চলচ্চিত্র দিবসে ৬৪ জেলায় সিনেপ্লেক্স দাবি

জাতীয় চলচ্চিত্র দিবসের অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: সংগৃহীত
জাতীয় চলচ্চিত্র দিবসের অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: সংগৃহীত

চলচ্চিত্র দিবসে ৬৪ জেলায় দুটি করে সিনেপ্লেক্সের দাবি জানিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব ও সাধারণ সম্পাদক। আজ বুধবার দুপুরে প্রথম আলোর সঙ্গে আলাপে দুই পরিচালক নেতাই প্রথম আলোকে তাঁদের চাওয়ার কথা জানান।

চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘দেশের ৬৪ জেলায় সিনেপ্লেক্সে এখন সময়ের দাবি। এসব সিনেপ্লেক্সে চালু হলে চলচ্চিত্রের প্রতি মানুষের প্রতি আগ্রহ আরও বাড়বে।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) চলচ্চিত্র দিবস অনুষ্ঠান শুরু হয় সকালে। তথ্য মন্ত্রণালয় ও বিএফডিসির পক্ষ থেকে চলচ্চিত্র দিবসের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। এ সময় উপস্থিত ছিলেন তথ্যসচিব আব্দুল মালেক, বিএফডিসির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ, চলচ্চিত্র দিবস উদ্‌যাপন কমিটির আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, কো–চেয়ারম্যান বরেণ্য চিত্রনায়ক আলমগীর, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর প্রমুখ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইলিয়াস কাঞ্চন, চিত্রনায়িকা রোজিনা, অঞ্জনা, নাসরিন, সায়মন সাদিক প্রমুখ।

জাতীয় চলচ্চিত্র দিবসের র‌্যালিতে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ও চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিত্বরা। ছবি: সংগৃহীত
জাতীয় চলচ্চিত্র দিবসের র‌্যালিতে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ও চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিত্বরা। ছবি: সংগৃহীত

চলচ্চিত্র দিবসের এবারের স্লোগান ‘চলচ্চিত্র বাঁচলে সংস্কৃতি বাঁচবে’। বর্তমানে চলচ্চিত্রের যে সংকট সময় চলছে, তা মোকাবিলায় সবাইকে এক হওয়ার আহ্বান জানান তথ্যমন্ত্রী। তিনি ব‌লেন, শুধু সরকারি প্রণোদনার আশায় থাক‌লে চলবে না, চলচ্চিত্রকে বাঁচাতে হ‌লে নিজেদের ভালো মা‌নের চলচ্চিত্র তৈরি করে বাজার তৈরি কর‌তে‌ হ‌বে। ভালো চলচ্চিত্র বানালে সেখানে সরকার প্রণোদনা দেবে। কারণ সরকার চায় বাংলাদেশের চলচ্চিত্র সোনালি অতীত ফিরে পাক।

জাতীয় চলচ্চিত্র দিবসে উদ্বোধনের পর তথ্যমন্ত্রী হাছান মাহমুদ আরও বলেন, ‘এফ‌ডি‌সির নান্দনিকতা বৃদ্ধি ও আধুনিকায়নে প্রকল্প গ্রহণ করা হ‌বে। ছবি আমদানির ক্ষেত্রে একটি ছবি জমা পড়লে সে‌টির ছাড়পত্র ১০ দিনের মধ্যে দেওয়ার দাবি বাস্তবায়ন করার ক্ষেত্রে নির্দেশনা দিয়েছি। ‌হি‌ন্দি ছবি চালানোর ক্ষেত্রে সব পক্ষের সঙ্গে কথা বলব। প্রেক্ষাগৃহ যেন টি‌কে থা‌কে, সেই ব্যবস্থা গ্রহণ করছি।’ এর আগে সকালে বিএফ‌ডি‌সি‌তে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দি‌য়ে শ্রদ্ধা জানায় চলচ্চিত্রের প্রবীণ শিল্পীরা। তারপর বেলুন ও পায়রা উড়িয়ে উদ্বোধন হয় চলচ্চিত্র দিবসের।

চলচ্চিত্র দিবসের উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষে র‍্যালি বের হয়।