'দ্য লায়ন কিং' ছবিতে শাহরুখ ও আরিয়ান

‘দ্য লায়ন কিং’ ছবিতে কণ্ঠ দিচ্ছেন শাহরুখ খান ও আরিয়ান
‘দ্য লায়ন কিং’ ছবিতে কণ্ঠ দিচ্ছেন শাহরুখ খান ও আরিয়ান

সেই ১৯৯৪ সালের কথা। ওই বছর ১৫ জুন ডিজনির ‘দ্য লায়ন কিং’ ছবিটি মুক্তি পায়। এরপর ইতিহাস গড়ে ছবিটি। এই মিউজিক্যাল অ্যানিমেশন ছবির সিংহ ‘সিমবা’ দর্শকের হৃদয়ে স্থান করে নেয় আপনজনের মতো। ৩৮৩ কোটি টাকা দিয়ে তৈরি ছবিটি বক্স অফিসে প্রায় নয় হাজার কোটি টাকা ব্যবসা করেছে। আর হলিউডের ইতিহাসের অন্যতম ব্যবসাসফল ছবির তালিকায় স্থান করে নেয় ছবিটি। মাত্র ৮৮ মিনিট দৈর্ঘ্যের এই ছবি ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের জাতীয় চলচ্চিত্র নিবন্ধনের ‘লাইব্রেরি অব কংগ্রেস’-এ স্থান করে নেয়। সেখানে এই ছবি সম্পর্কে লেখা হয়, ‘সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং শৈল্পিক দিক থেকে তাৎপর্যপূর্ণ।’

দুটি অস্কার পাওয়া এই ছবির অর্জনের শেষ নেই। সেই অর্জনের তালিকা সময়ের সঙ্গে কেবল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। আর সেই অর্জনে ভাগ বসাতে হলিউড এই সিনেমার রিমেক করছে। ২০১৯ সালের ১৯ জুলাই হলিউডের বড় পর্দায় আবারও ফিরে আসবে ‘দ্য লায়ন কিং’। আর ফিরে আসবে শুধু ইংরেজি ভাষায় না; হিন্দি, তামিল এবং তেলেগু—এই তিনটি ভাষায় মুক্তি পাবে ‘দ্য লায়ন কিং’। ইতিমধ্যে এই ছবির ট্রেলার বিশ্বব্যাপী দর্শকদের মধ্যে সাড়া ফেলেছে। ২০১৮ সালের ২২ নভেম্বর ছবির ট্রেলার প্রকাশিত হওয়ার পর এখন পর্যন্ত তা ৬ কোটি ৪৯ লাখ ৮৫ হাজারবার দেখা হয়েছে। আপনি যখন এই লেখাটা পড়ছেন, ততক্ষণে এই সংখ্যায় যোগ হয়েছে আরও কিছু অঙ্ক। এই সংখ্যা ছবি মুক্তির আগেই নতুন রেকর্ড গড়েছে।

শাহরুখ খানকে যদি বলিউডের ‘কিং লায়ন’ বলা হয়, তাহলে খুব ভুল হবে না। আর বড় পর্দায় ‘লায়ন মুফাসা’ হবেন শাহরুখ খান আর লায়ন মুফাসার ছেলে, মূল চরিত্র ‘লায়ন সিম্বা’ হবেন শাহরুখের ছেলে আরিয়ান খান। ‘হবেন’ মানে মুফাসা আর সিম্বার চরিত্রে কণ্ঠ দেবেন শাহরুখ আর জুনিয়র শাহরুখ। এই মুহূর্তে শাহরুখ খান আর তাঁর ভক্তদের জন্য সবচেয়ে বড় খবর এটি। তা নিয়ে বেজায় খুশি বলিউডের কিং খান।

বলিউড হাঙ্গামাকে দেওয়া এক সাক্ষাৎকারে শাহরুখ খান বলেন, ‘আমার পুরো পরিবারের হৃদয়ের বিশেষ একটা জায়গায় “দ্য লায়ন কিং” ছবির স্থান। বাবা হিসেবে আমি সিম্বার প্রতি তাঁর বাবা মুফাসার স্নেহ আর ভালোবাসা অনুভব করতে পারি। এই আইকনিক চরিত্র দুটির সঙ্গে আমি আর আমার সন্তান যুক্ত হতে পেরে দারুণ খুশি। আবরাম (শাহরুখ খান ও গৌরী খানের ছোট ছেলে) পর্দায় আমাদের দুজনকে দেখবে, শুনবে—এটা ভেবেই আমি রোমাঞ্চিত।’

গতকাল বাবা দিবসে শাহরুখ খান কোনো কাজ রাখেননি। ছেলের সঙ্গে বসে বিশ্বকাপ ক্রিকেটে ভারতের খেলা দেখেছেন। এই সময় তাঁদের পরনে ছিল ভারতের আকাশি-নীল জার্সি। জার্সির পেছনে লেখা ছিল মুফাসা আর সিমবা। তখন কে ভেবেছিল, পরদিনই জানা যাবে বড় পর্দায় হিন্দি ভাষার মুফাসা আর সিম্বা হবেন শাহরুখ খান আর আরিয়ান খান।

শাহরুখ খান ও আরিয়ান খানকে এই ছবিতে যুক্ত করতে পেরে আনন্দিত ডিজনি ইন্ডিয়ার প্রধান বিক্রম দুজ্ঞাল। তাঁর মতে, বলিউডের সবচেয়ে জনপ্রিয় বাবা আর ছেলেকে এত বড় ছবির দুই আইকনিক চরিত্র মুফাসা আর সিমবারূপে দর্শক দারুণভাবে গ্রহণ করবেন। এই ক্ল্যাসিক ছবিটি ভারতীয়দের আরও কাছে পৌঁছাতে পারবে বলেও বিশ্বাস বিক্রম দুজ্ঞালের।

ক্ল্যাসিক এই ছবির নতুন করে নির্মাণ নিয়ে যে তোড়জোড় চলছে, তাতে ছবিটি যদি আগের ছবির রেকর্ড ভেঙে ব্যবসা করে, তাতে খুব বেশি অবাক হওয়ার কিছু থাকবে না। আর তখন সেই ইতিহাসের অংশ হতে পারবেন এই খানেরাও। কিছুদিন থেকেই শোনা যাচ্ছিল, শাহরুখ চান হলিউডের বড় ছবি দিয়ে খাতা খুলুক আরিয়ান। কিন্তু সেটি যে এত বড় ছবি, তা কে জানত!