কপিল দেব শেখাচ্ছেন, কীভাবে কপিল দেব হতে হয়!

কপিল দেবের কাছ থেকে প্রশিক্ষণ নিচ্ছেন রণবীর সিং
কপিল দেবের কাছ থেকে প্রশিক্ষণ নিচ্ছেন রণবীর সিং

১৯৮৩ সালের বিশ্বকাপ ক্রিকেটে ভারতের অধিনায়ক, কিংবদন্তি ক্রিকেট তারকা কপিল দেব ধর্মশালায় ‘এইটি থ্রি’ সিনেমার দলকে ক্রিকেট খেলা শেখাচ্ছেন। সেই সঙ্গে বিশ্বকাপজয়ী এই অধিনায়ক রণবীর সিংকে শেখাচ্ছেন কীভাবে কপিল দেব হতে হয়! কারণ, বড় পর্দায় কপিল দেব হবেন বলিউডে ছক্কা হাঁকানো তারকা রণবীর সিং।

ইতিহাসকে রুপালি পর্দায় তুলে ধরতে বলিউডের যেন কোনো ক্লান্তি নেই। একের পর এক নির্মিত হচ্ছে ঐতিহাসিক কাহিনি নিয়ে চলচ্চিত্র। সেগুলোকে আবার কোনোভাবেই মূলধারার মসলাদার চলচ্চিত্র থেকে আলাদা করার উপায় নেই। এই ছবিগুলোই বরং বলিউডের নতুন মূলধারা! ১৯৮৩ সালে ভারত প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটে জয়লাভ করে। ভারতের সেই গৌরবোজ্জ্বল মুহূর্তকে এবার দেখা যাবে সেলুলয়েডের পর্দায়। ‘এইটি থ্রি’ নামের এই সিনেমা পরিচালনা করবেন ‘বজরঙ্গি ভাইজান’–এর পরিচালক কবির খান। মে মাসে শুরু হচ্ছে এই চলচ্চিত্রের শুটিং। আর সে জন্যই এই প্রশিক্ষণ।

মহাসমারোহে সিনেমার অভিনয়শিল্পীদের ক্রিকেট শেখাচ্ছেন কপিল দেব আর তাঁর দল। পর্দার কপিল দেবও তাই সেই সুযোগে ছবি তুলেছেন বাস্তবের কপিল দেবের সঙ্গে। ক্লিক শেষেই সামাজিক যোগাযোগমাধ্যমের পূর্ণ সদ্ব্যবহার করেছেন এই তারকা। ছবির নিচে ক্যাপশন দিয়েছেন, ‘কিংবদন্তি!’ হ্যাশট্যাগ দিয়ে লিখেছেন, ‘কপিল দেব, এইটি থ্রি দ্য ফিল্ম, যাত্রা শুরু হলো।’ এখানেই শেষ নয়। কাজটির সঙ্গে যুক্ত থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান বলে উল্লেখ করে পরিচালক কবির খানকে তা ট্যাগ করেছেন রণবীর সিং।

মুহূর্তেই এই ছবি ছড়িয়ে পড়ে। যাঁরা চলচ্চিত্র ভালোবাসেন আর যাঁরা ক্রিকেট ভালোবাসেন, এই দুই পক্ষকে এক হয়ে আরও একবার ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে গৌরবময় মুহূর্তকে উদ্‌যাপন করার জন্য আলোকচিত্রীর তোলা ছবিটি এরই মধ্যে দারুণ সাড়া ফেলেছে।

দর্শকদের চমকে দেওয়ার সব আয়োজন আছে এই চলচ্চিত্রে। ১৯৮৩ সালের বিশ্বকাপ ক্রিকেট দলের অন্য সদস্যদের চরিত্রে কারা অভিনয় করছেন, সে ব্যাপারে সর্বোচ্চ গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। এই চলচ্চিত্র নিয়ে তাই বলিউড আর ক্রিকেটপ্রেমীদের আগ্রহ ও উত্তেজনা এখন তুঙ্গে। সেখানে কিছুতেই ভাটা পড়তে দিতে চান না চলচ্চিত্রের পুরো দল। নির্মাতারা নাকি কাকে কোন চরিত্রে ঠিকঠাক মানাবে, সেটি বাছাই করতে একাধিকবার তন্ন তন্ন করে ঘেঁটেছেন পুরো বলিউড! বোঝা যাচ্ছে, নির্মাতারা বাস্তবের ক্রিকেট তারকাদের নিখুঁতভাবে পর্দায় তুলে ধরতে একচুলও ছাড় দেবেন না।

নির্মাতারা আগেই ঘোষণা দিয়েছেন, এই ছবির সঙ্গে যুক্ত থাকবেন ১৯৮৩ সালের বিশ্বকাপ ক্রিকেটের পুরো দল।

ধারণা করা হচ্ছে, এই ছবিটা হবে বলিউডের ইতিহাসের খেলা নিয়ে অন্যতম বড় আয়োজনের চলচ্চিত্র। ২০২০ সালের ১০ এপ্রিল হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছেন নির্মাতারা।

১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ক্রিকেট ভক্তদের জন্য ক্রিকেট ইতিহাসে সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচগুলোর একটি। এই বিশ্বকাপের শুরু থেকেই ভারতকে তেমন গুরুত্বপূর্ণ দল হিসেবে বিবেচনায় আনা হয়নি। কিন্তু ফাইনালে ভারতীয় দলের কাছে ৪৩ রানের ব্যবধানে নাটকীয়ভাবে পরাজিত হয় ওয়েস্ট ইন্ডিজ।

বলিউডে এখন সময়টা রণবীর সিংয়ের। ২০১৮ সালের শুরুতে ‘পদ্মাবত’ দিয়ে দারুণ প্রশংসিত হন, পেয়েছেন ঈর্ষণীয় ব্যবসায়িক সাফল্য। এরপর বলিউডের ‘ড্রিমগার্ল’ দীপিকা পাড়ুকোনকে বিয়ে করেন। গত বছর ১৪ ও ১৫ নভেম্বর ইতালির লেক কেমোতে আনুষ্ঠানিকভাবে বিয়ে করেন তাঁরা। আর বছর শেষ হলো ‘সিম্বা’র দাপটে। আবার ২০১৯ সালের শুরুতেই আলোচনায় এসেছেন ‘গলি বয়’ দিয়ে। সেখানে র‌্যাপার মুরাদের চরিত্রে দারুণ অভিনয় করে আবারও ভক্ত আর সমালোচকদের মন জয় করেছেন। এই ছবিতে রণবীর সিংয়ের বিপরীতে আছেন আলিয়া ভাট। ছবিটি পরিচালনা করেছেন ‘জিন্দেগি না মিলেগি দোবারা’র পরিচালক জয়া আখতার।