কলকাতায় বাংলাদেশের চলচ্চিত্র উৎসব

সাংবাদ সম্মেলনে কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান (ডানে) ও প্রেস সচিব মোফাকখারুল ইকবাল (বাঁয়ে)। ১৩ ফেব্রুয়ারি, কলকাতা। ছবি: ভাস্কর মুখার্জি
সাংবাদ সম্মেলনে কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান (ডানে) ও প্রেস সচিব মোফাকখারুল ইকবাল (বাঁয়ে)। ১৩ ফেব্রুয়ারি, কলকাতা। ছবি: ভাস্কর মুখার্জি

কলকাতায় আগামী শুক্রবার শুরু হচ্ছে চার দিনব্যাপী বাংলাদেশের চলচ্চিত্র উৎসব। এই উৎসব চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। উৎসবে দেখানো হবে বাংলাদেশের ২৩টি চলচ্চিত্র।

কলকাতা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আজ বুধবার বিকেলে এই উৎসবের কথা ঘোষণা করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান। তিনি জানান, উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের পর্যটনমন্ত্রী গৌতম দেব। বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষ।

তৌফিক হাসান বলেন, ‘এই চলচ্চিত্র উৎসবের মধ্য দিয়ে আমাদের দুই দেশের সংস্কৃতির অঙ্গন আরও দৃঢ় হবে, দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও গাঢ় হবে। এবারের উৎসবের উদ্বোধনী ছবি হচ্ছে “আমাদের বঙ্গবন্ধু”।’

কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দন ২-এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী শুক্রবার বিকেল ৪টায়। উৎসব চলবে নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ ও নজরুল তীর্থ-এর ২ নম্বর প্রেক্ষাগৃহে। উৎসবের আয়োজক কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন। সহযোগিতায় আছে বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়।

উৎসবে দেখানো চলচ্চিত্রগুলো হলো—পুত্র, আমাদের বঙ্গবন্ধু (প্রামাণ্য চিত্র), পোস্টমাস্টার ৭১, স্বপ্নজাল, দহন, রাজনীতি, হেডমাস্টার, জীবনঢুলি, নেকাব্বরের মহাপ্রয়াণ, ঘেটুপুত্র কমলা, নুর মিয়া ও তার বিউটি ড্রাইভার, গহীন বালুচর, আলফা, জান্নাত, জন্মভূমি, রাজপুত্র, পাঠশালা, সনাতন গল্প, মহুয়া সুন্দরী, জাগে প্রাণ পতাকায় জাতীয় সংগীতে, খাঁচা, গেরিলা ও চিত্রা নদীর পাড়ে।

আজকের সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের উপহাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল। এবার এই চলচ্চিত্র উৎসব দ্বিতীয় বছরে পা দিল। গত বছর এই উৎসব অনুষ্ঠিত হয়েছিল ৫ থেকে ৮ জানুয়ারি।