২০ বছর পর গানে ফিরলেন

সাব্বির নাসির ও নাসরিন নাসা
সাব্বির নাসির ও নাসরিন নাসা

১৯৯৮ সালে মেটামরফসিস নামের একটি ব্যান্ডের মূল শিল্পী ছিলেন সাব্বির নাসির। গিটারিস্ট হিসেবে বাজিয়েছেন দেশের অনেক খ্যাতনামা শিল্পীদের সঙ্গে, গেয়েছেন গানও। কিন্তু একটা সময় কিছু আক্ষেপ আর গানের জগতের কিছু খামতি দেখে নিভৃতে চলে যান এই শিল্পী। তবে ২০ বছর পর বদলে যাওয়া সময়ে তরুণদের অনুপ্রেরণা তাঁকে আবারও গানে ফিরিয়ে এনেছে। সম্প্রতি তাঁর ‘ফাগুন আসছে’ শিরোনামে একটি গান মুক্তি পেয়েছে। এই গানে সাব্বির নাসিরের সঙ্গে দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছেন নাসরিন নাসা। গানটির ভিডিও দেখা যাচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠান গানচিলের ইউটিউব চ্যানেলে।

১৯৯৮ সালের পর সাব্বির নাসির আবার ২০১৮ সালে ‘তুমি যদি বলো’ গান দিয়ে ফেরেন সংগীতের দুনিয়ায়। ‘ফাগুন আসছে’ সাম্প্রতিক সময়ে মুক্তি পাওয়া তাঁর দ্বিতীয় গান। সাব্বির নাসির বলেন, ‘দীর্ঘদিন পর আমি আবার গান নিয়ে ভাবতে শুরু করেছি। এবারের গানটি (ফাগুন আসছে) মূলত আমার ঘরানার বাইরের গান। আমি মূলত সাইকেডেলিক রক ঘরানার। আর এই গান মেলোডিয়াস। গীতিকার তাহমিনা পারভীন ও সুরকার মুনতাসির তুষার আমাকে এমনভাবে অনুপ্রাণিত করেছেন যে, নিজ ঘরানার বাইরে গিয়ে গানটি করতে আমি স্বাচ্ছন্দ্যবোধ করেছি।’ সাব্বির নাসির জানান, আগামী কয়েক মাসের মধ্যেই তিনি তাঁর নিজের গণ্ডি, অর্থাৎ সাইকেডেলিক রকের আঙিনায় ফিরবেন, নিয়ে আসবেন নতুন গান।

অন্যদিকে ‘ফাগুন আসছে’ গানের আরেক শিল্পী নাসরিন নাসা জানালেন, গানটি বিশাল পরিসরে সাড়া না ফেললেও যাঁরাই এ পর্যন্ত দেখেছেন গানটির ভিডিও, এর প্রশংসা করেছেন। তাঁর ভাষায়, গায়কির সঙ্গে ভিডিওর চিত্রায়ণ পুরো প্রযোজনাকে আরও আকর্ষণীয় করে তুলেছে। ‘ফাগুন আসছে’ গানের ভিডিও নির্মাণ করেছেন এস এস ফজলে রাব্বি। এতে মডেল হিসেবে কাজ করেছেন নাদিয়া খানম ও আশফাক রানা।