বিবেক ওবেরয়কে পুলিশি প্রহরা!

বিবেক ওবেরয়
বিবেক ওবেরয়

ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দ্বিতীয় দফায় মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে বিজেপি। আর আজ শুক্রবার ভারত জুড়ে মুক্তি পেয়েছে নরেন্দ্র মোদিকে নিয়ে তৈরি চলচ্চিত্র ‘পিএম নরেন্দ্র মোদি’। এই চলচ্চিত্রে নরেন্দ্র মোদির চরিত্রে অভিনয় করেছেন বলিউড তারকা বিবেক ওবেরয়। এদিকে মুম্বাই পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, তাঁরা গোয়েন্দা সূত্রে জানতে পেরেছেন, বিবেক ওবেরয়ের ওপর হামলা হতে পারে, এমনকি তাঁকে হত্যার হুমকিও দেওয়া হচ্ছে। এ কারণেই বিবেক ওবেরয়ের সার্বক্ষণিক নিরাপত্তার জন্য স্থানীয় পুলিশ স্টেশন থেকে দুজন পুলিশ কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি তাঁর বাসার সামনে একটি পুলিশের গাড়ি মোতায়েন করা হয়েছে।

বিবেক ওবেরয়কে কেন এই হুমকির মুখোমুখি হতে হলো? আর এর সঙ্গে কারা জড়িত? জানা গেছে, ঐশ্বরিয়া রাই বচ্চনকে নিয়ে একটি মিম ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভারতের লোকসভা নির্বাচনের সঙ্গে মিলিয়ে এই মিমে রয়েছে ‘ওপিনিয়ন পোল’, ‘এক্সিট পোল’ ও ‘রেজাল্ট’। এই মিমে ‘ওপিনিয়ন পোল’-এ ঐশ্বরিয়া রাই বচ্চনকে দেখানো হয়েছে সালমান খানের সঙ্গে। ‘এক্সিট পোল’-এ তাঁকে দেখা গেছে বিবেক ওবেরয়ের সঙ্গে আর সবশেষে ‘রেজাল্ট’-এ ঐশ্বরিয়ার সঙ্গে আছেন তাঁর স্বামী অভিষেক বচ্চন ও মেয়ে আরাধ্য। মিমটি কিন্তু বলিউড তারকা বিবেক ওবেরয় নিজে তৈরি করেননি। তিনি মিমটি টুইটারে শেয়ার করে লিখেছেন, ‘কী সৃজনশীলতা! এখানে কোনো রাজনীতি নেই…এটা জীবন।’

সাবেক প্রেমিকা ঐশ্বরিয়া রাই বচ্চনকে নিয়ে তৈরি এই মিম টুইটারে পোস্ট করার পরই তীব্র সমালোচনার মুখোমুখি হন বিবেক ওবেরয়। বলিউড তারকাদের পাশাপাশি সাধারণ ভক্তরাও বিবেক ওবেরয়ের এই কাণ্ড মেনে নিতে পারেননি। এমনকি বিরক্তি প্রকাশ করেছেন ঐশ্বরিয়া রাই বচ্চনের শ্বশুর বলিউডের বরেণ্য অভিনেতা অমিতাভ বচ্চনও।

জাতীয় মহিলা কমিশন থেকে তাঁকে নোটিশ পাঠানো হয়েছে। গত সোমবার পাঠানো ওই নোটিশে বলা হয়েছে, ‘একজন নারীর ব্যক্তিগত জীবনের সঙ্গে বুথফেরত সমীক্ষার ফলাফলের কুরুচিকর তুলনা টেনেছেন অভিনেতা বিবেক ওবেরয়।’

শেষ পর্যন্ত ক্ষমা চাইতে বাধ্য হন বিবেক ওবেরয়। পাশাপাশি যে মিমটি শেয়ার করেছিলেন, তা–ও টুইটারে নিজের পেজ থেকে মুছে ফেলেছেন। তিনি লিখেছেন, ‘কোনো কিছু নিজের কাছে আনন্দের মনে হলেও অপরের জন্য তেমনটা না-ও হতে পারে। গত ১০ বছর আমি দুস্থ মেয়েদের ক্ষমতায়নের জন্য কাজ করেছি। কোনো নারীকে অসম্মান করার কথা ভাবতেও পারি না।’ পোস্টটি মোছার পর টুইটারে তিনি লিখেছেন, ‘আমার মিমের রিপ্লাইয়ে কোনো একজন নারীও যদি বিরক্ত হন, তাঁর প্রতিকারের ব্যবস্থা করা হয়েছে। সবকিছুর জন্য আমি দুঃখিত। টুইটটি মুছে ফেলা হয়েছে।’

ধারণা করা হচ্ছে, লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর একটা স্বার্থান্বেষী মহল অরাজকতার উদ্দেশ্যে বিবেক ওবেরয়কে হামলা ও হত্যার হুমকি দিচ্ছে। আবার অনেকেই মনে করছেন, যেহেতু ‘পিএম নরেন্দ্র মোদি’ ছবিতে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চরিত্রে অভিনয় করেছেন, তাই তাঁর ওপর হামলা করে পরাজিত কোনো শক্তি সুষ্ঠু পরিবেশ নষ্ট করতে চায়।

২০০৩ সালে ‘কিউ! হো গ্যায়া না’ ছবিতে একসঙ্গে কাজ করেছেন বিবেক ওবেরয় ও ঐশ্বরিয়া রাই। এ সময় তাঁদের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে। তখন তাঁদের প্রেম নিয়ে সংবাদমাধ্যমে বেশ লেখালেখি হয়েছে। এরপর বিবেক ওবেরয় অভিযোগ করেন, ঐশ্বরিয়ার সঙ্গে মেলামেশার কারণে সালমান খান তাঁকে হুমকি দিচ্ছেন। বিবেক ওবেরয় ও ঐশ্বরিয়া রাইয়ের প্রেম বেশি দিন স্থায়ী হয়নি।

‘পিএম নরেন্দ্র মোদি’ ছবিটি মুক্তি দেওয়ার কথা ছিল লোকসভা নির্বাচনের আগে, ৫ এপ্রিল। কিন্তু তখন অভিযোগ করা হয়, ছবিটি নির্বাচনী প্রচারণামূলক অর্থাৎ ‘প্রোপাগান্ডা ফিল্ম’। ফলে মুক্তির তারিখ পিছিয়ে দিতে বাধ্য হন ছবির প্রযোজক ও পরিচালক। সব দেখে শুনে মনে হচ্ছে, এবার এই ছবি দিয়ে বিজেপির বিজয় উদ্‌যাপন করা হবে।