নকল শহীদ কাপুর!

মোমের শহীদ কাপুরের সঙ্গে আসল শহীদ কাপুরের সেলফি
মোমের শহীদ কাপুরের সঙ্গে আসল শহীদ কাপুরের সেলফি

আগে রণবীর সিং বেড়াতে গিয়েছিলেন মাদাম তুসোর জাদুঘরে। সেখানে দেখা মেলে দীপিকা পাড়ুকোনের অপরূপ মূর্তির সঙ্গে। দেরি না করে চটপট মোমের দীপিকার সঙ্গে সেলফি তোলেন তিনি। আর ইনস্টাগ্রামে আপলোড দিয়ে ক্যাপশনে লিখেছেন, ‘আসলটা আমার কাছে।’ দীপিকা পাড়ুকোনও মজা করতে ছাড়েননি। সেখানে মন্তব্য করেন, ‘তাহলে তো বুঝতেই পারছ, আমাকে খুঁজে না পেলে কোথায় যেতে হবে।’

মাদাম তুসোকে না জানলেও আপনি জানেন বিশ্বের বিভিন্ন শহরে তাঁর নামের জাদুঘরের শাখা আছে। আর সেখানে দেখা মেলে বিখ্যাত বলিউড ব্যক্তিত্বদের মোমের মূর্তি। সেই তালিকার নতুন নাম শহীদ কাপুর। সিঙ্গাপুরের মাদাম তুসোর জাদুঘরে গতকাল বুধবার নিজের মূর্তির উন্মোচন করেন শহীদ কাপুর। ওই সময় উপস্থিত ছিলেন স্ত্রী মীরা রাজপুত।

অনুষ্ঠান শেষে চটপট নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করেছেন দুটি ছবি। একটির ক্যাপশনে লিখেছেন, ‘চুল ঠিক কর মুন্না।’ এর আগে লিখেছিলেন, ‘আর মাত্র সাত দিন। এরপর সিঙ্গাপুরের মাদাম তুসো জাদুঘরে আমি আমার প্রথম এবং একমাত্র মোমের মূর্তি উন্মোচন করব। সঙ্গেই থাকুন।’

সিঙ্গাপুরের মাদাম তুসোর মিউজিয়ামের পেজ থেকে জানানো হয়, এই মূর্তি নির্মাণের জন্য শহীদ কাপুরের শরীরের বিভিন্ন স্থানের প্রায় ২০০ মাপ নেওয়া হয়েছে।

মোমের শহীদ কাপুরের সঙ্গে ছবির ক্যাপশনে শহীদ কাপুর লিখেছেন, ‘চুল ঠিক কর মুন্না।’
মোমের শহীদ কাপুরের সঙ্গে ছবির ক্যাপশনে শহীদ কাপুর লিখেছেন, ‘চুল ঠিক কর মুন্না।’

এই জাদুঘরেই কিছুদিন আগে শহীদ কাপুরের ‘পদ্মাবতী’ সিনেমার কো-স্টার দীপিকা পাড়ুকোনের মোমের মূর্তি উন্মোচন করেন দীপিকা নিজেই। এখানে অমিতাভ বচ্চন থেকে শুরু করে শাহরুখ খান, প্রিয়াঙ্কা চোপড়া, মাধুরী দীক্ষিত, ঐশ্বরিয়া রায় বচ্চন, সালমান খান, কারিনা কাপুর, ক্যাটরিনা কাইফ, হৃতিক রোশন এবং বরুণ ধাওয়ানের মূর্তি আছে।

আলোকচিত্রীদের সামনে মোমের শহীদ কাপুর ও আসল শহীদ কাপুর
আলোকচিত্রীদের সামনে মোমের শহীদ কাপুর ও আসল শহীদ কাপুর

ফ্রান্সের মেরি তুসোর মা ফিলিপ কার্টিয়াস নামে একজনের বাসায় গৃহপরিচারিকা হিসেবে কাজ করতেন। ফিলিপ পেশায় একজন চিকিৎসক ছিলেন। তিনি শখের বসে মোমের মূর্তি বানাতেন। ফিলিপ তুসোকে মূর্তি বানানোর কলাকৌশল শেখাতে গিয়ে আবিষ্কার করেন, মূর্তি বানানোর ক্ষেত্রে অসাধারণ দক্ষতা তাঁর। এরপর তিনি রুশো, ফ্রাঙ্কলিনসহ সমসাময়িক অন্যান্য বিখ্যাত ব্যক্তিত্বদের মূর্তি গড়েন।

গত ১৩ জুন শহীদ কাপুরের ‘কবির সিং’ ছবির ট্রেলার মুক্তি পেয়েছে ইউটিউবে। এই ছবিতে শহীদ কাপুরের বিপরীতে দেখা যাবে কিয়ারা আদভানিকে। এই পর্যন্ত ৩ কোটি ৮ লাখ বার দেখা হয়েছে এই ট্রেলার। মন্তব্যে দর্শক যা লিখেছেন, সেটাকে এক কথায় লিখলে হয়, ‘দারুণ!’ যদিও তর সইছে না। তবু এই ছবি দেখার জন্য দর্শকদের ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে ২১ জুলাই পর্যন্ত।