চলছে মহড়া...

>
‘মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮’ অনুষ্ঠানের মহড়ায় পরীমনি
‘মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮’ অনুষ্ঠানের মহড়ায় পরীমনি
‘মেরিল–প্রথম আলো পুরস্কার ২০১৮’ আয়োজনের মহড়া চমক আর রহস্যে ঘেরা। ঈদের কাজের ব্যস্ততার ফাঁকেও মেরিল–প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানের মহড়া নিয়েও তারকাদের উত্তেজনা আর প্রস্তুতির শেষ নেই। প্রথম আলোর কার্যালয় থেকে শুরু করে রাজধানীর নিকেতন, বেইলি রোডের স্টুডিওগুলোতে লেগেছে মহড়ার আমেজ। এই মহাযজ্ঞে কোন তারকা কী করছেন?—এই প্রশ্ন এখন অনেকের। আগামীকাল ২৬ এপ্রিল সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে ‘মেরিল–প্রথম আলোর পুরস্কার’ অনুষ্ঠানের ছটায় রঙিন হয়ে ওঠার আগ পর্যন্ত সেই রহস্য আপাতত রহস্যই থাক। গত কয়েক দিন মহড়াকক্ষ ঘুরে লিখেছেন শফিক আল মামুন

সিয়ামের জুটি মেহ্জাবীন? নাকি অন্য কেউ?

সিয়াম–মেহ্‌জাবীন কিন্তু জুটি বাঁধছেন না
সিয়াম–মেহ্‌জাবীন কিন্তু জুটি বাঁধছেন না

ঢাকার নিকেতনের ঈগলস ডান্স কোম্পানির মহড়াকক্ষ থেকে ২০ এপ্রিল বিকেল বেলা পুরোনো দিনের একটি গান ভেসে এল। দরজা ঠেলে ভেতরে ঢুকতেই সেখানে পাওয়া যায় মেহ্‌জাবীনকে। গত বছরও মেরিল–প্রথম আলো পুরস্কারের মঞ্চে পাওয়া গিয়েছিল এই জনপ্রিয় তারকাকে। এবারও মঞ্চে থাকছেন তিনি। আমরা জানতে চাই, এবারও কি আগের মতো পরিবেশনাতেই দেখা যাবে তাঁকে? মেহ্‌জাবীন মুখ খুললেন না। তাঁর অভিব্যক্তি দেখে বিষয়টি আঁচও করা গেল না।

কে জুটি বাঁধছেন কার সঙ্গে। এ নিয়ে চলছে আলাপ–আলোচনা সিয়াম, তানজিন তিশা, আফরান নিশো, মেহ্‌জাবীন ও পূজার মধ্যে
কে জুটি বাঁধছেন কার সঙ্গে। এ নিয়ে চলছে আলাপ–আলোচনা সিয়াম, তানজিন তিশা, আফরান নিশো, মেহ্‌জাবীন ও পূজার মধ্যে

পরিবেশনার কথা না হয় গোপনই থাক। মেহ্‌জাবীন এবার মঞ্চে জুটি বাঁধছেন কার সঙ্গে?—এটুকু তো জানতেই পারি। প্রশ্নটা শেষ হতে না হতেই দেখি কোরিওগ্রাফার তানজিলের সঙ্গে অভিনেতা সিয়াম আহমেদ মহড়াকক্ষে। সিয়ামও ছিলেন গতবারের আয়োজনের গুরুত্বপূর্ণ অংশ। সেবার তাঁর জুটি ছিলেন তানজিন তিশা। এবার কি তবে সিয়াম আর মেহ্‌জাবীনকে একসঙ্গে পাওয়া যাবে মঞ্চে? কথায় কথায় রহস্য ভেঙে দিলেন সিয়াম। মেহ্‌জাবীনের সামনে গিয়ে বললেন, ‘আমার বোনের শোরুমের উদ্বোধন ফেলে তাড়াহুড়ো করে চলে এলাম। আমার জুটি কই?’ বোঝা গেল, সামনে বসা মেহ্‌জাবীনের সঙ্গে তাহলে সিয়ামের কোনো কাজ নেই। তাহলে সিয়ামের জুটি কে? মেহ্‌জাবীনই–বা কার জন্য অপেক্ষা করছেন? পাঠক, সব প্রশ্নের জবাব আজ আর না বলি। কিছু চমক জমা থাক।

২১ এপ্রিল অপূর্ব এসেছিলেন মহড়ায়। সঙ্গে ছিলেন পূজা
২১ এপ্রিল অপূর্ব এসেছিলেন মহড়ায়। সঙ্গে ছিলেন পূজা

রোমাঞ্চিত নিশো!

