কাজানে পুরস্কৃত 'ইতি, তোমারই ঢাকা'

ইতি তোমারই ঢাকা ছবির একটি দৃশ্যে নূসরাত ইমরোজ তিশা
ইতি তোমারই ঢাকা ছবির একটি দৃশ্যে নূসরাত ইমরোজ তিশা

কাজানে ‘রাশিয়ান গিল্ড অব ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশের ছবি ‘ইতি, তোমারই ঢাকা।’ সম্মিলিত পরিচালনায় নির্মিত বাংলাদেশে প্রথম ছবি এটি। নির্মাণের পর পৃথিবীর বেশ কয়েকটি দেশে প্রদর্শনীর পর প্রশংসিত হয়েছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এ ছবিটি। পেয়েছে বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার।

রাশিয়ায় তাতারস্থানের কাজান শহরে শেষ হলো ‘কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসব’। উৎসবের ১৫তম এ আসরের প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয় ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটি। উৎসবের সমাপনী দিনে পুরস্কার ঘোষণা করা হয়। চলচ্চিত্রকারদের পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল। ছবিটি পুরস্কৃত হওয়ায় খবর জানিয়ে আজ বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করে একটি পোস্ট দেন নির্মাতা আবু শাহেদ ইমন।

উৎসবে সেরা পূর্ণদৈর্ঘ্য ছবি নির্বাচিত হয়েছে কিরগিজস্তানের ‘সং অব দ্য ট্রি’। ‘গ্রেইন’ ছবির জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন তুরস্কের সেমি কাপলানগলু। ‘ফেভারিট’ ছবির জন্য সেরা তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে ইরানি নির্মাতা ইয়াসির তালেবির। গত ২৪ এপ্রিল কাজানে শুরু হয় সাত দিনের এই চলচ্চিত্র উৎসব। ২০০৫ সাল থেকে নিয়মিত এ উৎসবের আয়োজন করা হয়। চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও চলচ্চিত্র নিয়ে উৎসবে থাকে সেমিনার, কর্মশালা, দেশি-বিদেশি নির্মাতাদের মতবিনিময়।

এর আগেও পৃথিবীর বেশ কয়েকটি দেশের চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে ছবিটি, পেয়েছে পুরস্কার। ফেব্রুয়ারি মাসে বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১১ তম আসরে ও গত মাসে কম্বোডিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটি। এ ছাড়া প্রদর্শনী হয়েছে কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইন্দোনেশিয়ার জগজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভারতের মুম্বাই থার্ড আই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও আওরঙ্গবাদ চলচ্চিত্র উৎসবে। সম্প্রতি জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্য’র পুরস্কার জিতেছে ছবিটি।

রাজধানী ঢাকার সাম্প্রতিক বাস্তবতা নিয়ে ১১ জন তরুণ নির্মাতা পরিচালনা করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটি। তাঁরা হলেন: গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন। গত বছরের অক্টোবরে ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩ তম আসরে উদ্বোধনী প্রদর্শনী হয় ছবিটির।