এবারের জুরি-প্রধান ইনারিত্তু

আলেহান্দ্রো গনজালেস ইনারিত্তু
আলেহান্দ্রো গনজালেস ইনারিত্তু

শুরু হয়ে গেছে উৎসবের তোড়জোড়। ৭২তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের জুরি–প্রধানের নাম ঘোষণা করা হয়েছে গতকাল। এবার উৎসবের জুরি সদস্যদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন মেক্সিকোর চলচ্চিত্র নির্মাতা আলেহান্দ্রো গনজালেস ইনারিত্তু।

আগামী ১৪ মে থেকে ফ্রান্সের কান শহরে শুরু হবে বিশ্বের অন্যতম সম্মানজনক চলচ্চিত্র উৎসব কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৭২তম আসর। এই উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। গতকাল উৎসবের যোগাযোগ ও গণমাধ্যম বিভাগ আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে জুরি–প্রধান হিসেবে ইনারিত্তুর নাম প্রকাশ করে।

ইনারিত্তুর সঙ্গে কান চলচ্চিত্র উৎসবের সম্পর্ক বেশ পুরোনো। ২০০০ সালে এই নির্মাতার ছবি আমোরেস পেরোস–এর উদ্বোধনী প্রদর্শনী হয় এই উৎসবে। সেই বছরই তাঁর ছবি সেখানে জেতে ক্রিটিকস উইক গ্র্যান্ড প্রাইজ। এ ছাড়া ২০০৬ সালে বাবেল সিনেমা দিয়ে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার জিতে ইতিহাস গড়েন। কারণ, তিনি প্রথম মেক্সিকান হিসেবে এই পুরস্কার জেতেন। এবার জুরি–প্রধান হিসেবে আবার ভূমধ্যসাগরের পাড়ের এই উৎসবে ফিরে আসা নিয়ে ইনারিত্তু লিখিত বিবৃতিতে বলেন, ‘আমার ক্যারিয়ারের শুরু থেকে কান উৎসবটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমাকে এ বছর জুরি–প্রধানের দায়িত্ব দেওয়ায় আমি কৃতজ্ঞ ও রোমাঞ্চিত। সিনেমা যদি শরীরের শিরা দিয়ে প্রবাহিত হয়, তাহলে এই উৎসবের আবাস আমার হৃদয়ে। জুরি হিসেবে আমি পৃথিবীর সেরা সৃষ্টিশীল কয়েকজন নির্মাতার কাজ দেখার সুযোগ পাব। এটা যেমন একটি বড় দায়িত্ব, তেমনই আমার জন্য আনন্দের অভিজ্ঞতাও, যা আমি উৎফুল্ল মন নিয়েই করব।