২০ এপ্রিল সন্ধ্যা সাতটায় মহড়াকক্ষ ফাঁকা। হঠাৎ হুড়মুড় করে মহড়াকক্ষে ঢুকলেন অভিনেত্রী তানজিন তিশা, পূজা চেরি ও অভিনেতা আফরান নিশো। ভাবখান যেন মেরিল–প্রথম আলো পুরস্কারের মঞ্চে একসঙ্গে দুই নায়িকাকে নিয়ে উঠবেন নিশো। কিন্তু আদতে তা হচ্ছে না। এবারের পরিবেশনা নিয়ে নিশো নাকি বেশ রোমাঞ্চিত। এতই উত্তেজনা তাঁর যে মন দিয়ে মহড়া করার জন্য টানা তিন দিন নিজের শিডিউল ফাঁকা রেখেছেন আফরান নিশো। অন্য তারকারা যেখানে একটানা শুটিংয়ের ব্যস্ততায় মহড়ার দিনক্ষণ পিছিয়ে দেন বা বাতিলই করে দেন, সেখানে নিশো বললেন, ‘তিন দিন কোনো শুটিং করব না। খালি মহড়া হবে।’ পাশ থেকে তিশা হাসতে হাসতে নিশোকে বললেন, ‘এত সময় নিতে হবে কেন? তুমি তো ভালো নাচতে পারো।’ নিশো জিব কেটে তিশাকে বলেন, ‘আমাকে পচাচ্ছো!’ এ কথা শুনে মহড়াকক্ষে উপস্থিত সবার মধ্যে সংক্রামকের মতো হাসি ছড়িয়ে পড়ল।

ওদিকে মহড়াকক্ষের এক কোণে মায়ের সঙ্গে বসে আছেন অভিনেত্রী পূজা চেরি। গতবার মেরিল–প্রথম আলো পুরস্কারের মঞ্চে নায়ক ফেরদৌসের সঙ্গে ছোট একটা পরিবেশনায় রং ছড়িয়েছিলেন পূজা। নৃত্য পরিচালক তানজিলের এক সহকারী ফিসফিস করে আমাদের বললেন, পূজা অপেক্ষা করছেন অভিনেতা অপূর্বর জন্য। কিন্তু পূজা যখন নিকেতনের ঈগলস ডান্স কোম্পানির মহড়াকক্ষে, অপূর্ব তখন উত্তরায় নাটকের শুটিংয়ে। শুটিং শেষ হতে অনেক রাত হবে। অপূর্ব মহড়ায় অংশ নিতে পারবেন না, এমন আশঙ্কা তখন স্পষ্ট। তাই আর অপেক্ষা না করে পূজা একাই শুরু করে দিলেন অনুশীলন।

ঐশীর একটু ভয়, একটু রোমাঞ্চ!
ঐশী, তমা মির্জা ও টয়াকে নিয়ে এবারের অনুষ্ঠানে থাকছে একটি পরিবেশনা। মহড়াকক্ষে নতুন ঐশীকে দেখা গেল। খানিকটা ভয় আর রোমাঞ্চ দুটোই কাজ করছে তাঁর মধ্যে। ঐশী বলেন, ‘এত সম্মানজনক একটি পুরস্কার অনুষ্ঠানের মঞ্চে পারফর্ম করব, কী যে ভালো লাগছে!’ এরপর হাসতে হাসতে বললেন, ‘কতটুকু ভালো পারব, জানি না। ভয়ও লাগছে খুব।’ তখনো মহড়া শুরু হয়নি। ঐশীর সহশিল্পী তমা মির্জার দেখা নেই। এদিকে অনেকটাই অস্থির হয়ে নৃত্য পরিচালক সোহাগ তমার সঙ্গে যোগাযোগের চেষ্টা করে যাচ্ছেন। এদিকে মহড়াকক্ষে যখন উত্তেজনা, তখন এই পরিবেশনার আরেক শিল্পী টয়া বগুড়ায় অবস্থান করছেন। সোহাগ অনেক অনিশ্চয়তা নিয়ে বললেন, ‘নতুন এই পরিবেশনার মহড়া এক দিনের জন্যও করা হয়নি। কপালে কী আছে কে জানে!’

