ভেনিস বিয়েনালে বাংলাদেশের পাঁচ শিল্পী

ইতালির ভেনিসে আগামীকাল শনিবার শুরু হচ্ছে ভেনিস বিয়েনালের ৫৮তম আসর
ইতালির ভেনিসে আগামীকাল শনিবার শুরু হচ্ছে ভেনিস বিয়েনালের ৫৮তম আসর

ইতালির ভেনিসে আগামীকাল শনিবার শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এবং মর্যাদাপূর্ণ চারুকলা প্রদর্শনী ‘ভেনিস বিয়েনাল’। বিশ্বের সবচেয়ে পুরোনো এই আয়োজন শুরু হয় ১৮৯৫ সাল থেকে। দুই বছর পরপর অনুষ্ঠিত হওয়া এই শিল্পায়োজনের ৫৮তম আসরে বাংলাদেশের ছয় শিল্পী অংশ নিচ্ছেন। এবার থাকবে বাংলাদেশের একটি প্যাভিলিয়ন। সেখানে প্রদর্শিত হবে দেশের শিল্পীদের সৃজিত চিত্রকর্ম ও ভাস্কর্য। তুলে ধরা হবে বাংলাদেশকে। শিল্পকর্মের পাশাপাশি সঙ্গে থাকবে ভিডিও প্রদর্শনী। ২৪ নভেম্বর পর্যন্ত চলবে ছয় মাসব্যাপী এই আয়োজন।

এবার ভেনিস বিয়েনালে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন নাজিয়া আন্দালিব প্রিমা, উত্তম কুমার কর্মকার, রুহুল আমিন কাজল, গাজী নাফিজ আহমেদ ও বিশ্বজিৎ গোস্বামী। আর ভেনিস থেকে বাংলাদেশ প্যাভিলিয়নের কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ভিভিয়ানা ভেনুসি।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় অংশগ্রহণকারী ছয় সদস্যের বাংলাদেশ দলে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ভেনিস যাত্রার আগে তিনি প্রথম আলোকে বলেন, ‘বিশ্বের সবচেয়ে পুরোনো ও বড় এই আয়োজনে অংশগ্রহণের অভিজ্ঞতা আমরা বিভিন্নভাবে কাজে লাগাতে পারব। এই আয়োজনে অংশগ্রহণ করার মাধ্যমে আমাদের শিল্পকে বিশ্বের অন্যতম প্রধান শিল্পযজ্ঞে উপস্থাপন করার সুযোগ পাচ্ছি। এ আয়োজনে অংশগ্রহণের ফলে বাংলাদেশের চারুশিল্পের সঙ্গে বিশ্বের অন্য দেশের শিল্পকর্মের মিথস্ক্রিয়া তৈরি হবে। এর ফলে বাংলাদেশের শিল্প আরও উন্নত ও আলোকিত অবস্থানে পৌঁছাবে।’

‘প্রাচীন কিন্তু উত্তম’ স্লোগানে ইতালির ভেনিসে শিল্পকলার প্রদর্শনী বিয়েনালের যাত্রা শুরু ১৮৯৫ সালের ৩০ এপ্রিল। প্রথম প্রদর্শনীর দ্বার উন্মোচন করেছিলেন তখনকার ইতালির রাজ দম্পতি শুরুতেই দর্শকদের আকৃষ্ট করে ভেনিস বিয়েনালে। দুই লাখেরও বেশি মানুষ উপভোগ করেন এই প্রদর্শনী। তার পর থেকে বিশ্বযুদ্ধের কারণে কিছুটা অনিয়মিত হলেও প্রতি দুই বছর পরপর অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক শিল্পাঙ্গনের তাৎপর্যপূর্ণ এই প্রদর্শনী। এবার আয়োজনের স্লোগান ‘মে ইউ লাইভ ইন ইন্টারেস্টিং টাইমস’।