সেগুনবাগিচায় নয়, বেইলি রোডে অঞ্জন দত্ত

মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে অঞ্জন দত্ত অভিনীত ও পরিচালিত নাটক ‘সেলসম্যানের সংসার’ মঞ্চস্থ হবে। অনুষ্ঠানে তাঁর নাট্যজীবন নিয়ে লেখা ‘নাট্যঞ্জন’ বইটির মোড়ক উন্মোচন করা হবে
মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে অঞ্জন দত্ত অভিনীত ও পরিচালিত নাটক ‘সেলসম্যানের সংসার’ মঞ্চস্থ হবে। অনুষ্ঠানে তাঁর নাট্যজীবন নিয়ে লেখা ‘নাট্যঞ্জন’ বইটির মোড়ক উন্মোচন করা হবে

প্রথমে ঘোষণা দেওয়া হয়েছিল শিশু একাডেমি মিলনায়তনে হবে অঞ্জন দত্তের মঞ্চনাটকের প্রদর্শনী। সেখানে নাটক প্রদর্শনীর জন্য অনুপযুক্ত বিবেচনা করে স্থানীয় আয়োজকেরা জাতীয় নাট্যশালায় নাটক মঞ্চায়নের সিদ্ধান্ত নেন। সেখানে অনুমতি মেলেনি। শেষ পর্যন্ত সব জটিলতা কাটিয়ে মঙ্গলবার নির্ধারিত সময়ে মঞ্চস্থ হবে অঞ্জন দত্ত অভিনীত ও পরিচালিত নাটক ‘সেলসম্যানের সংসার’। ঠিক হয়েছে বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হবে।

মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটা এবং রাত সাড়ে আটটায় দুটি মঞ্চায়ন হবে নাটকটির। একই সঙ্গে উন্মোচিত হবে ছাপাখানার ভূত থেকে প্রকাশিত ও সাজ্জাদ হুসাইনের লেখা অঞ্জন দত্তের নাট্যজীবন নিয়ে গ্রন্থ ‘নাট্যঞ্জন’-এর।

সোমবার সন্ধ্যায় প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন অনুষ্ঠানের আয়োজক সাজ্জাদ হুসাইন। তিনি বলেন, ৮ সদস্যের দল নিয়ে আজ সন্ধ্যা ৬টায় ঢাকায় এসে পৌঁছেছেন অঞ্জন দত্ত। মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটা এবং রাত সাড়ে আটটায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হবে। ভেন্যু পরিবর্তনের বিষয়ে সাজ্জাদ বলেন, কিছু সমস্যা হয়েছিল, সেটিকে কাটিয়েই মঙ্গলবার নাটকটি মঞ্চায়নের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তিনি জানান, যাঁরা রেজিস্ট্রেশন করেছেন, তাঁদের সে অনুযায়ী আসন বণ্টনের কাজ শুরু হয়েছে। যাঁরা রেজিস্ট্রেশন করেছেন বা করবেন, তাঁরা নাটকের আগে ভেন্যু থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন। এর পাশাপাশি মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মহিলা সমিতির বুকিং কাউন্টার থেকে সরাসরি টিকিট সংগ্রহ করা যাবে।

ঢাকায় অনুষ্ঠেয় এ প্রদর্শনী নিয়ে বেশ আশাবাদী অঞ্জন দত্ত। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অঞ্জন দত্ত ৯ জুলাইয়ের অনুষ্ঠানের বিষয়ে একটি ভিডিও বার্তা দেন। সেখানে তিনি জানান, এর আগে কয়েকবার ঢাকায় গান করতে এসেছেন, তবে এবারই প্রথম এখানে তাঁর নাটক মঞ্চস্থ হবে। ভিডিও বার্তায় অঞ্জন দত্ত টিকিটের দাম কিছু বেশি মন্তব্য করে বলেন, ‘আমাদের ১০/১২ জনের ঢাকা আসা, হোটেল ভাড়া, হলভাড়া, লাইটের খরচা, বইয়ের গবেষণার কাজে সাজ্জাদের বারবার কলকাতায় আসা-যাওয়া, বইয়ের ছাপা মিলে সব খরচ টিকিটের বিক্রি থেকে তুলছি। আমাদের কোনো স্পনসর নেই। আপনারাই (দর্শক) আমাদের স্পনসর।’ অঞ্জন দত্ত আরও বলেছেন, তিনি অভিনয় করতে চেয়েছিলেন, অভিনেতা হওয়া তাঁর স্বপ্ন। গান গাইতে তিনি চাননি।

‘সেলসম্যানের সংসার’ নাটকটি আর্থার মিলারের ‘ডেথ অব আ সেলসম্যান’-এর অবলম্বনে তৈরি। ‘ডেথ অব আ সেলসম্যান’ অবলম্বনে ‘সেলসম্যানের সংসার’ তৈরি করেছেন অঞ্জন দত্ত নিজেই। মার্কিন নাট্যকার আর্থার মিলার ১৯৪৯ সালে রচনা করেন নাটক ‘ডেথ অব আ সেলসম্যান।’ বহু পুরস্কারে ভূষিত এই নাটকের মূল উপজীব্য উইলি লোমান নামের একজন সেলসম্যানের জীবনের বিয়োগান্ত পরিণতি। উইলি মনে করে, অর্থনৈতিক সফলতাই জীবনের সর্বক্ষেত্রে সফলতার একমাত্র মানদণ্ড। ফলে সেই সাফল্য অর্জনের জন্য সে মরিয়া হয়ে ওঠে। তার প্রাণপণ চেষ্টার প্রতিটি পদক্ষেপই অবশেষে ছেয়ে যায় ব্যর্থতায়। ব্যর্থতার বোধ অন্তিমে আনে এক অনিবার্য পরাজয় ও মৃত্যু।

‘সেলসম্যানের সংসার’ নাটকে অঞ্জন দত্ত অভিনয় করেছেন উইলি লোম্যান চরিত্রে। জানা গেছে, নাটকে মধ্যবিত্ত সমাজের সংকট ধরতে চেয়েছেন পরিচালক। সাংসারিক দিক থেকে সমাজ বা রাজনীতিকে দেখতে চাওয়ার আকাঙ্ক্ষা থেকেই নির্মিত হয়েছে নাটকটি।