সুচিত্রা সেনের সঙ্গে তুলনা!

সুচিত্রা সেন ও রাইমা সেন
সুচিত্রা সেন ও রাইমা সেন

একদিন সুচিত্রা সেন টিভির চ্যানেল পাল্টাচ্ছিলেন। হঠাৎ একটি চ্যানেলে এসে থামলেন। তখন সেই চ্যানেলে অনিরুদ্ধ রায় চৌধুরীর প্রথম ছবি ‘অনুরণন’ দেখানো হচ্ছিল। সেই ছবিতে নাতনি রাইমা সেনকেও কি খানিকটা নিজের মতো লেগেছিল বাংলাদেশের পাবনায় জন্ম নেওয়া কিংবদন্তি এই ভারতীয় অভিনেত্রীর? সে জন্যই কি থেমেছিলেন তিনি?

ছবিটা খুব ভালো লেগেছিল সুচিত্রা সেনের। তাই রাইমা সেনকে ডেকে তাঁর আরও ছবি দেখাতে বলেন। ‘চোখের বালি’ ছবিতে রাইমার অভিনয়ের আগে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা উপন্যাস পুরোটা পড়ে নাতনিকে বুঝিয়েছিলেন সুচিত্রা সেন। তাঁর সঙ্গে রাইমা সেনের সম্পর্ক কেমন ছিল, তা বোঝাতে একটি শব্দই যথেষ্ট। রাইমা সেন সুচিত্রা সেনকে ডাকতেন ‘আম্মা’।

যা হোক, নানির মতো না হলেও রাইমা সেন টালিউডের জনপ্রিয় তারকা। বলিউডও তাঁর মুখশ্রী আর অভিনয় দক্ষতা দেখেছে বেশ কয়েকবার। তারকা পরিবারের ক্ষেত্রে যা হয় আর কি। ক্যারিয়ারের শুরু থেকেই তুলনা চলে সেরার সঙ্গে। রাইমা সেনও এর ব্যতিক্রম নন। শুরু থেকেই তাঁকে আর সুচিত্রা সেনকে এক ফ্রেমে বসিয়ে চলেছে চুলচেরা বিশ্লেষণ। সুচিত্রা সেন নানি আর অভিনেত্রী ও রাজনীতিবিদ মুনমুন সেন মা হওয়ায় ছোটবেলা থেকেই রাইমা সেনের ওপর ছিল পর্বতসমান প্রত্যাশা।

সেই প্রত্যাশার চাপ রাইমা সেনকে পিষ্ট করতে পারেনি। ১৯৯৯ সালে শাবানা আজমি অভিনীত ‘গডমাদার’ সিনেমা দিয়ে প্রথম পর্দায় অভিষেক ঘটে রাইমা সেনের। কিন্তু শুরু থেকেই রাইমা সেন বেছে বেছে সিনেমা করেছেন। হয়তো সেই কৌশলই তাঁকে আজ টালিউডের প্রভাবশালী অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠা করেছে।

বহুবার উচ্চারিত সেই প্রশ্ন আবার সামনে এসেছে। রাইমা সেনকেও একাধিকবার মুখোমুখি হতে হয়েছে সেই প্রশ্নের। যখন নানির সঙ্গে আপনার তুলনা করা হয়, কেমন লাগে? ই টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে এ প্রশ্নের উত্তরে রাইমা জানান, ‘তাঁরা প্রথমেও যেমন করত, এখনো সেই তুলনা করা চালু রেখেছে। তাঁরা মনে করে, আমি দেখতে অনেকটা আমার নানির মতো। তাই ফটোশুটের সময় বা সিনেমাতে মেকআপ আর্টিস্ট আমার চোখের মেকআপ নানির স্টাইলে করার চেষ্টা করেন। এই তুলনা চলছে, চলবে। আর এটা আমার জন্য আশীর্বাদ। নানির সঙ্গে তুলনা করায় আমি যারপরনাই খুশি।’

রাইমা সেনকে সর্বশেষ দর্শক বড় পর্দায় দেখেছে ২০১৯ সালের ১২ এপ্রিল মুক্তিপ্রাপ্ত চূর্ণি গাঙ্গুলি পরিচালিত ‘তারিখ’ ছবিতে। এরপর তাঁর দেখা মিলবে বলিউডের ‘আলিয়া বসু গুলাব হ্যায়’ ছবিতে।