বিরাটদের জয়ের দিনে 'ভারতে' কেল্লা ফতে সালমানের

>
  • প্রথম দিনেই ‘ভারত’-এর আয় ৪২ কোটি ৩০ লাখ রুপি
  • ছবির ব্যবসায় নিজের রেকর্ড নিজেই ভাঙলেন সালমান
  • ‘ভারত’ এখন পর্যন্ত সাল্লুর উদ্বোধনী আয়ে বক্সে রেকর্ড


বলিউডে ছবি মুক্তি মানেই নতুন নতুন রেকর্ড। ছবি মুক্তির সংখ্যা যেমন দিন দিন হু হু করে বাড়ছে, ঠিক তেমনি কোটি কোটি রুপি আয়ের ছবির সংখ্যাও সমানতালে বাড়ছে। দুই-তিন বছর ধরে একের পর এক ছবি ১০০ কোটি রুপির অভিজাত ক্লাবে হরহামেশাই নাম লেখাচ্ছে। আর আয়ের ক্ষেত্রে রেকর্ড ভাঙাভাঙির প্রতিযোগিতা যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এখন ছবি মুক্তি পাওয়া মানেই যেন কোটি রুপির বাণিজ্য।

সেই বাণিজ্য ঈদ মোবারক দিয়েই সফর শুরু করেছে ‘ভারত’। এক দিনেই বাজিমাত করেছেন ভাইজান। কেল্লা ফতে করে ভাইজান নিজেই ভাঙলেন নিজেরই গড়া রেকর্ড। প্রথম দিনেই বক্স অফিসে ভারতের আয় ৪২ কোটি রুপির বেশি। এর থেকে ভালো ঈদের উপহার ‘চির ব্যাচেলর’ সালমানের জন্য আর কিছু হতে পারে না। আসলে ভাইজানের প্রতি ভালোবাসা উজাড় করে দিয়েছেন ভক্তরা। আর ভারতে ঈদুল ফিতর মানেই তো সালমানের ছবি। আয়ে সেরা হয়ে সেটা আবার প্রমাণ দিলেন সাল্লু।

৫৩ বছর বয়সী সালমানের বিগেস্ট ব্লকবাস্টার ‘ভারত’ মুক্তি পায় ৫ জুন। ভারতের প্রথম দিনে সফলতার পর সিনেমা বিশ্লেষক তরণ আদর্শ লিখেছেন, ‘সালম্যানিয়ায় ভুগছে পুরো ভারত। বক্স অফিসে ঝড় তুলে রেকর্ড গড়েছে। আর সালমান ভক্ত-দর্শকের মাঝে তাঁর জনপ্রিয়তা দিয়ে আবার প্রমাণ করেছেন, সালমান খান দর্শক টানতে পারেন।’

আলী আব্বাস জাফরের পরিচালনায় ছবিতে সালমান খানের নায়িকা ক্যাটরিনা কাইফ। এ ছাড়া আছেন টাবু, জ্যাকি শ্রফ, দিশা পাটানি, সুনীল গ্রোভার।

নিজের ‘টাইগার জিন্দা হ্যায়’, ‘সুলতান’-এর প্রথম দিনের আয়কে ছাপিয়ে গেছেন সালমান খান। এর আগে ‘টাইগার জিন্দা হ্যায়’ প্রথম দিনে ৩৪ কোটি ১০ লাখ আর সুলতান ৩৬ কোটি ৫৪ লাখ রুপি আয় করে। সেদিক থেকে প্রথম দিনে বেশি ব্যবসা করল ‘ভারত’, এক দিনে ৪২ কোটি ৩০ লাখ রুপি। ভারত-দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ ম্যাচের উত্তেজনাও হার মেনেছে সালমানের ভারতের কাছে।

‘সুলতান’, ‘রেস থ্রি’, ‘বজরঙ্গী ভাইজান’, ‘কিক’, ‘বডিগার্ড’ সবই সালমানের ছবি। এসব ছবিও প্রথম দিনের আয়ে পেছনে পড়েছে ভারতের। এ বছরে ভারতে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যও প্রথম দিনের আয়ে ভারতের পেছনে পড়েছে ‘কলঙ্ক’, ‘কেশারি’, ‘গালি বয়’, ‘টোটাল ধামাল’সহ কয়েকটি ছবি।

ভারতে ঈদুল ফিতর মানেই তো সালমানের ছবি। সালমানের ‘ভারত’ ছবিটি আয়েও রেকর্ড গড়েছে। ছবি: টুইটার
ভারতে ঈদুল ফিতর মানেই তো সালমানের ছবি। সালমানের ‘ভারত’ ছবিটি আয়েও রেকর্ড গড়েছে। ছবি: টুইটার

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত দক্ষিণ কোরিয়ার ছবি ‘ওড টু মাই ফাদার’ এর ওপর ভিত্তি করেই ২০১৮ সালে শ্যুটিং শুরু হয় ভারতের৷

ভারত-এ একাই সব সালমান
ছবিতে পাঁচ পাঁচটি চরিত্রে একাই অভিনয় করেছেন সাল্লু। আর এতে করে বুঝিয়ে দিয়েছেন ছবি হিট করানোর জন্য তিনি আসলে একাই এক শ। তবে ছবিতে ক্যাটরিনা কাইফের অভিনয়ও কিন্তু প্রশংসা কুড়িয়েছে।

