দুই বছর পর অভিনয়শিল্পী পাওয়া গেল

ফৌজিয়া করিম , কামার আহমাদ সাইমন ও  কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়
ফৌজিয়া করিম , কামার আহমাদ সাইমন ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়

২০১৭ সালের ১৭ মার্চ প্রথম আলোয় ‘নতুন মুখ খুঁজছেন কামার’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়েছিল। সেখানে নির্মাতা জানিয়েছিলেন, তাঁর ‘শিকলবাহা’ ছবির জন্য শিল্পী খুঁজছেন তিনি। অবশেষে কামার আহমাদ সাইমন খুঁজে পেয়েছেন তাঁর ছবির ‘সাগর’ ও ‘রুবা’ নামের দুই চরিত্রের শিল্পীকে। ‘শিকলবাহা’য় সাগর চরিত্রে দেখা যাবে তরুণ নির্মাতা কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়কে, আর রুবা চরিত্রে অভিনয় করবেন একটি বিজ্ঞাপনী সংস্থায় কর্মরত তরুণী ফৌজিয়া করিম।

ফেসবুকে শিল্পী খোঁজার দীর্ঘ কার্যক্রমে পাঁচ হাজারের ওপর ছবি যাচাই–বাছাই করেছেন কামার আহমাদ সাইমন ও তাঁর দল। দুই শতাধিক শিল্পীর স্ক্রিন টেস্টের পর সাগর-রুবা হিসেবে কৃষ্ণেন্দু ও ফৌজিয়াকে খুঁজে পান কামার। গত বৃহস্পতিবার প্রথম আলোকে এ খবর জানিয়েছেন নির্মাতা নিজে। বার্লিন চলচ্চিত্র উৎসব থেকে দেওয়া তরুণ নির্মাতাদের জন্য সম্মানজনক অনুদান পুরস্কার ‘ওয়ার্ল্ড সিনেমা ফান্ড’–এর জন্য দুবার (২০১৬ ও ২০১৭) নির্বাচিত হয়েছিল ‘শিকলবাহা’র চিত্রনাট্য। এর আগে ২০১৪ সালের কান চলচ্চিত্র উৎসবে উদীয়মান নির্মাতাদের আসর লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে ১০টি চিত্রনাট্যের মধ্যে নির্বাচিত হয়ে প্রথম আলোচনায় এসেছিল ‘শিকলবাহা’। তখন এর নাম ছিল শঙ্খধ্বনি।

নিজের চলচ্চিত্রে নতুন দুই শিল্পী নিয়ে কামার বললেন, ‘শিকলবাহার কেন্দ্রীয় চরিত্র রুবা, তাঁর বন্ধু সাগর। প্রায় ১০ বছর আগে তারেক মাসুদের কাগজের ফুল–এর জন্য একটা স্ক্রিন টেস্ট নিয়েছিলাম, রাগী একটা মুখ গেঁথে ছিল মনে। আমার প্রযোজক সারাকে অনেকবার বলেছিলাম সেই কথা। শিকলবাহার সাগর খুঁজতে গিয়ে সেই মুখটাই আবার বের করে এনেছে সারা। আশ্চর্য ঘটনা!’

‘শিকলবাহা’র প্রযোজক সারা আফরীনের বক্তব্য, ‘নতুন চিত্রনাট্যে শিকলবাহার প্রায় পুরোটা সাগর-রুবাকে ঘিরেই। এই দুই চরিত্রে “ব্যাঙ্কেবল কাস্ট” বলতে যা বোঝায়, কামার সে রকম কোনো তারকাশিল্পী চাচ্ছিল না। ওর কাছে চরিত্রের মুখ অতি পরিচিত না হওয়াটা একটা গুরুত্বপূর্ণ শৈল্পিক সিদ্ধান্ত। তাই সাগরের চেয়ে রুবাকে খুঁজে বের করাটা আমার জন্য বেশি কঠিন ছিল।’

সুইডেনের গোটেনবার্গ চলচ্চিত্র উৎসব থেকে চিত্রনাট্য অনুদান ও বাংলাদেশ সরকারের জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিল ‘শিকলবাহা’। জার্মানির ওয়াইডারম্যান ব্রাদার্স, ফ্রান্সের ডিডব্লিউ ফিল্মস ও বাংলাদেশের স্টুডিও বিগিনিংয়ের যৌথ প্রযোজনায় তৈরি হবে শিকলবাহা। আগামী জুলাইয়ে ছবির শুটিং শুরু করছেন কামার।