নারী দিবস ঘিরে সরব নারী নির্মাতারা

চয়নিকা চৌধুরী, প্রীতি দত্ত, শ্রাবনী ফেরদৌস
চয়নিকা চৌধুরী, প্রীতি দত্ত, শ্রাবনী ফেরদৌস

নারী দিবস সামনে রেখে অনেক আগে থেকেই ব্যস্ত ছিলেন নারী নাট্য নির্মাতারা। আসছে নারী দিবসে দর্শকদের জন্য নির্মাণ করেছেন বেশ কিছু নাটক। সেগুলো প্রচারিত হচ্ছে আজ থেকে। বিভিন্ন টেলিভিশন চ্যানেলে খোঁজ নিয়ে জানা গেছে, নারী দিবসের অনুষ্ঠান বিশেষ করে নাটক মূলত নারী নির্মাতারাই নির্মাণ করছেন। এ কারণে এই দিবসে বিশেষ আয়োজন করেছে বিভিন্ন চ্যানেল।

নাট্য নির্মাতাদের মধ্যে চয়নিকা চৌধুরীর নারী দিবস উপলক্ষে প্রচারিত হবে দুটি নাটক। আগামীকাল দেখা যাবে নাটক দুটি। এর মধ্যে আরটিভিতে প্রতিদিনের মত একটি দিন নামের এই নাটক প্রচারিত হবে রাত আটটায়। এটির রচনাও তাঁরই। চয়নিকা চৌধুরী কদিন আগে জানিয়েছেন, কয়েক দিন আগে ঢাকার গুলশানসহ বিভিন্ন জায়গায় নাটকটির শুটিং হয়েছে। এ ছাড়া ওপারে দিগন্ত নামের আরেকটি নাটক প্রচারিত হবে মাছরাঙা টিভিতে আগামীকাল রাত নয়টায়। এটি রচনা করেছেন ইফফাত আরেফিন।

আরেক নারী নির্মাতা প্রীতি দত্তের তিনটি নাটক প্রচারিত হবে নারী দিবস সামনে রেখে। গতকাল তিনি জানালেন, আমাদের হেলেন নামের নাটকটি আগামীকাল প্রচারিত হবে চ্যানেল আইতে বেলা সাড়ে তিনটায়। এটি রচনাও তাঁরই। আর দয়াল সাহার রচনায় ও নির্মাণে তনু কথা প্রচারিত হবে এনটিভিতে আগামীকাল রাত নয়টায়। সিঙ্গেল মাদার নামের নাটকটি প্রচারিত হবে নারী দিবসের পরের দিন আরটিভিতে।

নারী দিবসের নির্মাণ প্রসঙ্গে এই নির্মাতা বললেন, ‘আমার কাজ করা শুরু হয়েছিল মা দিবসের নাটক নির্মাণের মাধ্যমে। তাই বিশেষ দিবসের নাটকের আলাদা একটা ব্যাপার থাকে। আর একজন নারী হয়ে নারী দিবসের নাটক নির্মাণ আমার জন্য আরও আনন্দের।’

এদিকে নারী দিবস উপলক্ষে আজ আরটিভিতে প্রচারিত হবে শ্রাবণী ফেরদৌসের রচনা ও পরিচালনায় নাটক অনাহূত। নারী দিবসের নাটক নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, ‘একজন নারীই পারে আরেকজন নারীকে সম্পূর্ণ করে চরিত্রায়ণ করতে। নারীকে সম্পূর্ণ রূপে দেখতে এই চেষ্টা।’

বিভিন্ন টিভি চ্যানেলের সঙ্গে কথা বলে জানা গেছে, নারী দিবস ঘিরে বেশির ভাগ চ্যানেল নানা ধরনের অনুষ্ঠান প্রচার করছে। এর মধ্যে ‘প্রেরণায় নারীর গল্প’ শিরোনামে তিন দিনের অনুষ্ঠান প্রচার করছে আরটিভি। নারী দিবস উপলক্ষে বাংলাভিশন প্রচার করবে বিশেষ টক শো। জানা গেছে, অনেক চ্যানেলের নিজস্ব নারী প্রযোজকেরা যুক্ত ছিলেন এসব অনুষ্ঠান প্রযোজনার সঙ্গে।