মহড়ার ফাঁকে সহশিল্পীদের সঙ্গে ছবি তুলছেন পরীমনি (মাঝে)
মহড়ার ফাঁকে সহশিল্পীদের সঙ্গে ছবি তুলছেন পরীমনি (মাঝে)

পরীমনির অভিষেক

রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ের মহড়াকক্ষে নীরবতা। তেমন কোনো উত্তেজনা নেই। কোরিওগ্রাফার সোহাগ তাঁর নাচের ছেলেমেয়ে নিয়ে কক্ষের মধ্যে কী যেন বুঝিয়ে দিচ্ছেন। পাশেই বসা মেরিল–প্রথম আলো পুরস্কার আয়োজকদের এক নীতিনির্ধারক। মনোযোগ দিয়ে মুঠোফোনের দিকে তাকিয়ে তিনি। কাছে যেতেই মুখ তুললেন। মুখ খানিকটা মলিন। কোনো কথা বললেন না। পাশের একজন বললেন, ‘পরীমনি এখনো এসে পৌঁছাননি। সবাই উৎকণ্ঠায় আছেন। ফোনেও পরীকে পাওয়া যাচ্ছে না।’ এ কথা শেষ হতে না হতেই ফোনে ভেসে ওঠে পরীমনির নাম। ফোন ধরতেই ওপাশ থেকে পরী বললেন, ‘সঠিক সময়ে বেরিয়েছিলাম। পথে প্রচণ্ড যানজট। আটকে আছি। আর বেশি সময় লাগবে না।’ পরীমনির ফোন বুঝতে পেরে মহড়াকক্ষের সবাই নড়েচড়ে বসেন। মহড়াকক্ষ যেন খানিকটা প্রাণচাঞ্চল্য ফিরে পেল। প্রথমবারের মতো পরীমনি মেরিল–প্রথম আলো পুরস্কারের মঞ্চ আলোকিত করবেন। কিছুটা চাঞ্চল্য, কিছুটা উত্তেজনা তো থাকতেই হয়।

নতুন কিছু করছে আরমীন মূসার ঘাসফড়িং কয়্যার ও শান্তর বিটবক্স বাংলাদেশ
নতুন কিছু করছে আরমীন মূসার ঘাসফড়িং কয়্যার ও শান্তর বিটবক্স বাংলাদেশ

একটি যৌথ প্রযোজনা

ঘাসফড়িং কয়্যারের সদস্যরা দল বেঁধে একটা চেনা গানের সুর তুলছিলেন। কিছুক্ষণের মধ্যে ঘাসফড়িংয়ের সঙ্গে যোগ দিলেন বিটবক্স বাংলাদেশের ‘বিটমোস্ফিয়ার’-এর ছয়জন। দুই দল যৌথভাবে একটি গানে আ কাপেলা আর বিটবক্সের দারুণ মিশেল ঘটাল। ‘মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১৮’ অনুষ্ঠানের জন্য প্রথমবারের মতো এই দুটি দল এক হয়ে তৈরি করল নতুন একটি পরিবেশনা। ঘাসফড়িং কয়্যারের শিল্পী আরমীন মূসা বললেন, ‘আমরা আমাদের নিজেদের মতো করে গান সাজানোর চেষ্টা করি। এবারের গানটি বেশ নিরীক্ষাধর্মী। গানটি মঞ্চে পরিবেশনের অপেক্ষায় আছি।’ বিটবক্স বাংলাদেশের শিল্পী শান্ত বললেন, ‘ঘাসফড়িং কয়্যারের সঙ্গে এটা আমার দলের প্রথম কাজ। এর আগে আমি ঘাসফড়িংয়ের সদস্য ছিলাম। এবার আমার নিজের দল নিয়ে কাজ করতে যাচ্ছি ঘাসফড়িংয়ের সঙ্গে। তাই আনন্দটা অন্য রকম।’

