মাহেন্দ্রক্ষণের অপেক্ষায়

জন স্নো চরিত্রে কিট হ্যারিংটন ও ডেনেরিস টারগেরিয়ান চরিত্রে এমিলিয়া ক্লার্ক
জন স্নো চরিত্রে কিট হ্যারিংটন ও ডেনেরিস টারগেরিয়ান চরিত্রে এমিলিয়া ক্লার্ক

আরিয়া স্টার্ক গেম অব থ্রোনস–এর ৮ম মৌসুমের দ্বিতীয় পর্বেই মারা যাবে—এক সাক্ষাৎকারে মুখ ফসকে তা স্বীকার করলেন এই চরিত্রে অভিনয় করা মেইসি উইলিয়ামস। সিরিজ শুরুর দ্বিতীয় পর্বেই এমন এক জনপ্রিয় চরিত্রের মৃত্যু মানে তো ভয়াবহ ব্যাপার!

আসলে না, এমনটি ঘটেনি। ভিডিওর এক পর্যায়ে দেখা যায় মেইসি সবাইকে বোকা বানানোর জন্য এমনটা করেছেন। ড্রাগন, হোয়াইট ওয়াকার আর আয়রন থ্রোন নিয়ে গেম অব থ্রোনস–এর ৮ম ও শেষ মৌসুম ১৪ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে। এবারের মৌসুমে থাকছে ছয়টি শ্বাসরুদ্ধকর পর্ব। পরিচালক হিসেবে আছেন ডেভিড বেনিওফ ও ডি বি ওয়েস, ডেভিড নাটার, মিগুয়েল সাপোচনিক। নতুন সিজনের লেখক ছিলেন ডেভিড বেনিওফ, ডি বি ওয়েস, ব্রায়ান কগম্যান ও ডেভ হিল।

টানটান উত্তেজনা

আর মাত্র তিন দিন। এরপরেই শুরু হয়ে যাবে ইতিহাসের সবচেয়ে বড় যুদ্ধ। মৃত ও জীবিতদের মধ্যকার লড়াই। ডেনেরিস টারগেরিয়ান রীতিমতো ভুলে গেছেন আয়রন থ্রোনের কথা। কারণ, সেই থ্রোনের আগে যে মানবজাতিকে বাঁচানোর বিষয় চলে এসেছে! ডেনেরিস যোগ দিয়েছেন ‘কিং অব নর্থ’ জন স্নোর সঙ্গে। ইতিমধ্যে যাঁরা ট্রেইলার দেখে নিয়েছেন, তাঁরা কিছুটা ধারণা পেয়েছেন নিশ্চয়। তবে বলা যায় না, গেম অব থ্রোনস বলে কথা! কি–না–কি হয়ে যায়।

এইচবিও বরাবরের মতোই বেশ কড়াকড়িভাবে গেমস অব থ্রোনস–এর সমাপ্তি নিয়ে গোপনীয়তা রক্ষা করে চলেছে। কিন্তু ভক্তদের কি আর সহজে দমানো যায়? মুক্তি পাওয়া ট্রেলার আর টিজার থেকে একেকজন দাঁড় করিয়েছেন একেক ব্যাখ্যা।

যে চমক থাকছে এবার

সিজন ৮–এর সবচেয়ে আকর্ষণীয় বিষয়টি হলো ‘আর্মি অব দ্য ডেড’–এর সঙ্গে যুদ্ধ। অনেকে যাকে ‘দ্য ব্যাটেল অব উইন্টারফেল’ও বলছেন। এখন পর্যন্ত মুক্তি পাওয়া সব চলচ্চিত্র বা টিভি শোয়ের মধ্যে এটিই সবচেয়ে দীর্ঘ সময়ব্যাপী যুদ্ধ হতে চলেছে। লর্ড অব দ্য রিং ছবির ‘হেলমস ডিপ সিজ’–এর ৪০ মিনিটের যুদ্ধকেও ছাড়িয়ে যাবে গেম অব থ্রোনস–এর যুদ্ধটি। টানা ৫৫ রাতের বেশি সময় নিয়ে করা হয়েছে সেই যুদ্ধদৃশ্যের শুটিং! এই যুদ্ধের দৃশ্যে থাকবে সিরিজের জনপ্রিয় চরিত্রগুলোই, যেমন—জন স্নো (কিট হ্যারিংটন), ডেনেরিস টারগেরিয়ান (এমিলিয়া ক্লার্ক), টিরিয়ন ল্যানিস্টার (পিটার ডিংক্লেজ), আরিয়া স্টার্ক (মেইসি উইলিয়ামস), সানসা স্টার্ক (সোফি টার্নার), ব্রিয়েন অব টার্থ (গিউয়েনডোলাইন ক্রিস্টি)। শত্রুপক্ষের জেইমি ল্যানিস্টারও নাকি যোগ দিয়েছেন এই যুদ্ধক্ষেত্রে। সব মিলিয়ে এই মহাযজ্ঞের এক সেকেন্ডও বোরিং হবে না বলে জিওটি–ভক্তরা আশায় বুক বেঁধে আছেন।

পর্দার পেছনে

২০১০ সাল থেকে গেম অব থ্রোনস–এর অধিকাংশ শুটিং হয়েছে আয়ারল্যান্ডের উত্তরাংশে। শীত বা বরফে আবৃত দৃশ্যগুলোর অধিকাংশই করা হয়েছে আইসল্যান্ডে। এ ছাড়া স্পেনসহ বেশ কয়েকটি দেশে সিরিজের অনেকাংশ ধারণ করা হয়েছে।

যুদ্ধের মতো এই সিজনের প্রতিটি পর্বের ব্যাপ্তিও যে কাউকে চমকে দেওয়ার মতো। এর প্রথম চারটি পর্ব হবে যথাক্রমে ৫৪, ৫৮, ৬০ ও ৭৮ মিনিটের। শেষ দুটি পর্ব থাকছে ৮০ মিনিট করে।

কে কী বলছেন?

সোফি টার্নারের মতে, এই শেষ কিস্তি হতে যাচ্ছে এই সিরিজের সবচেয়ে ভয়ংকর। যা ধোঁকা, যুদ্ধ আর বিপদে পূর্ণ। গেন্ড্রি বারাথিয়ান চরিত্রের অভিনয়শিল্পী জো ডেম্পসির মতে, এমনভাবে সিরিজটি ইতি টানবে যে অনেক দর্শকেরই কল্পনার বাইরে। নাথালি ইমানুয়েলের মতে, শেষটা হবে হৃদয়বিদারক।

কার কথা কতটা মিলবে, এটা তো ১৪ এপ্রিল এলেই জানা যাবে। কারণ, উইন্টার ইজ হেয়ার!

মুসাব্বির হুসাইন

এইচবিও অবলম্বনে