বাবাকে হারালেন অজয় দেবগন

ভীরু দেবগন ও অজয় দেবগন
ভীরু দেবগন ও অজয় দেবগন

চলচ্চিত্রের বর্ষীয়ান অ্যাকশন কোরিওগ্রাফার, প্রযোজক ও পরিচালক ভীরু দেবগন আর নেই। মুম্বাইয়ে আজ সোমবার সকালে তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। আজ সন্ধ্যা ৬টায় মুম্বাইয়ের ভিলে পার্লে শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তিনি বলিউড তারকা অজয় দেবগনের বাবা।

ভীরু দেবগন বেশ কয়েক দিন ধরেই বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন। শারীরিক অবস্থার অবনতি হওয়ার তাঁকে মুম্বাইয়ের সান্তা ক্রুজের সূর্য হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই আজ তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে বলিউডের অনেক তারকা দেবগন পরিবারের প্রতি শোক প্রকাশ করেছেন।

দেড় শতাধিক ছবিতে অ্যাকশন কোরিওগ্রাফি করেছেন ভীরু দেবগন। ‘হিন্দুস্তান কি কসম’ (১৯৯৯) নামে একটি ছবি পরিচালনা করেন। এই ছবির প্রযোজক তিনি। ছেলে অজয় দেবগন ছাড়া এই ছবিতে আরও অভিনয় করেন অমিতাভ বচ্চন, মনীষা কৈরালা ও সুস্মিতা সেন। প্রযোজক হিসেবে বলিউডে তিনটি ছবি করেছেন। ‘হিন্দুস্তান কি কসম’ অন্য দুটি ছবি হলো ‘দিল কেয়া করে’ ও ‘সিংহাসন’। এ ছাড়া তিনি ‘ক্রান্তি’ (১৯৮১), ‘সৌরভ’ (১৯৮৯) এবং ‘সিংহাসন’ (১৯৮৬) ছবিতে অভিনয়ও করেছেন। ১৯৯২ সালে মুক্তি পাওয়া ‘জিগার’ ছবির ভাবনা ছিল তাঁর।

মৃত্যুকালে তিনি স্ত্রী বীণাসহ চার সন্তান অজয়, অনিল, নীলম ও কবিতাকে রেখে গেছেন।