ফোয়াদ নাসের বাবু, নাসিম আলী খান, নকিব খান ও বাপ্পা মজুমদার রেকর্ডিং স্টুিডওতে কাজের ফাঁকে
ফোয়াদ নাসের বাবু, নাসিম আলী খান, নকিব খান ও বাপ্পা মজুমদার রেকর্ডিং স্টুিডওতে কাজের ফাঁকে

আসছে নতুন কিছু?

গত সপ্তাহে মগবাজারের বি মিউজিক স্টুডিওর বাইরে ব্যান্ডশিল্পী নাসিম আলী খানের সঙ্গে দেখা। ভেতরে গিয়ে এক মহাযজ্ঞ দেখার আমন্ত্রণ তিনিই জানালেন। স্টুডিওর ভেতরে ঢুকতেই দেখা গেল প্যানেলে বসে কাজ করছেন বাপ্পা মজুমদার। পাশে বসে আছেন নকীব খান। দুজনে কোনো একটা গান নিয়ে গবেষণা করছেন। শুরুতে বোঝা গেল না, এই গান কেন তাঁদের ভাবাচ্ছে এতটা। একটু পরে স্টুডিওতে এসে ঢুকলেন ফোয়াদ

কিবোর্ডে চেনা সুর তুলছেন মানাম আহমেদ
কিবোর্ডে চেনা সুর তুলছেন মানাম আহমেদ

নাসের বাবু। গবেষণা আরও জমে উঠল। আস্তে আস্তে স্পষ্ট হলো ফোয়াদ নাসের বাবু, নকিব খান, নাসিম আলী খান ও বাপ্পা মজুমদারের জন্য এই গান কেন এত গুরুত্বপূর্ণ, কেন এত গবেষণা। আমরা মহড়ার দ্বিতীয় দিনেও স্টুডিওতে ছুটে গেলাম। ভেতরে ঢুকতেই নতুন চমক। কারণ, ব্যান্ড তারকাদের সেই দলে সেদিন যুক্ত হয়েছে নতুন এক নাম। স্টুডিওতে ঢুকতেই দেখা গেল, পিয়ানোতে ঝড় তুলছেন মানাম আহমেদ। তাঁর একাগ্রতায় বোঝা গেল, ভালো কিছু যে হচ্ছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

মহড়ায় দুই বন্ধু নিশো ও অপূর্ব
মহড়ায় দুই বন্ধু নিশো ও অপূর্ব

দুই বন্ধু, দুই প্রতিদ্বন্দ্বী

২০ এপ্রিল, রাত প্রায় ১০টা। লিফট থেকে বেরিয়ে দ্রুত মহড়াকক্ষের দিকে হাঁটা ধরলেন অভিনেত্রী তানজিন তিশা। হাঁটতে হাঁটতে জানালেন শুটিং শেষ করে উত্তরা থেকে আসতে দেরি হয়ে গেল। বললেন, ‘ঈদের নাটকের শুটিংয়ের ব্যস্ততা তো, বুঝতেই পারছেন।’

মহড়াকক্ষে ঢুকেই নিশোকে দেখে যেন চমকে উঠলেন তিশা। অনেকটাই চিত্কার করে নিশোকে বললেন, ‘নিশো ভাই, তুমি তো ঘামে ভিজে গেছ!’

