নানার বিরুদ্ধে প্রমাণ লোপাটের অভিযোগ

তনুশ্রী দত্ত ও নানা পাটেকর
তনুশ্রী দত্ত ও নানা পাটেকর

নানা পাটেকরের বিরুদ্ধে মুম্বাই পুলিশের কাছে তনুশ্রী দত্ত যে যৌন হেনস্তার অভিযোগ করেছিলেন, প্রমাণের অভাবে তা এখন ভিত্তিহীন বলা হচ্ছে। খারিজ হয়ে যায় মামলা। তনুশ্রী দত্তের অভিযোগের ব্যাপারে গত বৃহস্পতিবার স্থানীয় আদালতে মুম্বাইয়ের ওশিওয়াড়া থানা থেকে একটি প্রতিবেদন জমা দেওয়া হয়। তাতে বলা হয়েছে, নানা পাটেকরের বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ পাওয়া যায়নি, তাই এই মামলা অব্যাহত রাখার কোনো মানে হয় না।

মুম্বাই পুলিশের ডেপুটি কমিশনার পরমজিৎ সিং দাহিয়া ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ওশিওয়াড়া থানা থেকে আন্ধেরির মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের কাছে ‘বি সামারি’ প্রতিবেদন পেশ করা হয়েছে। চার্জশিট তৈরির জন্য অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে যদি যথাযথ প্রমাণ পাওয়া না যায়, তখন এই ‘বি সামারি’ প্রতিবেদন পেশ করা হয়। এরপর আদালত মামলাটি খারিজ করে দেন। ফলে, যৌন হেনস্তার অভিযোগ থেকে রেহাই পেয়ে যান বলিউডের শক্তিমান অভিনেতা নানা পাটেকর। কিন্তু এরপর নানা পাটেকরের বিরুদ্ধে প্রমাণ লোপাটের অভিযোগ করেছেন তনুশ্রী দত্ত।

আন্ধেরির মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে পুলিশের জমা দেওয়া প্রতিবেদনের ব্যাপারে আপত্তি তুলেছেন তনুশ্রী দত্ত। তিনি এখন আছেন যুক্তরাষ্ট্রে। সেখান থেকে ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেছেন, নানা পাটেকরের বিরুদ্ধে পুলিশের কাছে তিনি যৌন হেনস্তার যে অভিযোগ করেছেন, তাতে ১০ জন প্রত্যক্ষদর্শীর কথা উল্লেখ রয়েছে। কিন্তু পুলিশ তাঁদের মধ্য থেকে মাত্র দুজনের বক্তব্য রেকর্ড করেছে। তাঁরা দুজনই নানা পাটেকরের লোক। বাকি আটজন যেন সেই ঘটনার ব্যাপারে পুলিশের কাছে মুখ না খোলেন, তার জন্য তাঁদের হুমকি দেওয়া হয়েছে। সে ব্যাপারে পুলিশকে তখনই জানানো হয়। কিন্তু পুলিশ কোনো ব্যবস্থা নেয়নি।

তনুশ্রী দত্ত আরও অভিযোগ করেন, নানা পাটেকর যেন এই অভিযোগ থেকে মুক্তি পান, পুলিশ সেই চেষ্টা করেছে। পুলিশকে তিনি নানাভাবে প্রভাবিত করেছেন। কারণ, বারবার ডাকার পরও নানা পাটেকর পুলিশকে কোনোভাবে সহযোগিতা করেননি। অজ্ঞাত কারণে পুলিশ তাঁর বিরুদ্ধে কোনো ব্যবস্থাও নেয়নি। এর ফলে তাঁর অভিযোগের পক্ষে কোনো প্রমাণ থাকল না। এভাবেই নানা পাটেকর নিজের ক্ষমতা দিয়ে সব প্রমাণ লোপাট করেছেন। পাশাপাশি রয়েছে রাজনৈতিক যোগসাজশ।

তনুশ্রী দত্তের মতে, তিনি নানা পাটেকরের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবেন। তিনি এবার উচ্চ আদালতের শরণাপন্ন হওয়ার কথা ভাবছেন। শেষ পর্যন্ত বিচার পাওয়ার ব্যাপারে তাঁর মধ্যে অনিশ্চয়তা কাজ করছে। রয়েছে হতাশা। তিনি বলেছেন, ‘মানুষের আদালতে যদি বিচার না পাই, সৃষ্টিকর্তার আদালতে অবশ্যই একদিন যথাযথ বিচার পাব।’

২০০৮ সালে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির একটি গানের দৃশ্যের শুটিংয়ে তনুশ্রী দত্তকে অশালীনভাবে স্পর্শের চেষ্টা করেন নানা পাটেকর। সাবেক মিস ইন্ডিয়া তনুশ্রী দত্ত এই অভিনেতার সঙ্গে আর কোনো ঘনিষ্ঠ দৃশ্যের অভিনয় করতে চাননি। এরপর নানা পাটেকরের লোকজন তাঁর ওপর একাধিকবার হামলা চালায়। শেষ পর্যন্ত তিনি দেশ ছাড়তে বাধ্য হন। ২০১৮ সালের সেপ্টেম্বরে দেশে ফিরে নানা পাটেকরের বিরুদ্ধে তিনি মুখ খোলেন। সংবাদমাধ্যমের কাছে ১০ বছর আগের সেই ঘটনা তুলে ধরেন। নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগে মুম্বাই পুলিশের কাছে মামলা দায়ের করেন।