দেবী শেঠীর প্রেসক্রিপশনে জয়ার 'কণ্ঠ'!

ড. দেবী শেঠী
ড. দেবী শেঠী

দেবী শেঠিকে কি আর আলাদা করে পরিচিত করিয়ে দেওয়ার দরকার আছে? যদি একান্তই না চেনেন, তাহলে আপনার পরিচিত কোনো হার্টের রোগীর কাছে যান। কেননা, দেবী শেঠি উপমহাদেশের জনপ্রিয় কার্ডিয়াক সার্জন। অল্প খরচে উন্নত চিকিৎসা দেওয়ার জন্য ভারত সরকার ২০১২ সালে তাঁকে 'পদ্মভূষণ' পদকে ভূষিত করেন।

উপমহাদেশের এই প্রখ্যাত চিকিৎসক আবার হৃদয় দেখার ফাঁকে সিনেমাও দেখেন। ছবিটি মুক্তি পাবে কাল শুক্রবার। তার আগে বেঙ্গালুরুর বিশেষ প্রদর্শনী হলো নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখার্জীর পরিচালিত ও জয়া আহসান অভিনীত চলচ্চিত্র 'কণ্ঠ'র। সপরিবারে সেই ছবি দেখেছেন দেবী শেঠি। সব দেখে শুনে মনে হচ্ছে, বাংলাদেশের এই 'দেবী'তে মুগ্ধ হয়েছেন দেবী শেঠি। এই সিনেমা তাঁকে আবেগে আপ্লুত করেছে বলেও জানিয়েছেন তিনি। এক বিবৃতিতে তিনি বলেন, 'এই ছবি ক্যানসারে আক্রান্ত রোগীকে আশা জোগায়। বিশ্বাস দেয়, তাঁরা সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরবে পারবেন। তাঁরাও জীবনে উপভোগ করতে পারবেন। ভবিষ্যতের সুন্দর দিনে তাঁদের অধিকার আছে। আর যেভাবে গল্পটা বলা হলো, এটা এক কথায় অসাধারণ।' তিনি তাঁর রোগীদের এই সিনেমা দেখতে উপদেশ দেবেন বলেও এ সময় জানান। নিজের হাসপাতাল নারায়ণা হৃদয়ালয়াতেও ছবিটির বিশেষ কয়েকটি প্রদর্শনীর অনুরোধও করেছেন ডা. শেঠি।

পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সাথে জয়া আহসান
পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সাথে জয়া আহসান

'কণ্ঠ'র এই বিশেষ প্রদর্শনীতে জয়া আহসান উপস্থিত ছিলেন না। তবে উপস্থিত ছিলেন পাওলি দাম। তিনি বলেন, ‘ডা. শেঠি সপরিবারে দেখেছেন ছবিটা। একজন স্পিচ থেরাপিস্টও ছিলেন। জয়া, তোমাকে বলা হয়নি, তাঁরা তোমার অভিনয় খুব পছন্দ করেছেন।’

শিবপ্রসাদ দেশের শ্রেষ্ঠ ডাক্তারের কাছ থেকে এ রকম সাড়া পেয়ে দারুণ উচ্ছ্বসিত। তিনি বলেন, 'আমরা যত গল্প নিয়ে কাজ করেছি, কণ্ঠ তার মধ্যে সব থেকে অনুপ্রেরণাদায়ক। এই গল্পটা এমন একজন মানুষের যিনি তাঁর অবশ্যম্ভাবী নিয়তিকে চ্যালেঞ্জ করেন। যদিও তাঁর শরীরের একটা অংশ বা জীবনের একটা অংশ নেই, তবুও সেটি তাঁর মনোবলকে আক্রান্ত করতে পারে না।'

পরিচালক শিবপ্রসাদই আবার এই ছবির মূল চরিত্র অর্জুন। অর্জুন পেশায় একজন রেডিও জকি, যার গলায় ক্যানসার ধরা পড়ে। ফলে, অপারেশন করে স্বরযন্ত্র কেটে বাদ দিতে হয়। গলা দিয়ে যখন অদ্ভুত স্বর বেরোতে থাকে, হতাশায় ডুবে যান অর্জুন। তখন এগিয়ে আসেন 'স্পিচ থেরাপিস্ট' জয়া আহসান।

কণ্ঠ ছবির পোস্টারের সামনে জয়া আহসান
কণ্ঠ ছবির পোস্টারের সামনে জয়া আহসান

১৯৯৯ সালে টেলিভিশনে কাজ করার সময় বিভূতি চক্রবর্তী নামের এক ব্যক্তির সঙ্গে পরিচয় হয় পরিচালক শিবপ্রসাদের। লোকটি কণ্ঠ ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। তিনি ক্যানসারের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন। ওই লোকটির কাছ থেকে ক্যানসারের সঙ্গে লড়াইয়ের গল্প শুনেছিলেন শিব। তখন এই গল্প নিয়ে সিনেমা তৈরির সিদ্ধান্ত নেন। এই ছবির মধ্য দিয়ে ক্যানসার নিয়ে সবার মধ্যে কিছু বার্তা পৌঁছে দিতে চেয়েছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবির চিত্রনাট্যও লিখলেন। কিন্তু এত বছর পর তা পর্দায় ফুটিয়ে তুলেছেন।

শিবপ্রসাদের স্ত্রীর ভূমিকায় পাওলি দাম, স্পিচ থেরাপিস্ট জয়া আহসান ছাড়াও এই ছবিতে আরও আছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়, বিপ্লব দাশগুপ্ত ও পরান বন্দ্যোপাধ্যায়।

এর আগে 'কণ্ঠ'র ট্রেলার দেখে ভূয়সী প্রশংসা করেছেন নিউইয়র্কে চিকিৎসাধীন ক্যানসার আক্রান্ত বলিউড অভিনেতা ঋষি কাপুর। ই টাইমস