৯০ মিনিট!

বেঙ্গালুরুতে টানা ৯০ মিনিট ভরতনাট্যম পরিবেশন করেন জুয়েইরিয়াহ মৌলি। ছবি: সংগৃহীত
বেঙ্গালুরুতে টানা ৯০ মিনিট ভরতনাট্যম পরিবেশন করেন জুয়েইরিয়াহ মৌলি। ছবি: সংগৃহীত

ভারতের বেঙ্গালুরুতে টানা ৯০ মিনিট ভরতনাট্যম পরিবেশন করে ভূয়সী প্রশংসা কুড়ালেন নৃত্যশিল্পী জুয়েইরিয়াহ মৌলি। এই আসরে নিয়মিত পরিবেশনের সুযোগ পান ভারতের পেশাদার শাস্ত্রীয় নৃত্যের শিল্পীরা। সেই মঞ্চে এবার নাচ করার সুযোগ পান বাংলাদেশের এই শিল্পী।

গত ৩ মে সন্ধ্যায় ভারতের বেঙ্গালুরুর ভারতীয় বিদ্যাভবনে আয়োজন করা হয় ভরতনাট্যম নাচের বিশেষ অনুষ্ঠান। ‘এভরি ফ্রাইডে কালচারাল ইভিনিং’ নামের এ অনুষ্ঠানের আয়োজন করে বেঙ্গালুরুর ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) কানাড়া অ্যান্ড কালচার বিভাগ। সম্মানজনক এই নিয়মিত আয়োজনে প্রথমবারের মতো পরিবেশনা করলেন জুয়েইরিয়াহ মৌলি।

দলীয় ও একক পরিবেশনায় ছিল ভরতনাট্যমের পূর্ণ মারগম। সরাসরি সংগীতের সঙ্গে মৌলি উপস্থাপন করেন নৃত্যের পুষ্পাঞ্জলি এবং তিলানা অংশগুলো। এ অংশে তাঁর সঙ্গে ছিলেন শিল্পী অঞ্জনা রমেশ। নাট্টুভাং পরিবেশনে ছিলেন নৃত্যগুরু কীর্তি রামগোপাল, কণ্ঠসংগীতে নন্দকুমার উন্নিকৃষ্ণন। মৃদঙ্গ বাজিয়েছেন জনার্দন এবং কার্তিক সত্যভালি।

ভারতের বিভিন্ন প্রদেশের মঞ্চে নৃত্য পরিবেশনা করেছেন মৌলি। কুড়িয়েছেন প্রশংসা আর বাড়িয়ে নিচ্ছেন নিজের আত্মবিশ্বাস। শিগগিরই অনন্য সম্মান নিয়ে তিনি দেশে ফিরবেন একজন পূর্ণাঙ্গ ভরতনাট্যম শিল্পী হিসেবে। তারপর তাঁর কাজ কী হবে? মৌলি জানান, বাংলাদেশে ভরতনাট্যম শেখাবেন তিনি। পাশাপাশি ভরতনাট্যম নিয়ে ভালো কাজের মাধ্যমে শাস্ত্রীয় এই নৃত্যের দর্শক তৈরি করতে চান। তিনি মনে করেন, দর্শক রুচি তৈরিতে বড় অবদান রাখতে হয় শিল্পীদের।

গত বছর অ্যাসোসিয়েশন অব ভরতনাট্যম আর্টিস্ট অব ইন্ডিয়ার আয়োজনে ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত ‘আভায় প্রবাসী উৎসব’-এ প্রথম বাংলাদেশি শিল্পী হিসেবে পরিবেশন করেন জুয়েইরিয়াহ মৌলি। বেঙ্গালুরুতে পড়ালেখার পাশাপাশি সেখানে সাঁই নৃত্য উৎসব, তামিলনাড়ুর হনসুর নাট্যঞ্জলি, গুজরাটের গির্নার উৎসব, আওরঙ্গবাদের আরু আওরঙ্গবাদ নৃত্য উৎসবসহ কয়েকটি উল্লেখযোগ্য উৎসবে নৃত্য পরিবেশন করে বাংলাদেশের নৃত্যাঙ্গনকে সম্মানিত করেছেন মৌলি। ইতিমধ্যে তিনি পেয়েছেন নাট্য কলামনি ও গির্নার রত্ন পদক।

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বৃত্তি নিয়ে বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয়ে ভরতনাট্যমে স্নাতকোত্তর কোর্স করছেন জুয়েইরিয়াহ মৌলি। পাশাপাশি গুরু কীর্তি রামগোপালের কাছে নিচ্ছেন প্রশিক্ষণ। ঢাকার ছায়ানটে বেলায়েত হোসেন খানের কাছে তাঁর নৃত্যশিক্ষার শুরু। এরপর কল্পতরুতে শিল্পী অমিত চৌধুরীর কাছে নৃত্যের প্রশিক্ষণ নেন তিনি।