কাউকে ওঠাবও না, নামাবও না: চঞ্চল চৌধুরী

চঞ্চল চৌধুরী
চঞ্চল চৌধুরী
>

আজ নাগরিক টিভিতে প্রচার শুরু হচ্ছে ধারাবাহিক নাটক জোছনাময়ীর। এটি পরিচালনা করেছেন অনিমেষ আইচ। নাটকটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এ ছাড়া প্রথম ওয়েব সিরিজের কাজ করলেন তিনি। শুরু করেছেন আগামী ঈদের কাজ। সব বিষয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন তিনি।

‘জোছনাময়ী’ নাটকটিতে আপনার চরিত্র কেমন?
দরিদ্র স্কুলশিক্ষকের ছেলে। পড়ালেখা শেষ করে শহরে এক ধনীর মেয়ের সঙ্গে বিয়ে হয়। বিয়ের পর শ্বশুরবাড়িতেই থাকা হয়। অনেকটা ঘরজামাইয়ের মতোই। বউ–শাশুড়ির চাপের মধ্যে থাকতে হয় তাকে। কিন্তু ছেলেটি সহজ–সরল ও ভালো মানুষ।

কত দিন আগে?
তাও বছরখানেক আগে করা। যত দূর মনে পড়ে, ২৬ পর্বের মতো শুটিং হয়েছিল। এখন প্রচার শুরু হচ্ছে। বাকি পর্বের জন্য নতুন করে আবার শুটিং শুরু হবে। পাশাপাশি বিভিন্ন চ্যানেলে আমার আরও ধারাবাহিক প্রচারিত হচ্ছে। আরটিভি ও এনটিভিতে সাগর জাহানের দুটি ধারাবাহিক এবং মাসুদ সেজানের একটি ধারাবাহিক প্রচারিত হচ্ছে বাংলাভিশনে।

অনেকেই তো ঈদের কাজ শুরু করেছেন। আপনি?
হ্যাঁ, আমারও ঈদের কাজ শুরু হয়ে গেছে। গতকাল থেকে শুটিং শুরু হয়েছে মাসুদ সেজানের সাত পর্বের ধারাবাহিক ধামাকা অফার–এর। গত মাসের শেষের দিকে সকাল আহমেদের সাত পর্বের দুটি ধারাবাহিকের কাজ নেপাল থেকে শেষ করে এসেছি।

প্রথম ওয়েব সিরিজে শুরু করেছেন। শুটিং শেষ?
হ্যাঁ। ‘নীল দরজা’ নামে একটি ছয় পর্বের ওয়েব সিরিজে কাজ করলাম। এটি পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল। আমার বিপরীতে আছেন বিদ্যা সিনহা মিম। অনেকটাই সিনেমার আদলে করা এটি। এটি আমার প্রথম ওয়েব সিরিজে কাজ।

ওয়েব সিরিজে নিয়মিত কাজ করবেন?
বেশ আগেই ওয়েব সিরিজ করার প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু গল্প, পরিকল্পনা পছন্দ না হওয়ায় এত দিন করিনি। আমার কাছে ছোট পর্দা, বড় পর্দা, ইউটিউব কিংবা অ্যাপ বিষয় নয়, ভালো গল্প, ভালো নির্মাণটাই মুখ্য। কাজ দর্শকের ভালো লাগাটাই বড় কথা।

কিন্তু কিছু কিছু ওয়েব সিরিজের গল্প নিয়ে তো কেউ কেউ ভিন্নমতও দিচ্ছেন, তাই না?
টেলিভিশন বা সিনেমায় সেন্সরশিপের ব্যাপার আছে। কিন্তু ইউটিউব বা অ্যাপে তা নেই। এ জন্য অনেকেই নিজের মতো করে কাজ করছেন। আমরা কেউ কেউ স্বাধীনতা পেলে তার অপব্যবহার করি, এটা ঠিক নয়। ওয়েব সিরিজ করতে গিয়ে সমাজে ক্ষতি হবে, এমন কিছু করা যাবে না।

‘দেবী’র পর নতুন ছবিতে আপনাকে দেখা যাচ্ছে না।
নতুন একটা ছবি নিয়ে কথাবার্তা হয়েছে। দুবার মিটিংও করেছি। চিত্রনাট্য পছন্দ হয়েছে। কাজটি করার ইচ্ছা আছে। কিন্তু এখনো চুক্তিবদ্ধ হইনি। হয়তো এ বছরের শেষের দিকে ছবিটির কাজ শুরু হতে পারে।

শেষ তিন প্রশ্ন
ছোট পর্দায় আপনার সমসাময়িক কার অভিনয় এগিয়ে রাখবেন?
অনেকেই ভালো কাজ করেন। কাউকে ওঠাবও না, নামাবও না।

ছোট বা বড় পর্দায় কার অভিনয় দেখে হিংসা লাগে?
কারোরই নয়।

দেশের বাইরে ঘুরতে একজন বন্ধুকে সঙ্গে নিতে বলা হলে কাকে নেবেন?
আমার সন্তানই আমার বন্ধু। তাকেই নিতে চাই।