 ‘ভিজব না, সেই বিকেল ৫টা থেকে মহড়া একাই চালিয়ে নিচ্ছি।’ বলেন নিশো।

ডান দিকে চোখ পড়তেই দেখি মহড়াকক্ষের এক কোণে বসে আছেন অপূর্ব। ঘটনা কী? সেদিন দেখলাম মহড়ায় পূজা চেরির সঙ্গে। আজ দেখছি তিশা ও নিশোর সঙ্গে। তিনজনকে নিয়ে আবার নতুন কিছু হচ্ছে কি না—প্রশ্ন করতেই জবাব দিলেন অপূর্ব। মজা করে বললেন, ‘আমি তো একাই ১০০। কারোর সঙ্গে জুটি গড়া লাগে নাকি?’ বলেই হেসে দিলেন।

নিশো ও অপূর্ব দুজন ব্যক্তিজীবনে ভালো বন্ধু। দুজনই বর্তমান সময়ে ছোট পর্দায় দারুণ জনপ্রিয়। এবারের মেরিল–প্রথম আলো তারকা জরিপে সেরা টিভি অভিনেতা বিভাগে দুজনই মনোনয়ন পেয়েছেন। মানে দুজন এখন দুজনের শক্ত প্রতিদ্বন্দ্বী।

এদিকে পুরো মহড়াকক্ষে এই তিনজনের উপস্থিতিতে খানিকটা খটকা লাগে। তিনজনই গানের তালে একসঙ্গে নাচবেন? নাকি ছোট্ট কোনো নাটিকা নিয়ে মঞ্চে উঠবেন? সবকিছুই যেন ধোঁয়াশা।

তাঁরা নাচাবেন...দারুণ কিছু হচ্ছে

ইভান শাহরিয়ার সোহাগ
ইভান শাহরিয়ার সোহাগ

ইভান শাহরিয়ার সোহাগ, নৃত্য পরিচালক

মেরিল–প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানে তারকাদের বিভিন্ন ধরনের নাচ–গানের পরিবেশনা প্রতিবছর অনুষ্ঠানটির উত্তাপ আরও বাড়িয়ে দেয়। এসবের পেছনে বেশ কয়েকজন কারিগর থাকেন। তাঁদের একজন নৃত্যপরিচালক ইভান শাহরিয়ার সোহাগ। তিনি জানালেন, ২০১১ সাল থেকে মেরিল–প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানে তিনি ও তাঁর দল সোহাগ ডান্স ট্রুপ কাজ করছে।

সোহাগ বলেন, ‘দেশের সবচেয়ে বড় ও জনপ্রিয় এই অনুষ্ঠানের সঙ্গে থাকতে পেরে আমার নিজের ক্যারিয়ার নতুন মাত্রা পেয়েছে। নৃত্যশিল্পী হিরো ভাই, সোহেল ভাইয়েরা যখন এখানে কাজ করতেন, তখন ভাবতাম কবে আমার ডাক আসবে।’ সোহাগের কাছে আমরা জানতে চাই তাঁর পরিচালিত এবারের পরিবেশনায় নতুন কী আছে?—‘এখন তো বলা যাবে না। তবে দারুণ কিছু হচ্ছে।’

মঞ্চে দেখা হবে

তানজিল
তানজিল

তানজিল, নৃত্য পরিচালক
প্রতিবারের মতো এবারও মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানের কয়েকটি পরিবেশনার নৃত্য পরিচালক হিসেবে কাজ করছেন তানজিল। ১২ বছর ধরে এই অনুষ্ঠানের সঙ্গে আছেন তিনি।

এবারও এই আয়োজনের সঙ্গে থাকতে পেরে খুশি তানজিল। তিনি বলেন, ‘দীর্ঘ সময় ধরে মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানে আয়োজকেরা আমাকে বিবেচনায় রেখেছেন। আমি তাঁদের কাছে কৃতজ্ঞ।’ মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততা থাকার কারণে তাঁর কাজের বিস্তৃতি বেড়েছে বলে জানান তানজিল। জনপ্রিয় তারকাদের অংশগ্রহণে এবারের আয়োজন নিয়ে দারুণ উচ্ছ্বসিত তানজিল। তবে কোন তারকা কোন পারফরম্যান্স নিয়ে মঞ্চে উঠবেন, সে সম্পর্কে এখনই মুখ খোলেননি এই নৃত্য পরিচালক। শুধু বলেন, ‘মঞ্চে দেখা হবে।’