বিরাটদের খেলা থাকা সত্ত্বেও সাফল্য
হিন্দিতে ভারতে প্রচলিত একটি কথা হলো, ‘ইন্ডিয়া মে তিন চিজ চালতা হ্যায় এয়ার—ফিল্ম, ক্রিকেট অর পলিটিকস।’ অনেক সময় এর সত্যতাও মেলে। তবে তিন চিজের দুটো ছিল ৫ জুন। একটি বিশ্বকাপ ক্রিকেটে বিরাটদের খেলা ছিল দক্ষিণ আফ্রিকার সঙ্গে। শুরুর ম্যাচে ভারত জয়ও পেয়েছে। ক্রিকেটভক্ত পাগল জাতি ভারতের খেলার দিনে ৪ হাজার ৭০০ সিনেমা হলে মুক্তি পায় সালমান খান ও ক্যাটরিনার ভারত। ক্রিকেট আর সিনেমার প্রতিযোগিতায় ভারত ছক্কা পিটিয়েছে। বলা যায় নো বলে ছক্কা আর পরের বলটি ফ্রি হিট। কারণ বিরাটদের খেলা ও জয়ের দিনে ‘ব্যস্ত’ যেখানে পুরো ভারত, সেখানে সাল্লুর ছবি ভালোই করেছে।

প্রতিবছর ভারতে ঈদে সালমানের ছবি মুক্তি পায়। সেই সব ছবিকে মুক্তির প্রথম দিনের আয়ে ছাপিয়ে গেছে ক্যাটরিনা-সালমানের ‘ভারত’। ছবি: টুইটার
প্রতিবছর ভারতে ঈদে সালমানের ছবি মুক্তি পায়। সেই সব ছবিকে মুক্তির প্রথম দিনের আয়ে ছাপিয়ে গেছে ক্যাটরিনা-সালমানের ‘ভারত’। ছবি: টুইটার

ক্রিকেট ম্যাচ থাকা সত্ত্বেও প্রথম দিনেই ৪২ কোটি রুপির সাফল্য কল্পনাতীতই ছিল। ভারতের ম্যাচ না থাকলে অঙ্কটা ৫০ কোটির কাছাকাছি পৌঁছে যেত বলে মনে করছেন অনেকেই।
তবে অনেক সিনেমা বিশ্লেষক ভারতের সাফল্যের জন্য ঈদের ছুটির কারণকে মনে করছেন। কিন্তু সে সাফল্য যে সব রেকর্ড ভেঙে চুরমার করে দেবে, এমন আশা বোধ হয় অভিনেতা সালমান নিজেও করেননি। সবচেয়ে বেশি আয় এসেছে উত্তর প্রদেশ এবং বিহার থেকে।

এ বছর মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে প্রথম দিনের আয়েও এগিয়ে ‘ভারত’। ছবি: টুইটার
এ বছর মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে প্রথম দিনের আয়েও এগিয়ে ‘ভারত’। ছবি: টুইটার



সবখানে হাউসফুল
ঈদের পর এ সপ্তাহের শেষের ছুটির দিনগুলোতে ভারতের আয় আরও বাড়বে আশা করছেন সিনেমা হলের মালিকেরা। ইতিমধ্যেই উত্তর ভারতের বড় শহরগুলোর অধিকাংশ সিনেমা হলে ‘ভারত’ চলছে। সেই সিনেমা হলগুলোর প্রায় সব শো হাউসফুল। আগামী কয়েক দিনে সালমানভক্তদের এ পাগলামি চলতে থাকলে সপ্তাহের প্রথম তিন দিনে বক্স অফিসে ১০০ কোটি ছাড়িয়ে যেতে পারে ভারত।


* ঈদের দিন মানেই সালমানের ছবি মুক্তি
২০১০: দাবাং ১৪ কোটি ৫০ লাখ
২০১১: বডিগার্ড ২১ কোটি ৬০ লাখ
২০১২: এক থা টাইগার ৩২ কোটি ৯৩ লাখ
২০১৪: কিক ২৬ কোটি ৪০ লাখ
২০১৫: বজরঙ্গী ভাইজান ২৭ কোটি ২৫ লাখ
২০১৬: সুলতান ৩৬ কোটি ৫৪ লাখ
২০১৭: টিউবলাইট ২১ কোটি ১৫ লাখ
২০১৮: রেস থ্রি ২৯ কোটি ১৭ লাখ
২০১৯: ভারত ৪২ কোটি ৩০ লাখ

আয়ে ২০১৯ সালের সেরা ৫ ছবি (বুধবার পর্যন্ত)
১. ভারত ৪২ কোটি ৩০ লাখ রুপি
২. কলঙ্ক ২১ কোটি ৬০ লাখ
৩. কেশারি ২১ কোটি ৬ লাখ
৪. গালি বয় ১৯ কোটি ৪০ লাখ
৫. টোটাল ধামাল ১৬ কোটি ৫০ লাখ

আরও পড়ুন...