নারীদের যৌন হেনস্তার অভিযোগ করা হয়েছে। এই যেমন প্রযোজক ও পরিচালক লাভ রঞ্জন। তাঁর সঙ্গে অজয় দেবগন ‘দে দে পেয়ার দে’ ছবিতে কাজ করেছেন। অজয় দেবগন আর রণবীর কাপুরকে নিয়ে আরেকটি ছবি তৈরির কথা রয়েছে লাভ রঞ্জনের।

অজয় দেবগন বলেছেন, ‘#মি টু বিতর্কে যাঁদের নাম জড়িয়েছে, তা দেখে আমি অবাক হয়েছি। কখনো কল্পনাও করিনি এই বিতর্কে আমার সহ-অভিনেতাদের নাম জড়াবে।’ তিনি আরও বলেন, ‘এই বিতর্কে যেন অহেতুক কারও নাম না জড়ায়, তা নিয়েও ভাবতে হবে। নাম প্রকাশের ক্ষেত্রে সংবাদমাধ্যমকে সতর্ক থাকতে হবে। কাউকে দোষ দেওয়ার আগে যেন অবশ্যই সত্যতা যাচাই করা হয়।’

লাভ রঞ্জনের বিরুদ্ধে নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিনেত্রী অভিযোগ করে বলেছিলেন, তিনি ‘পেয়ার কা পঞ্চনামা’ ছবিতে অডিশন দিতে গিয়েছিলেন। তখন এই পরিচালক তাঁকে যৌন হেনস্তা করেছেন। তাঁকে নানা অশ্লীল ও আপত্তিকর কথাও বলেছেন, যা মেনে নেওয়া তাঁর পক্ষে কোনো ভাবেই সম্ভব ছিল না।

এরই মধ্যে নানা পাটেকার, অলোক নাথ, বিকাশ বহেল, সঞ্জয় লীলা বানসালি, সাজিদ খান, রাজকুমারি হিরানি, লাভ রঞ্জনসহ বলিউডের আরও অনেকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ করা হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হয়েছে।