গোছানো গানের অগোছানো ভিডিও

‘আই ডোন্ট কেয়ার’ গানের ভিডিওতে এড শিরান ও জাস্টিন বিবার
‘আই ডোন্ট কেয়ার’ গানের ভিডিওতে এড শিরান ও জাস্টিন বিবার

জাস্টিন বিবার আর এড শিরান কোনো গানে একসঙ্গে কণ্ঠ মেলাবেন, আর সেটা হিট হবে না—এমনটা ভাবার কোনো কারণ নেই। তবে এই দুই গায়কের ‘আই ডোন্ট কেয়ার’ গানটি শুধু চমৎকার গায়কির জন্যই নয়, অদ্ভুত মিউজিক ভিডিওর জন্যও আলোচিত হয়ে উঠেছে। পপ ঘরানার গান ‘আই ডোন্ট কেয়ার’ একদম শুরু থেকে শেষ পর্যন্ত প্রেমের গান। তবে ভিডিওতে প্রেম নয়, খানিকটা পাগলামি মিশিয়ে দেওয়া হয়েছে। কোনো একটি গান মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গেই ভক্তরা তাঁদের আনকোরা হাতেই সেটার মিউজিক ভিডিও তৈরি করে ফেলেন, যাকে বলে ‘ফ্যান মেইড ভিডিও’। সেই আদলেই একদম আনাড়িভাবে বিবার ও শিরানের গান ‘আই ডোন্ট কেয়ার’-এর ভিডিও তৈরি করেছেন পরিচালক এমিল নাভা।

কখনো এড বিয়ের পোশাকে, কখনো বিবার ভুট্টার বেশে, কখনো আবার কলার ওপরে স্কি করছেন তাঁরা, পুলের পাশে সস্তা গ্রাফিকসের কারসাজি করে নিজেদের তুলে ধরেছেন—শুনতে যতটা হ-য-ব-র-ল বলে মনে হচ্ছে, ভিডিওটি আসলেও তা-ই। পরিচালকের ইচ্ছাই ছিল এমন, তাই শেষ পর্যন্ত নিজের সবচেয়ে অগোছানো কাজ নিয়ে সন্তুষ্টও তিনি। ভিডিও তৈরির সময় যে সবুজ ব্যাকগ্রাউন্ড ব্যবহার করা হয়েছে, সেটাও বারবার দেখিয়েছেন তিনি। কোনো লুকোছাপা নেই, কোনো সম্পাদনা বা ভুল ঢাকার চেষ্টা নেই। আর কিছু না হোক, ভিডিও দেখে নিজের হাসি আটকাতে পারবেন না শ্রোতারা।

এড আর বিবার অবশ্য শুরু থেকেই বুঝে গিয়েছিলেন যে এই ভিডিওর জন্য তাঁদের পুরোপুরি উল্টো পথ ধরতে হবে। যেখানে কাঁড়ি কাঁড়ি ডলার খরচ করে একদম ফিটফাট কোনো ভিডিও তৈরি করা হয়, সেখানে ভিডিও কতটা ভুলে ভরা হতে পারে, সেটা দেখিয়ে দিয়েছেন তাঁরা। অবশ্য এমনটা নাভা প্রথমবারের মতো করেননি। এর আগে ডুয়া লিপার ‘ওয়ান কিস’ গানের মিউজিক ভিডিওতেও শুটিংয়ের জন্য প্রাথমিকভাবে ব্যবহৃত সবুজ পর্দা দেখিয়েছেন তিনি। তবে সেটার ব্যাপ্তি এতটাও লাগামছাড়া ছিল না।

বিবার আর শিরান কি বন্ধু? মাত্র বিয়ে করার পরই দুজনে এমন গান করার সিদ্ধান্ত কেন নিলেন? এমন অনেক প্রশ্ন আকাশে-বাতাসে ভাসছে। বিবার আর শিরান একে অপরের থেকে অনেক ভিন্ন। একজন কানাডিয়ান, আরেকজন ব্রিটিশ। দুজনের মধ্যে খুব কম পরিমাণই মিল আছে। তবে তাঁদের একসঙ্গে কাজ করায় অবাক হওয়ার কিছু নেই। এর আগেও ‘লাভ ইওরসেলফ’ গানে একসঙ্গে কাজ করেছেন এই জুটি। সেবার অবশ্য বিবারের জন্য গান লিখেছিলেন এড শিরান। এবার তো একেবারে পর্দায় দুজনের গলায় গলায় দোস্তিটাই উঠে এল।

সাদিয়া ইসলাম

ভ্যানিটিফেয়ার, পিপল অবলম্বনে