ডারবান চলচ্চিত্র উৎসবে 'হাসিনা : এ ডটারস টেল'

দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ডকুফিকশন ‘হাসিনা : এ ডটারস টেল’ ২০ ও ২৪ জুলাই দেখানো হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার রক্তাক্ত ইতিহাস পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়কে কেন্দ্র করে নির্মিত হয়েছে এই ডকুফিকশনটি। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) এক বিজ্ঞপ্তিতে আজ সোমবার এ কথা জানানো হয়েছে।

চলচ্চিত্রটিতে উঠে এসেছে ১৯৭৫ সালে সপরিবারে বাবা-মাকে হারিয়ে নির্বাসিত দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানার বেঁচে থাকা, টিকে থাকার অদম্য কাহিনি। ইতিমধ্যে সচেতন মহলে সিনেমাটি ব্যাপক আলোড়ন তুলেছে।

চলচ্চিত্রটির পরিচালক পিপলু খান জানান, চলচ্চিত্রটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাটকীয় কিন্তু আন্তরিক ভঙ্গিতে চিত্রায়ণ করা হয়েছে। দেখানো হয়েছে সবকিছুর ঊর্ধ্বে তাঁর ব্যক্তিসত্তাকে।

চলচ্চিত্রটি ২০১৮ সালের ১৬ নভেম্বর মুক্তি পায়। এর আগে ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনার ৭১তম জন্মদিনে সিনেমার ট্রেলার মুক্তি পায় সামাজিক যোগাযোগমাধ্যমে।

গবেষণা প্রতিষ্ঠান সিআরআই প্রযোজিত ৭০ মিনিট দৈর্ঘ্যের ‘হাসিনা- এ ডটারস টেল’ প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করতে সময় লেগেছে দীর্ঘ পাঁচ বছর।

দক্ষিণ আফ্রিকার ডারবানের কাওয়াজুলু বিশ্ববিদ্যালয়ে আয়োজিত চলচ্চিত্র উৎসবটি চলবে ১৮ থেকে ২৮ জুলাই।