যেভাবে চূড়ায় চড়ল মেয়েটি

আরিয়ানা গ্র্যান্ডে
আরিয়ানা গ্র্যান্ডে

‘তোমার সাফল্যের রহস্য কী?’ তরুণ কণ্ঠশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের কাছে এই প্রশ্ন রাখলে তিনি হয়তো বলবেন, দু-একটি বিপর্যয়। নিজের রেকর্ড নিজে ভেঙে এগিয়ে যাওয়ার জন্য জীবনে দু-একটি বিপর্যয়ের প্রয়োজন আছে হয়তো। নয়তো সাফল্যের চূড়ায় চড়া যায় না। মার্কিন কণ্ঠশিল্পী আরিয়ানা গ্র্যান্ডে নতুন এক রেকর্ড করেছেন। যুক্তরাজ্যের সংগীত টপ চার্টের শীর্ষে আছেন তিনি। এখন পর্যন্ত অনলাইনে ‘সর্বোচ্চবার শোনা অ্যালবাম’ হয়েছে তাঁর নতুন অ্যালবাম ‘থ্যাংক ইউ, নেক্সট’। কিন্তু তাঁর এই ধন্যবাদ কাদের জন্য?

গানের দুনিয়াটা এখন উত্তাল। সমুদ্রের মতো বিশাল। একজন শিল্পী সেখানে এক ছোট্ট ডিঙি নৌকার মাঝি। টিকে থাকার জন্য তাঁকে প্রতিনিয়ত যুদ্ধের ভেতর দিয়ে যেতে হয়। পঁচিশ বছরের তরুণী আরিয়ানা গ্র্যান্ডে সেই সাগরে ভাসিয়েছেন তাঁর ছোট তরি। সংগীতবিশ্বে টিকে থাকার জন্য এখন কত কিছু করতে হয় শিল্পীদের। কেবল গানের গলা নিয়ে কেউ টিকে যাবে, তেমনটি কোথাও হয় না। আরিয়ানার দেশেও না। সেই সবকিছু পার করে আরিয়ানা এখন ক্যারিয়ারের চূড়ায় বসে ধন্যবাদ দিচ্ছেন তাঁদের, যাঁরা তাঁর জীবনে বিপর্যয়ের স্বাদ ছড়িয়েছিলেন।

টপ চার্টের ফিরিস্তি
আরিয়ানা গ্রান্ডের স্টুডিও অ্যালবাম পাঁচটি। ২০১৩, ২০১৪ ও ২০১৬ সালের সেই অ্যালবামগুলো দিয়ে সে রকম সাড়া ফেলতে পারেননি। ২০১৮ সালে ‘সুইটেনার’ অ্যালবাম দিয়ে একটা ভালো রকম ঝাঁকুনি তিনি দিতে পেরেছিলেন। সেটি দিয়ে টপ অ্যালবামের রেকর্ড করেছেন। এবার সেই রেকর্ড গুঁড়িয়ে টপে চলে এল ‘থ্যাংক ইউ, নেক্সট’। এমনকি টপ ও দ্বিতীয় এককের রেকর্ডটি এখন তাঁর। যুক্তরাজ্যে করা এই রেকর্ডে তিনিই প্রথম নারী শিল্পী, যিনি নিজেই প্রথম ও দ্বিতীয় একক গানের তালিকায় শীর্ষে পৌঁছাতে পেরেছেন। শুরুতে তাঁর ‘সেভেন রিংস’ টানা তিন সপ্তাহ ছিল এক নম্বরে। সেটিকে দ্বিতীয়তে নামিয়ে এক নম্বরে গেছে ‘ব্রেকআপ উইথ ইওর গার্লফ্রেন্ড, অ্যাম বোরড’ গানটি। অন্যদিকে, আরিয়ানা দ্বিতীয় নারী শিল্পী, যিনি একত্রে তালিকার প্রথম ও দ্বিতীয় অবস্থানে আসতে পেরেছেন। এর আগে ১৯৮৫ সালে ‘ইনটু দ্য গ্রোভ’ এবং ‘হলিডে’ গান দুটি নিয়ে এই অবস্থানে পৌঁছেছিলেন ম্যাডোনা।

