লাল গালিচায় মানবতার বার্তা

কান উৎসবে ‘স্পেশাল স্ক্রিনিং’ বিভাগে অংশ নেওয়া ফর সামা তথ্যচিত্রের শিল্পী ও নির্মাতারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল আসাদের উদ্দেশে এই বার্তা দিয়েছেন লাল গালিচায় দাঁড়িয়ে। ছবি: এএফপি
কান উৎসবে ‘স্পেশাল স্ক্রিনিং’ বিভাগে অংশ নেওয়া ফর সামা তথ্যচিত্রের শিল্পী ও নির্মাতারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল আসাদের উদ্দেশে এই বার্তা দিয়েছেন লাল গালিচায় দাঁড়িয়ে। ছবি: এএফপি

যে লাল গালিচায় ফ্যাশন, গ্ল্যামার আর তারকাদ্যুতিতে জ্বলজ্বল করে, সেখানেই গতকাল বুধবার রাতে প্রতিবাদের আভাস মিলল। লাল গালিচায় দেখা গেল ‘স্টপ বম্বিং হসপিটালস’ লেখা প্ল্যাকার্ড হাতে তিনজন দাঁড়িয়ে। লম্বা ঝালর ওড়ানো নায়িকার মখমলের গাউন, স্যুট-কোটে পরিপাটি নায়কের হাত নাড়ানো অভিবাদন ফেলে ক্যামেরার লেন্স ঘুরে যায় সেই প্ল্যাকার্ডের দিকে। জানা যায়, কান উৎসবে এবার ‘স্পেশাল স্ক্রিনিং’ বিভাগে অংশ নেওয়া ফর সামা তথ্যচিত্রের শিল্পী ও নির্মাতারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের উদ্দেশে এই বার্তা দিয়েছেন লাল গালিচায় দাঁড়িয়ে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ফর সামা তথ্যচিত্র নির্মাণ করেছেন সিরীয় নির্মাতা ওয়াদ আল-কাতেব ও ব্রিটিশ পরিচালক এডওয়ার্ড ওয়াটস। ওয়াদ সিরীয় সাংবাদিক। সিরিয়ার আলেপ্পোতে তাঁর জীবনের ৫ বছরের যাত্রা দেখানো হয়েছে এই প্রামাণ্যচিত্রে। ওয়াদের কর্মজীবন ও আলেপ্পোর এক চিকিৎসকের সঙ্গে বিয়ে, কন্যাসন্তানের জন্ম দেওয়া উঠে এসেছে এই তথ্যচিত্রে। ছবিটি ওয়াদ তাঁর মেয়েকে উৎসর্গ করেছেন। ছবিটি মূলত মেয়ে সামার উদ্দেশে মা ওয়াদের একটি খোলা চিঠি, যে চিঠিতে মা বর্ণনা করেছেন কোন পরিস্থিতির মধ্য দিয়ে মেয়েকে জন্ম দিয়েছেন তিনি। কী ঘটছে তার জন্মশহরে?

ওয়াদ আল-কাতেব বর্তমানে লন্ডননিবাসী। ২০১৭ সালে আলেপ্পো নিয়ে তৈরি আরেকটি তথ্যচিত্র বানিয়ে জিতেছেন এমি পুরস্কার। সেই তথ্যচিত্রে দেখানো হয়েছিল কতটা সংগ্রামের মধ্য দিয়ে আলেপ্পোয় অবশিষ্ট একটি হাসপাতাল সেখানকার শিশুদের বাঁচানোর চেষ্টা করছে, আর সেই হাসপাতালই হয়ে উঠছে তাঁদের বাসস্থান।

২০১২ সাল থেকে সিরীয় সরকারের বিরুদ্ধে হাসপাতালে বোমা হামলার অভিযোগ তোলে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পরিসংখ্যানে দেখা গেছে, শুধু ২০১৫ সালেই দেশটির প্রায় ৩০০ হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্র বোমা হামলার মাধ্যমে ধ্বংস করেছে সিরিয়া ও রাশিয়ার বাহিনী। হাসপাতালে এমন অমানবিক হামলা থামানোর বার্তা নিয়েই ওয়াদ আল-কাতেব ও তাঁর সহকর্মীরা হেঁটে যান কান উৎসবের লাল গালিচায়। আর তাঁদের সমর্থন দেয় উৎসব কর্তৃপক্ষও।