রাজনীতির সঙ্গে যুক্ত থাকতে চাই: মৌসুমী

মৌসুমী
মৌসুমী
>

আজ দেশের প্রায় ১৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত ‘রাত্রির যাত্রী’ ছবিটি। এতে অভিনয় করেছেন মৌসুমী। বর্তমানে নতুন কোনো ছবি নয়, তাঁর ভাবনায় আছে রাজনীতি ও বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। গতকাল ‘রাত্রির যাত্রী’ নিয়ে আলাপের সময় আসন্ন নির্বাচন ও অন্যান্য বিষয় নিয়েও প্রথম আলোকে জানালেন এই অভিনেত্রী।

‘রাত্রির যাত্রী’ ছবিটি নিয়ে আপনার প্রত্যাশা কেমন?
ভালো। কারণ, ছবির গল্প আর দশটা বাণিজ্যিক ছবির মতো নয়। একটি মেয়ের জীবনের এক রাতের গল্প নিয়ে এই ছবি। এই শহরে এক রাতে একা হয়ে যাওয়া একটি মেয়ের চলার পথে কত যে প্রতিবন্ধকতা তৈরি হয়, তা ছবিতে উঠে এসেছে।

ছবিটি কি প্রেক্ষাগৃহে গিয়ে দেখার ইচ্ছা আছে?
অবশ্যই আছে। তবে প্রথম দিনই যেতে পারব কি না, জানি না। এ সপ্তাহের মধ্যেই দেখব।

ছবির প্রচারণায় আপনাকে সেভাবে দেখা গেল না কেন?
এর আগেও ছবিটির মুক্তির তারিখ দুবার ঠিক করা হয়েছিল, পরে মুক্তি পিছিয়ে যায়। সে সময় দুই দফায় প্রচারণা করেছি। এবার ছবিটির মুক্তির তারিখ নির্ধারিত হওয়ার পর সেভাবে প্রচারণা করতে পারিনি। প্রচারণার জন্য শিডিউল মেলাতে পারিনি। আমার অন্য কিছু কাজ ছিল।

অনেক দিন হলো নতুন ছবিতে চুক্তিবদ্ধ হচ্ছেন না। কেন?
অনেক ছবিতে কাজের প্রস্তাব আসছে। তবে আমি অপেক্ষা করছি ভালো ছবিতে কাজের জন্য। এর মধ্যে বিজ্ঞাপনচিত্র, স্টেজ শো ও পণ্য প্রচারের কিছু কাজ করছি।

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের জন্য মনোনয়ন ফরম তুলেছিলেন। পাননি। এখন থেকে কি রাজনীতিতে নিয়মিত হবেন?
মনোনয়ন ফরম তোলার মধ্য দিয়েই তো পরিষ্কার হয়ে গেছে, আমি রাজনীতির সঙ্গে যুক্ত হয়েছি। এখন থেকে নিয়মিতভাবেই রাজনীতির সঙ্গে যুক্ত থাকতে চাই। নিয়মিত দলীয় নেতা–কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখা শুরু করেছি। দলীয় কর্মসূচি নিয়ে নিজ এলাকায়ও মাঝেমধ্যে সফর করার ইচ্ছা আছে।

শোনা যাচ্ছে, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির এবারের নির্বাচনে আপনি সাধারণ সম্পাদক পদে প্রার্থী হবেন...
এ ব্যাপারে আমি এখনো কাউকে কিছু বলিনি। আমি এবার নির্বাচন করব কি না, তা এখনো ঠিক হয়নি। কারণ আমি প্রস্তুত নই। এখনো সময় আছে, করতেও পারি। শুনছি, অনেক জ্যেষ্ঠ শিল্পী এবার নির্বাচন করবেন। চলচ্চিত্রের নেতৃত্বে তাঁদের দরকার। এই সংকটে সঠিক দিকনির্দেশনা জরুরি।

শেষ তিন প্রশ্ন
দেশের প্রধানমন্ত্রী হলে সবার আগে কোন সমস্যা দূর করবেন?
সবার আগে দুর্নীতি দমন করব।

প্রিয় কে—ফেরদৌস, নাকি রিয়াজ?
বন্ধু হিসেবে প্রিয় ফেরদৌস, ছোট ভাই হিসেবে রিয়াজ।

ঢাকার চলচ্চিত্রে কার অভিনয় ঈর্ষা করেন?
অনেকের অভিনয়ই ঈর্ষা করি। নাম বলা যাবে না।