আইয়ুব বাচ্চুর জায়গা নেওয়ার দুঃসাহস আমার নেই: বালাম

বালাম
বালাম
>

গত শুক্রবার এলআরবির ২৮ বছর পূর্তির অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এই ব্যান্ডে যোগ দিয়েছেন সংগীতশিল্পী বালাম। প্রয়াত আইয়ুব বাচ্চুর গাওয়া গানগুলো এখন শোনা যাবে তাঁর কণ্ঠে। নতুন পথচলা নিয়ে গতকাল প্রথম আলোর সঙ্গে কথা বললেন এই শিল্পী।

এলআরবিতে যোগ দেওয়ার প্রস্তাব কবে পেলেন?
এলআরবির সবার সঙ্গেই আমার খুব ভালো সম্পর্ক। বাচ্চু ভাই মারা যাওয়ার পর তাঁদের সঙ্গে মাঝেমধ্যেই বসতাম। আড্ডা মারতাম। বলেছিলাম, যদি কখনো কোনো কাজে দরকার মনে করেন, জানাবেন। কিছুদিন আগে একসঙ্গে শো–ও করেছি। এক–দেড় মাস আগে গিটারিস্ট মাসুদ বলল, আমরা একসঙ্গে এলআরবিকে এগিয়ে নিতে পারি কি না। তারপর খুব বেশি কথা এগোয়নি। হুট করে তিন-চার দিন আগে সবাই মিলে আমাকে প্রস্তাব দিলেন।

কোনো চাপ অনুভব করছেন?
না। আমি সাপোর্ট দিতে এসেছি। এলআরবির সবাই যখন আমাকে বললেন, তখন আমি আগ্রহের সঙ্গে রাজি হয়েছি। তাই বাড়তি কোনো চাপ মনে হচ্ছে না। আমাদের পারস্পরিক বোঝাপড়াটা ভালো।

আইয়ুব বাচ্চুর স্থান কি নিতে পারবেন?
ভুলেও আমি এটা ভাবছি না। অন্য সবার মতো আমিও এলআরবির ভক্ত ছিলাম। সেই জায়গা থেকে আমি সৌভাগ্যবান যে এলআরবির সঙ্গে যুক্ত হতে পেরেছি। আইয়ুব বাচ্চুর জায়গা নেওয়ার দুঃসাহস আমার নেই। আমরা শুধু এলআরবিকে এগিয়ে নিতে চাই।

গতকাল থেকে ফেসবুকে নানা ধরনের প্রতিক্রিয়া দেখাচ্ছেন ভক্তরা। এ ব্যাপারে আপনার বক্তব্য কী?
আমার ওপর বিশ্বাস রাখেন। এলআরবির গান যেন বেঁচে থাকে, সেই দায়িত্ব এলআরবির সবাই আমাকে দিয়েছেন। তাঁদের দেওয়া দায়িত্ব আমি যথাযথভাবে পালন করব। একই সঙ্গে আমার ভক্তদেরও বলতে চাই, তাঁদের জন্য নতুন নতুন গানও উপহার দেব। বলা যায়, বালাম ও এলআরবি একসঙ্গে এগিয়ে যাবে।

আপনার ব্যক্তিগত ক্যারিয়ার কি বাধাগ্রস্ত হবে?
আমার ব্যক্তিগত ক্যারিয়ার থাকবে। কারণ এলআরবির সবাই আমাকে আশ্বস্ত করেছেন, এলআরবির পাশাপাশি আমার গানও থাকবে। তাঁরাই সেটা এগিয়ে নিতে সহযোগিতা করবেন।

আইয়ুব বাচ্চুর কোন গানগুলো গাওয়ার ইচ্ছা?
সবার সঙ্গে আলাপ করে এটা ঠিক করব। তবে আমার খুব পছন্দের কিছু গান, যেমন ‘ঘুম ভাঙা শহরে’, ‘তারা ভরা রাতে’, ‘রুপালি গিটার’, ‘মাধবী’, ‘চাঁদ মামা’, ‘সেই তুমি’—এই গানগুলো করব হয়তো।

শেষ তিন প্রশ্ন
গান শুনে কোনো ভক্ত কখনো বাজে মন্তব্য করেছেন?
সে রকম কিছু হয়নি। তবে ওয়ারফেজ থেকে বের হয়ে যখন এককভাবে গাইতে শুরু করেছি, তখন এক ভক্ত আমার গান উল্লেখ করে বলেছিল, এই গানগুলো সে শুনতে চায় না। আগের মতো রক গান চায়।

নিজের গান শুনে নিজেকে ১০–এ কত দেবেন?
খুব কঠিন প্রশ্ন। ১০–এ ৭ দেব।

এই সময়ের কার সঙ্গে ডুয়েট গান গাওয়ার ইচ্ছা?
দোলা নামের একজন শিল্পী আছে। ওর সঙ্গে গাইব।