সিনেমাগুলোয় আছে সমসাময়িক রাজনীতি

গত বুধবার লালগালিচায় হাঁটেন  অভিনেত্রী লিয়া সেদু
গত বুধবার লালগালিচায় হাঁটেন অভিনেত্রী লিয়া সেদু

এ বছর ৭২ তম কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল পোস্টারে আছেন ফ্রেঞ্চ চলচ্চিত্র নির্মাতা আনিয়েস ভারদা। পোস্টারটি প্রথম দেখাতেই দারুণ পছন্দ হয়েছে। প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে এসেছি এবং আমার পোস্টার সংগ্রহ করার আগ্রহ আছে। ফলে সিদ্ধান্ত নিলাম, এই পোস্টার আমি বাংলাদেশে নিয়ে যাব এবং অবশ্যই বাঁধাই করে রাখব।

কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্মের ইন্ডাস্ট্রি ওয়ার্কশপে রেজিস্ট্রেশন ফি চার শ ইউরোর ওপর। এর বিনিময়ে তাঁরা আমাকে মার্শে ব্যাজ এবং একটা ব্যাগে ক্যাটালগ, প্রোগ্রাম ও ফিল্ম শিডিউলসহ কিছু কাগজ দিলেন। ভেবেছিলাম অন্যসব উৎসবের মতো এই উৎসবে তাদের পোস্টারটাও রেজিস্ট্রেশন করা নির্মাতাদের স্যুভিনির হিসেবে দেবে। কিন্তু তা দেয়নি। স্যুভিনিরের দোকান থেকে ১৮ ইউরো খরচ করে পোস্টারটা কিনতে হলো।

সালে দেবুসি বা দেবুসি থিয়েটারে দেখানো হয় আঁ সার্তে রিগা-এর প্রতিযোগিতায় থাকা সিনেমাগুলো। এই বিভাগের যে কয়েকটা সিনেমা দেখলাম সেগুলো দারুণ। আঁ সার্তে রিগার জন্য নির্বাচন করা হয় নির্মাতাদের নির্মিত অভিষেক সিনেমা বা দ্বিতীয় সিনেমা। এটি র‍্যাঙ্কিংয়ে মূল প্রতিযোগিতার পরের দ্বিতীয় সম্মানজনক প্রতিযোগিতা বিভাগ। মূল প্রতিযোগিতার কয়েকটি সিনেমা দেখতে পারলাম। এই সিনেমাগুলোতেও সমসাময়িক রাজনীতি ও ভাবনা নানা ফর্মে সিনেমার ভাষায় নির্মাতারা নিয়ে এসেছেন। যা নির্মাতা হিসেবে আমাকে অনুপ্রাণিত করেছে, সাহস দিয়েছে আর নতুন ভাবনার খোরাক জুগিয়েছে।

কান চলচ্চিত্র উৎসবের সবচেয়ে জৌলুশপূর্ণ জায়গা হলো লালগালিচা বা রেড কার্পেট। মূলত বিজ্ঞাপনের জায়গা, হাই হিলের জায়গা, কে কতটা ফ্যাশন ট্রেন্ড ফলো করে তা দেখানোর জায়গা। স্বাভাবিকভাবেই এখানে আমার মতো ফিল্মমেকারের মনোযোগ কম থাকবে। আমার ল্যান্ডলর্ড ডায়ান জানতে চাইল, ‘তুমি কোন কোন স্টারকে দেখলে? কারও সঙ্গে ছবি তুলতে পেরেছ?’ আমি বললাম, ‘না, কাউকেই দেখিনি। ছবিও তুলিনি। আর তুমিই তো আমার স্টার! সিঙ্গেল মাদার এবং দুটি বাচ্চাকে মানুষ করছ। এসো আমরা সেলফি তুলি!’ আমরা আমাদের নিজেদের ক্যামেরাবন্দী করলাম।