দেশের বাইরে এত দর্শক, ভাবতেই পারিনি!

লন্ডনের অনুষ্ঠানের মঞ্চে ইমরান মাহমুদুল। ছবি: সংগৃহীত
লন্ডনের অনুষ্ঠানের মঞ্চে ইমরান মাহমুদুল। ছবি: সংগৃহীত

গত মে মাসে প্রথম ইউরোপ সফর করেন সংগীতশিল্পী ইমরান মাহমুদুল ও তাঁর ব্যান্ডদল আই-কিংস। এবার প্রথমবারের মতো গান গাইতে লন্ডন ও কানাডা সফর করছেন। সেখানে তিনটি শোতে অংশ নিয়েছেন তাঁরা। এখন কানাডাতে অবস্থান করছেন এই সংগীত তারকা ও তাঁর ব্যান্ডদল। সেখান থেকে মুঠোফোনে শফিক আল মামুনের সঙ্গে কথা বলেছেন ইমরান।

প্রথম আলো: প্রথমবারের মতো লন্ডন ও কানাডায় শো করলেন? কেমন হলো?
ইমরান: দুই দেশেই প্রথম গানের শো করলাম। শোগুলোয় বাঙালি দর্শকই বেশি ছিল। মঞ্চে গান করতে উঠে মনে হচ্ছিল বাংলাদেশেই শো করছি। দুই জায়গাতেই শো সফল হয়েছে। এর আগে সিঙ্গাপুর, থাইল্যান্ড, কোরিয়া ও ইউরোপের বেশ কয়েকটি শহরে একাধিক শো করেছি। আমি যখন মঞ্চে গান পরিবেশন করি, মাঠ থেকে দর্শকরাও আমার সঙ্গে গলা মিলিয়েছেন। মনে হচ্ছিল যেন আমার সব গানই তাঁদের মুখস্থ। দেশের বাইরেও আমার গানের এত এত শ্রোতা। সত্যিই মুগ্ধ আমি!

প্রথম আলো: দর্শক কেমন হয়েছিল?
ইমরান: হাজার হাজার দর্শক! আমার কাছে মনে হয়েছে, লন্ডনের শোতে প্রায় ৫০ হাজার দর্শক হবে। কানাডার শোতেও ২০ হাজারের ওপরে দর্শক। দেশের বাইরে এত দর্শক, ভাবতেই পারিনি! কানাডা ও লন্ডনের এই সংগীতভ্রমণ আমার মনে থাকবে বহুদিন।

প্রথম আলো: কাদের আমন্ত্রণে শো করলেন?
ইমরান: প্রতিবছরই লন্ডনের টাওয়ার হ্যামলেটের ওয়েভার্স মাঠে বাঙালিদের বৈশাখী মেলা বসে। আয়োজন করেন টায়ার হেমলেটের মেয়র। এবারও সেখানে বৈশাখী মেলা বসেছিল। ৩০ জুন সেখানেই শো করলাম। ওয়েভার্স মাঠের শো শেষ করে ওই দিনই কানাডায় চলে আসি। সময় ফাউন্ডেশনের উদ্যোগে ‘কানাডা ডে’ সেলিব্রেশন উপলক্ষে ১ ও ২ জুলাই টরন্টোর ডেন্টোনিয়া পার্কে দুটি শো করেছি।

প্রথম আলো: সেখানে মূলত কোন গানগুলো বেশি শুনেছে দর্শক?
ইমরান: চলচ্চিত্রের গান ‘দিল দিল, ‘ওহে শ্যাম, ‘রাতভোর’সহ ‘বলতে বলতে চলতে’, ‘ফিরে আসো না’, ‘মন খারাপের দেশে’, ‘মানে না মন’ প্রভৃতি। পাশাপাশি ফোকগান ও দেশের গান করেছি।

কানাডায় গান করছেন ইমরান। ছবি: সংগৃহীত
কানাডায় গান করছেন ইমরান। ছবি: সংগৃহীত

প্রথম আলো: কোথায় কোথায় ঘুরতে গেলেন?
ইমরান: ব্যান্ড সদস্য মিঠু, জিতু, কাইয়ূম ও আজমির বাবু মিলে আমরা লন্ডনের টাওয়ার ব্রিজ, লন্ডন আই, থিম রিভার্সসহ কিছু জায়গায় ঘুরেছি। এ ছাড়া সেখানকার কেবল কারেও চড়েছি আমরা। এখন কানাডার টরন্টোর বিভিন্ন এলাকায় ঘুরছি।

প্রথম আলো: ফিরবেন কবে?
ইমরান: ৪ জুলাইয়ে ফেরার কথা ছিল। কিন্তু হচ্ছে না। আশা করছি ৫ জুলাই ফিরব।

প্রথম আলো: গেল ঈদে পড়শির সঙ্গে আপনার দ্বৈতকণ্ঠে ‘আবদার’ গানের ভিডিও এসেছে। কেমন যাচ্ছে গানটি?
ইমরান: আমার গানটি খুব ভালো যাচ্ছে। এই ঈদে বড় সংগীত তারকাদের মধ্যে আসিফের ‘প্রশ্ন, হাবিবের ‘মনের কিনারে, অর্ণবের ‘কী হলে কী হতো, মিনারের ‘তুমি তোমার মতো’ ও তাহসানের ‘বিশেষ কারণে’ গানের ভিডিও ইউটিউবে প্রকাশিত হয়েছে। সব কটি গান থেকে আমার গানের ভিডিও অনেক এগিয়ে। আজ বুধবার দুপুর পর্যন্ত ‘আবদার’ গানটিতে ভিউ সাড়ে উনিশ লাখের ওপরে।