আরিয়ানা গ্র্যান্ডে
আরিয়ানা গ্র্যান্ডে


বিপর্যয়ের গল্প
অতিরিক্ত মাদক সেবন করে মরে গেলেন আরিয়ানা গ্রান্ডের প্রেমিক ম্যাক মিলার। তারপর ঘটল আরেক অঘটন। বাগদানের পর সম্পর্ক ভেঙে গেল পেট ডেভিডসনের সঙ্গে। এবার? অ্যালবামের প্রচারণা রেখে একটু দম নিলেন আরিয়ানা। টিমের লোকদের বললেন, ‘এবার আমাকে একটু বিরতি নিতে হবে।’ এক সাক্ষাৎকারে এ নিয়ে তিনি বললেন, ‘আমি কোথাও যাচ্ছি না, কিচ্ছু করছি না। শুধু একটু নিজের মতো থাকব। আমাকে একটু সময় দাও।’ দলের লোকেরা তাঁর পরিস্থিতি বুঝেছিলেন। তাঁরা আরিয়ানাকে বললেন, ঠিক আছে। যাও। যখন ভালো লাগবে, ফিরে এসো।
ফিরতে বেশি সময় নেননি আরিয়ানা। নভেম্বরে নতুন একক গান মুক্তির কথা। অল্প কদিন পরই স্টুডিওতে ফেরেন তিনি। ‘থ্যাংক ইউ, নেক্সট’ গানটির মাধ্যমে ধন্যবাদ জানিয়েছিলেন সাবেক প্রেমিকদের।
২০১৭ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টার এলাকায় তাঁর কনসার্টের বাইরে বোমা হামলায় ২২ জন লোক মারা যায়। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে অতিরিক্ত মাদক সেবন করে মারা যান গ্র্যান্ডের সাবেক প্রেমিক ম্যাক মিলার। ঘটনার দুই সপ্তাহ পর বড় কয়েকটি কনসার্টে গান করেন তিনি।

রেকর্ডের পেছনের গল্প
‘সুইটেনার’ অ্যালবামের জন্য যাঁরা কাজ করেছিলেন, দেড় মাসের মাথায় তাঁদের আবার ডেকে পাঠান আরিয়ানা গ্রান্ডে। তাঁরা তো অবাক। ভাবটা এমন, ‘আমরা আবার, কেন?’ আরিয়ানা তাঁদের আরও হতবাক করে দিয়ে বললেন, ‘আরেকটা অ্যালবাম করব।’ তারপর মাত্র দুই সপ্তাহে রেকর্ডিং হয়ে গেল নতুন অ্যালবাম। আরিয়ানার গীতিকার ভিক্টোরিয়া মনেট ‘রোলিং স্টোন’কে বলেন, ‘প্রথম সপ্তাহেই তো নয়টা গান নামিয়ে ফেললাম। দ্বিতীয় সপ্তাহে কেবল কাটাকুটি করেছি।’

গত সপ্তাহে মুক্তি পায় ‘থ্যাংক ইউ, নেক্সট’। কেবল মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যালবামটি বিক্রি হয়েছে ৩ লাখ ৩০ হাজার কপি। প্রথম সপ্তাহে আরিয়ানার আগের অ্যালবাম ‘সুইটেনার’ বিক্রি হয় এক লাখ কপি। এর আগে জনপ্রিয়তার এমন রেকর্ড করেছিলেন রিয়ান্না। ধারণা করা হচ্ছে, আরিয়ানার অ্যালবামটি বিক্রির নতুন এক রেকর্ড তৈরি করবে।

আরিয়ানা গ্র্যান্ডে
আরিয়ানা গ্র্যান্ডে


সবশেষ একগুঁয়েমি
গ্র্যামি অ্যাওয়ার্ডের মঞ্চে গান করার কথা ছিল আরিয়ানার। যেদিন মুক্তি পায় তাঁর ‘থ্যাংক ইউ, নেক্সট’ অ্যালবাম, তাঁর দুদিন পর ছিল অ্যাওয়ার্ড অনুষ্ঠান। অ্যালবাম প্রকাশের পরে বড় একটি অনুষ্ঠানে নিজের জনপ্রিয় ‘সেভেন রিংস’ গানটি করার আবদার করেছিলেন আরিয়ানা। আয়োজকদের সঙ্গে আলোচনার পর ঠিক হয়, ‘সেভেন রিংস’ গানটি একটি মিডলির অংশ হিসেবে গাওয়া যাবে, তবে মিডলির পরের গান প্রযোজকেরা ঠিক করে দেবেন। এ ধরনের বাধ্যবাধকতা কখনো অন্য কোনো শিল্পীর ওপর চাপানো হয়নি। রাগ করে গ্র্যামির অনুষ্ঠানেই যাননি তিনি। বিবিসি