জয়া সিরিয়াল কিলার!

জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া
জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

একজন বাঙালি মহিলা, নাম ত্রৈলোক্য। সুন্দরী, বুদ্ধিমতী। অন্যদিকে মূর্তিমান বিভীষিকা। ত্রৈলোক্যের প্রেমিক আর সঙ্গী কালী বাবু। সে প্রতারক, সবাইকে ধোঁকা দিয়ে বেড়ায়। শুধু তা-ই না, ধোঁকা দিয়ে সে অদৃশ্য হয়ে যায়। তাকে চোখে দেখা যায় না। এই দুই চরিত্রের মাঝে আছে প্রিয়নাথ মুখোপাধ্যায়। গোয়েন্দা। ত্রৈলোক্য ও কালী বাবুকে খুঁজে বের করা তার লক্ষ্য। ঘটনাটি গত শতকের উনিশ শতকের, ১৮৬০ থেকে ১৮৭০ সালের মাঝামাঝি কোনো সময়ের। অনেকের মতে, ভারতের প্রথম মহিলা সিরিয়াল কিলার ত্রৈলোক্য। তাকে ঘিরেই প্রিয়নাথ মুখোপাধ্যায়ের ‘দারোগার দপ্তর’ সিরিজের গল্প।

এবার প্রিয়নাথ মুখোপাধ্যায়ের ‘দারোগার দপ্তর’ সিরিজের গল্প নিয়ে ওয়েব সিরিজ তৈরি হচ্ছে। পরিচালনা করছেন অরিন্দম শীল। তিনি জানালেন, হিন্দি আর বাংলা ভাষায় তৈরি হচ্ছে ওয়েব সিরিজটি। নাম ‘ত্রৈলোক্য’। আর এই ওয়েব সিরিজে ‘ত্রৈলোক্য’ চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশ ও ভারতের বাংলা চলচ্চিত্রের এ সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তার মানে, এবার জয়া আহসান ভারতের প্রথম মহিলা সিরিয়াল কিলারের চরিত্রে অভিনয় করবেন।

জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া
জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

অরিন্দম শীল বললেন, ‘প্রিয়নাথ মুখোপাধ্যায়ের “দারোগার দপ্তর” বইয়ে প্রথম ত্রৈলোক্য তারিণীর রেফারেন্স পাই। তারপর তাকে নিয়ে জানার চেষ্টা করি। যত জেনেছি, তত বিস্মিত হয়েছি। ১৮০০ শতকের মাঝামাঝি এই মহিলা সিরিয়াল কিলারের বর্ণময় এবং রহস্যময় জীবন আমাকে অবাক করেছে। দীর্ঘদিন ধরে তাঁকে নিয়ে গবেষণা হয়েছে। তার সামাজিক অবস্থান, হত্যালীলা, আত্মগোপন এবং কলকাতা থেকে বেনারস পর্যন্ত যে যাত্রা, সবই থাকবে আমার ছবিতে। বাংলায় এত ডিটেলে পিরিয়ড পিস ছবি হয়নি। আমরা বড় ক্যানভাসে কাজ করব। দেড় শ বছর আগের কলকাতাকে ধরতে হবে। আর এবারই প্রথম হিন্দি ভাষায় কাজ করছি।’

জানালেন, ত্রৈলোক্য তারিণীকে নিয়ে গবেষণার কাজটি করেছেন শর্বরী ঘোষাল ও পদ্মনাভ দাশগুপ্ত। এই ওয়েব সিরিজের চিত্রনাট্য তাঁরাই লিখেছেন। ‘ত্রৈলোক্য’ ওয়েব সিরিজের কাহিনি দুটি সিজনের জন্য সাজানো হয়েছে। এখানে কে কে অভিনয় করবেন, তা–ও চূড়ান্ত হয়েছে—ত্রৈলোক্য চরিত্রে অভিনয় করবেন জয়া আহসান, গোয়েন্দা প্রিয়নাথের চরিত্রে টোটা রায় চৌধুরী আর কালী বাবুর চরিত্রের জন্য বলিউডের একজন অভিনেতাকে ভাবা হচ্ছে। মিউজিক করছেন বিক্রম ঘোষ। ওয়েব সিরিজটির শুটিং শুরু হবে দুর্গাপূজার পর।

জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া
জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

‘ত্রৈলোক্য’ চরিত্রের জন্য জয়া আহসানকে নেওয়া প্রসঙ্গে অরিন্দম শীল বলেন, ‘আমার প্রথম ছবি “আবর্ত”। সেই ছবিতে জয়া প্রথম ভারতে কাজ শুরু করে। তার মানে, আমাদের দুজনেরই সিনেমার যাত্রা একই সঙ্গে শুরু। “ত্রৈলোক্য”র জন্য ছয় মাসেরও বেশি সময় গবেষণা করেছি। এই চরিত্রের জন্য একজন অসম্ভব শক্তিশালী অভিনেত্রীর দরকার ছিল। চরিত্রটার মধ্যে চার-পাঁচটা স্তর আছে। তাই জয়া ছাড়া আমাদের আর কারও নাম মাথায় আসেনি।’

‘ত্রৈলোক্য’ দেখা যাবে জি ফাইভ ওয়েব প্ল্যাটফর্মে। প্রযোজনা করছে জ্যোতি প্রোডাকশন।