'ফাগুন হাওয়ায়' ছবির প্রিমিয়ারে তারকাদের ভিড়

তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ ছবিটি মুক্তি পেয়েছে গত শুক্রবার। বায়ান্নর প্রেক্ষাপট নিয়ে তৈরি ছবিটি মুক্তি পেয়েছে দেশের ৫২টি প্রেক্ষাগৃহে। সেদিন বিকেলে ‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রদর্শনী হয়েছে বঙ্গভবনে। সেখানে ছবিটি দেখেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই প্রদর্শনীতে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি, তাঁর পরিবারের সদস্য, বঙ্গভবনের উচ্চপদস্থ কর্মকর্তা ও তাঁদের পরিবার, ‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, ছবির নির্মাতা ও কলাকুশলী এবং আমন্ত্রিত অতিথিরা। তৌকীর আহমেদ বলেছেন, এটা ছিল ‘ফাগুন হাওয়ায়’ ছবির উদ্বোধনী প্রদর্শনী। তবে গতকাল শনিবার সন্ধ্যায় আমন্ত্রিত অতিথিদের জন্য ‘ফাগুন হাওয়ায়’ ছবির বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয় রাজধানীর ধানমন্ডিতে সীমান্ত সম্ভারে স্টার সিনেপ্লেক্সে।

এই বিশেষ প্রদর্শনীতে উপস্থিত ছিলেন ‘ফাগুন হাওয়ায়’ ছবির পরিচালক তৌকীর আহমেদ ও তাঁর স্ত্রী অভিনেত্রী বিপাশা হায়াত, ছবির অভিনয়শিল্পী সিয়াম, তিশা, আবুল হায়াত, ফারুক আহমেদসহ প্রায় সবাই, সুরকার ও সংগীত পরিচালক পিন্টু ঘোষ ও রোকন ইমন এবং ছোট ও বড় পর্দার অনেক নির্মাতা আর তারকা, ক্রিকেট তারকা, স্থপতি ও বিশিষ্টজনেরা।

প্রদর্শনী শুরু হওয়ার কথা ছিল সন্ধ্যা সাতটায়। কিন্তু অতিথিদের অনেকেই শহরের যানজটের কারণে ওই সময় এসে পৌঁছাতে পারেননি। কিন্তু যাঁরা ততক্ষণে চলে এসেছেন, তাঁরা সবাই ব্যস্ত ছিলেন আড্ডা, শুভেচ্ছা বিনিময় আর সেলফি নিয়ে। প্রদর্শনী শুরু হয় রাত আটটায়। ‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রদর্শনী শুরু হওয়ার আগে শিল্পী ও কলাকুশলীদের সঙ্গে আমন্ত্রিত অতিথিদের পরিচয় করিয়ে দেন তৌকীর আহমেদ।

‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রদর্শনী শেষে চয়নিকা চৌধুরী, তৌকীর আহমেদ, তিশা, সিয়াম ও ঝুনা চৌধুরী
‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রদর্শনী শেষে চয়নিকা চৌধুরী, তৌকীর আহমেদ, তিশা, সিয়াম ও ঝুনা চৌধুরী

২ ঘণ্টা ১৬ মিনিটের এই ছবির প্রদর্শনী শেষ হওয়ার পর প্রশংসার বন্যায় ভাসতে থাকেন তৌকীর আহমেদ, সিয়াম আর তিশা। অনেকেই মন্তব্য করেছেন, অভিনেতা তৌকীর আহমেদ প্রথম পরিচালনা করেছেন ‘জয়যাত্রা’ (২০০৪) ছবিটি। এরপর ‘রূপকথার গল্প’ (২০০৬), ‘দারুচিনি দ্বীপ’ (২০০৭), ‘অজ্ঞাতনামা’ (২০১৬), ‘হালদা’ (২০১৭) আর এবার ‘ফাগুন হাওয়ায়’। পরিচালক হিসেবে ক্রমেই তিনি পরিণত হয়েছেন। ‘ফাগুন হাওয়ায়’ দেখে মনে হয়েছে, চলচ্চিত্রের পরিচালক হিসেবে তৌকীর আহমেদ পূর্ণতা পেয়েছেন। তাঁর অভিজ্ঞতার ছোঁয়া পর্দায় ফুটে উঠেছে। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে হলেও ‘ফাগুন হাওয়ায়’ মোটেও গুরুগম্ভীর কোনো ছবি না। পর্দায় তিনি সুন্দর করে গল্পটা বলেছেন। এখানে যথেষ্ট মজা আছে, আনন্দ আছে, দুঃখ আছে, বেদনা আছে। ছবির গানগুলোর কথা আলাদাভাবে উল্লেখ করেছেন কেউ কেউ। যাঁরা কারিগরি দিক ভালো বোঝেন, তাঁরা ছবির ক্যামেরার কাজের প্রশংসা করেছেন। প্রায় সবাই ভারতের প্রখ্যাত অভিনেতা যশপাল শর্মার অভিনয়ের ভূয়সী প্রশংসা করেছেন। ছবিতে তিনি মফস্বলের একটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন। পাশাপাশি অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন সিয়াম, তিশা আর সাজু খাদেম।

তৌকীর আহমেদ দর্শকদের প্রেক্ষাগৃহে এসে ছবিটি দেখার জন্য অনুরোধ করেছেন।

টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় নির্মিত হয়েছে ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা। ছবিতে এক মফস্বল শহরে ভাষা আন্দোলনের সময় মানুষের ভাবনা, আন্দোলন আর চেতনাকে রূপক অর্থে তুলে ধরেছেন তৌকীর আহমেদ। ছবিতে অভিনয় করেছেন তিশা, সিয়াম, আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, রওনক হাসান, শহিদুল আলম সাচ্চু, আজাদ সেতু, বলিউডের অভিনেতা যশপাল শর্মা প্রমুখ।

‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রিমিয়ারে পরিচালক তৌকীর আহমেদের সঙ্গে তারকারা
‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রিমিয়ারে পরিচালক তৌকীর আহমেদের সঙ্গে তারকারা