বইটাও গানের মতো

মিনার রহমান
মিনার রহমান
>

ভালোবাসা দিবস ঘিরে মুক্তি পাওয়া নতুন গানের সাড়া তো পাচ্ছেন, পাশাপাশি আগামী পয়লা বৈশাখের গান নিয়েও ব্যস্ত হয়ে পড়েছেন মিনার রহমান। বইমেলায় সম্প্রতি প্রকাশিত হয়েছে তাঁর প্রথম উপন্যাস রুদ্র এবং একটি গ্র্যান্ড পিয়ানো। গতকাল গান ও লেখালেখি নিয়ে কথা হলো মিনারের সঙ্গে।

গানের জগতে বিচরণ করতে করতে হঠাৎ বই লিখে ফেললেন। কেমন লাগছে?

এটা আসলে আমি নিজেও বুঝতে পারছি না। কীভাবে যে হয়ে গেল। আসলে উপন্যাস লেখা আর গানের কথা লেখা এক নয়। আগে ছোট গল্প লিখেছি। উন্মাদসহ বিভিন্ন জায়গায় কার্টুন এঁকেছি। কিন্তু পুরো উপন্যাস লেখা এবং সেটা বই আকারে প্রকাশ করা আমার জন্য নতুন অভিজ্ঞতা। খুব ভালো লাগছে। এটা প্রকাশ পেয়েছে বর্ষা দুপুর প্রকাশনী থেকে।

আপনার উপন্যাসের উপজীব্য বিষয় কী?

মধ্যবিত্তের জীবনের গল্প। তাদের যেটা বড় সমস্যা, অর্থাৎ অর্থনৈতিক সমস্যা, সেটাই উঠে এসেছে বইয়ে। সৃজনশীল মানুষের গল্প আছে এখানে। এই সৃজনশীলতার সঙ্গে টাকার একটা সূক্ষ্ম সম্পর্ক আছে, সেটাই পুরো উপন্যাসে ফুটে উঠেছে। গতানুগতিক কোনো গল্প নয়। বইয়ের অলংকরণ আমি করেছি। প্রচ্ছদটাও আমার করা। বইটা আমার গানের মতোই। আমার বেশির ভাগ গান আমার লেখা ও সুর করা। সে রকম বইটাও।

এটা কি আপনার জীবনের কোনো গল্প?

না না, আমার জীবনের সঙ্গে কোনো মিল নেই। একদম মৌলিক গল্প।

গানের কী অবস্থা? বই লিখতে গিয়ে গানে মনোযোগ কমে গেল না তো?

না। গান তো আমার রক্তে মিশে আছে। ভালোবাসা দিবস ঘিরে বেশ কিছু গান করেছি। এগুলো থেকে ভালো সাড়া পাচ্ছি। এখন পয়লা বৈশাখের জন্য প্রস্তুতি নিচ্ছি। আর আমার বিশেষ প্রজেক্ট হলো ‘ঠাকুরমার ঝুলি’। গান নিয়ে এটা একটা অন্য রকম প্রজেক্ট হবে। বৈশাখের আগেই এটা প্রকাশ পাবে। এর আগে বিস্তারিত বলব।

মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮-তে আপনি ‘যদি তুমি জানতে’ গানের জন্য মনোনয়ন পেয়েছেন। কী মনে হচ্ছে, পুরস্কার পাবেন?

মনোনয়ন পেয়েই ভালো লাগছে। এর আগের বছরও পেয়েছিলাম। পুরস্কার পাব কি পাব না, সেটা তো এখনই বলতে পারছি না। ভক্তরা চাইলে পুরস্কার পেতে পারি।

শেষ তিন প্রশ্ন

পছন্দের লেখক হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল, নাকি আহসান হাবীব?

তিনজনই আলাদা কারণে পছন্দ।

ছবি আঁকা, গান গাওয়া, নাকি উপন্যাস লেখা—কোনটা কঠিন?

তিনটাই খুব কঠিন।

কোন কারণে আপনার ওপর মেয়ে ভক্তরা ‘ক্রাশ’ খায়...

(হাসি) আমি ঠিক জানি না।

সাক্ষাৎকার: হাবিবুল্লাহ সিদ্দিক, ঢাকা