বিদায় জানালেন অ্যাডাম লেভিন

অ্যাডাম লেভিন
অ্যাডাম লেভিন

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টিভি শোগুলোর অন্যতম এনবিসি নেটওয়ার্কের ‘দ্য ভয়েস’। ২০১১ সালের ২৬ এপ্রিল থেকে শুরু হয়ে এখন অনুষ্ঠানটির ১৬তম সিজন চলছে। আর প্রতিটা সিজনে বিচারক-প্রশিক্ষক ছিলেন অ্যাডাম লেভিন। কিন্তু গতকাল শুক্রবার হঠাৎ বিনা মেঘে বজ্রপাতের মতো ‘দ্য ভয়েস’-এর উপস্থাপক ঘোষণা দিলেন, আর লাল চেয়ারে বসবেন না লেভিন। ‘দ্য ভয়েস’-এ তাঁর পথ চলার এখানেই সমাপ্তি।

গত ৮ বছরে ১৬ সিজনের পর অ্যাডাম লেভিনের তাঁর লাল চেয়ারকে বিদায় বলার সময় এসে গেছে। অ্যাডাম লেভিন মার্কিন রক পপ ধাঁচের জনপ্রিয় ব্যান্ড ম্যারুন ফাইভের প্রধান গায়ক। সামাজিক যোগাযোগমাধ্যমে ৪০ বছর বয়সী এই গায়ক লিখেছেন, ‘যেদিন প্রথম আমি দ্য ভয়েসের চেয়ারে বসি, সেই মুহূর্ত থেকেই একটা দারুণ কিছু ঘটে গেল। আমি নিজেকে বলেছিলাম, এখানে নিশ্চয়ই কোনো ম্যাজিক আছে। কিছু একটা ঘটছে। এটা আমার জীবন বদলে দিয়েছে। “দ্য ভয়েস” সব সময় আমার হৃদয়ের খুব কাছে অবস্থান করবে।’

কেন তাহলে ‘দ্য ভয়েস’ ছেড়ে যাচ্ছেন? লেভিন জানান, সবকিছুর একটা শুরু আর শেষ আছে। তাঁর মতে, ‘এটা সামনে এগোনোর সময়। যত বিচারক-প্রশিক্ষকের সঙ্গে আমি লাল চেয়ারে বসেছি, তাঁদের প্রত্যেককে ধন্যবাদ। এই দারুণ অভিজ্ঞতার ভাগ শুধু আমার একার নয়, বরং সবার। সারা জীবন এই অভিজ্ঞতা আমাকে সঙ্গ দেবে। এই চমৎকার রোমাঞ্চকর পথ চলার সঙ্গে যুক্ত সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা। কোনো দিন ভাবিনি, একদিন বিদায় বলার দিন আসবে। এই যাত্রার আমার যা কিছু প্রাপ্তি, তা আপনাদের ভালোবাসা।’

যাহোক, সব খারাপেরও একটা ভালো দিক থাকে। এই যেমন লেভিনের বিদায়ে সেই চেয়ারে বসতে যাচ্ছেন ৪৯ বছর বয়সী গায়িকা, গীতিকার, অভিনেত্রী ও ফ্যাশন ডিজাইনার গোয়েন স্টেফানি। কিন্তু সেই আনন্দ এখনো স্পর্শ করেনি ‘দ্য ভয়েস’-এর অন্য বিচারক-প্রশিক্ষকদের। তাঁরা এখনো অ্যাডাম লেভিনের বিদায়ের শোক কাটিয়ে উঠতে পারেননি।

‘দ্য ভয়েস’ অনুষ্ঠানে ব্ল্যাক শেলটন, কেলি ক্লার্কসন, জন লিজেন্ড ও অ্যাডাম লেভিন
‘দ্য ভয়েস’ অনুষ্ঠানে ব্ল্যাক শেলটন, কেলি ক্লার্কসন, জন লিজেন্ড ও অ্যাডাম লেভিন

‘দ্য ভয়েস’-এর বাকি তিন বিচারক-প্রশিক্ষক জন লেজেন্ড, কেলি ক্লার্কসন এবং ব্ল্যাক শেলটনের টুইটারে চোখ রাখলেই বোঝা যায়, লেভিনের বিদায়ে কতটা মর্মাহত তাঁরা। ব্ল্যাক শেলটন লিখেছেন, ‘লেভিনের বিদায়ে জীবন একটা কঠিন সময়ের সম্মুখীন হতে যাচ্ছে। ১৬ সিজনের পর তাঁর যাওয়া আমদের উভয়ের জীবনের বড় পরিবর্তন। এই বোকাকে প্রচণ্ড মিস করব।’ অবশ্য খুব দ্রুত এই শোক কাটিয়ে উঠবেন শেলটন। কেননা লেভিনের চেয়ারে যিনি বসতে যাচ্ছেন, তিনি আর কেউ নন, বরং তাঁর দীর্ঘদিনের প্রেমিকা গোয়েন স্টেফানি।

জন লিজেন্ড লিখেছেন, ‘আজ থেকে ৮ বছর আগে মার্ক বার্নেট আমাদের এই শো করার জন্য রাজি করিয়েছিল। এর জন্য তোমাকে ধন্যবাদ মার্ক। অ্যাডাম লেভিন, আমরা তোমাকে মিস করব ভাই।’ অন্যদিকে কেলি ক্লার্কসনের কাছে লেভিনকে ছাড়া ‘দ্য ভয়েস’ কল্পনা করাই কষ্টকর!