প্রযোজকদের ভোটে নায়ক-নায়িকারাও শামিল

এফডিসিতে প্রযোজকদের নির্বাচনে ভোট কেন্দ্রের সামনে প্রযোজকদের সঙ্গে নায়ক-নায়িকারাও শামিল ছবি: সংগৃহীত
এফডিসিতে প্রযোজকদের নির্বাচনে ভোট কেন্দ্রের সামনে প্রযোজকদের সঙ্গে নায়ক-নায়িকারাও শামিল ছবি: সংগৃহীত

আট বছর পর প্রযোজক সমিতির নির্বাচন। তাই আজ শনিবার সত্যিকার অর্থে উৎসবমুখর পরিবেশ ছিল বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) প্রাঙ্গণ। এখানে হয়ে গেল বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির কার্যনির্বাহী পরিষদ ২০১৯-২১ মেয়াদি নির্বাচন। এফডিসির ভেতরে জহির রায়হান প্রজেকশন মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা ভোটকেন্দ্রে ভোট দেন। এরপর সন্ধ্যা পৌনে ৭টায় ফল ঘোষণা করা হয়।

প্রযোজকদের এ ভোটে অভিনেতা–অভেনেত্রী থেকে প্রযোজক হয়ে ওঠা শিল্পীরাও এসেছিলেন। আবার প্রযোজক নন, এমন অনেক শিল্পীই এসেছিলেন শুধু ভোট দেখতে। তাই প্রযোজকদের ভোটে তারাদেরও মেলা বসেছিল আজ।

তারকা শাকিব খান ও চিত্রনায়িকা ববি
তারকা শাকিব খান ও চিত্রনায়িকা ববি

এবার ১৪০ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ১৩০ জন। তাঁদের দেওয়া ভোটে সাধারণ সদস্য হিসেবে সর্বোচ্চ ১২১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন খোরশেদ আলম। দ্বিতীয় সর্বোচ্চ ১১৭ ভোট পেয়েছেন সামসুল আলম। এ ছাড়া ১১৩ ভোট পেয়ে এম এন ইস্পাহানী, ১১০ ভোট পেয়ে কামাল মোহাম্মাদ কিবরিয়া, ১০৬ ভোট পেয়ে মেহেদী হাসান সিদ্দিকী, ১০৩ ভোট পেয়ে মোর্শেদ খান, ১০০ ভোট পেয়ে রশীদুল আলম, ৯৮ ভোট পেয়ে জাহিদ হোসেন, ৯৬ ভোট পেয়ে এ জে রানা, ৯৫ ভোট পেয়ে মোহাম্মদ হোসেন, ৮৬ ভোট পেয়ে চিত্রনায়িকা ইয়ামিন হক ববি, ৮১ ভোট পেয়ে কামাল হাসান, ৮০ ভোট পেয়ে অপূর্ব রায়, ৭৯ ভোট পেয়ে নাদির খান, ৭৬ ভোট পেয়ে শহিদুল আলম, ৭৩ ভোট পেয়ে ইলা জাহান, ৭২ ভোট পেয়ে মোহাম্মদ ইকবাল, ৭০ ভোট পেয়ে ড্যানি সিডাক এবং ৬৫ ভোট পেয়ে আলিমুল্লাহ খোকন প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। এই ১৯ জনের মধ্যে ১০ জনকে আবার ভোটের মাধ্যমে নির্বাচিত করে এবারের মূল কমিটি গঠন করা হবে। এ ছাড়া আজ সহযোগী সদস্য হিসেবে ২৬ ভোট পেয়ে আজিজ আহমেদ এবং ১৮ ভোট পেয়ে আসিকুর রহমান বিজয়ী হন।

সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট চলে। নির্বাচনে ১৯ জন সাধারণ সদস্যের বিপরীতে প্রার্থী হয়েছিলেন ৪১ জন। ১৪০ ভোটের মধ্যে ভোট পড়ে ১৩৫টি। অন্যদিকে ২ জন সহযোগী সদস্যের বিপরীতে ৯ জন প্রার্থী হয়েছিলেন। এবারের নির্বাচনে কোনো প্যানেল ছিল না। যে যাঁর মতো করে নির্বাচনে অংশ নেয়েছেন।

এসেছিলেন ওমর সানি ও অমিত হাসান। ছবি: শফিক আল মামুন
এসেছিলেন ওমর সানি ও অমিত হাসান। ছবি: শফিক আল মামুন

আট বছর পর এই নির্বাচন হওয়াতে দিনব্যাপী চলচ্চিত্রজগতের মানুষের মধ্যে উৎসাহ–উদ্দীপনাটা ছিল। পুরো এফডিসিজুড়ে একটা সাজ সাজ রব দেখা গেছে। পাশাপাশি মূল ফটক থেকে শুরু করে ভেতরের সর্বত্র পুলিশ ও র‍্যাবের জোরদার নিরাপত্তা ছিল।

এদিকে, প্রযোজক পরিবেশকদের ভোট হলেও এই নির্বাচনে ভোট দিতে ও নির্বাচন দেখতে চলচ্চিত্র পরিচালক ও চলচ্চিত্রের তারকাশিল্পীরাও হাজির হয়েছিলেন এদিন। কোনো কোনো তারকাশিল্পী প্রযোজক হওয়াতে, নির্বাচনে ভোট ভোট দিতে এসেছিলেন তাঁরা। খলনায়ক ড্যানি সিডাক, চিত্রনায়িকা ইয়ামিন হক ববিসহ দুয়েকজন ভোটে প্রার্থীও হয়েছিলেন। ভোটের দুপুরে এফডিসির প্রশাসনিক ভবনের সামনে সমর্থক ও শুভাকাঙ্ক্ষীদের নিয়ে অবস্থান করছিলেন ববি। নির্বাচনে প্রার্থী হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘এত বছর নির্বাচন হচ্ছে, এটি খুবই আনন্দের। কারণ, চলচ্চিত্রের সমস্যার একটা অংশ এই নির্বাচন হওয়াতেই সমাধান হয়ে যাচ্ছে।’ তিনি বলেন, এবারই প্রথম কোনো নির্বাচনে প্রার্থী হয়েছি। আমি একেবারেই নতুন। বড়দের সঙ্গে থেকে শিখতে চাই, কাজ করতে চাই।’

চিত্রনায়িকা ববি,অঞ্জনা এবং নায়ক নিরব
চিত্রনায়িকা ববি,অঞ্জনা এবং নায়ক নিরব

আবার তারকাশিল্পীদের মধ্যে প্রযোজক হিসেবে ভোট দিতে এসেছিলেন নায়ক আলমগীর, শাকিব খান, জয়া আহসানসহ বেশ কয়েকজন। ভোট দিয়ে বের হয়ে শাকিব খান বলেন, প্রযোজক বাঁচলে চলচ্চিত্র বাঁচবে। আজ আনন্দের দিন। বেশ উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে ভোট গ্রহণ হচ্ছে, বেশ ভালো লাগছে। আজ আনন্দের দিন। চলচ্চিত্রের মাদার অর্গানাইজেশন হলো প্রযোজক সমিতি। চলচ্চিত্রের অনেক সমস্য যাচ্ছে। সমিতি গঠিত হলে সব সমস্যর সমাধান হয়ে যাবে।

সন্ধ্যায় ফল ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সর্বোচ্চ ভোট পাওয়া খসরু জানান, চলচ্চিত্র নির্মাণে সমস্ত কাজের অগ্রাধিকার দেবেন। তিনি বলেন, ‘চলচ্চিত্র নির্মাণ হচ্ছে অনেক, কিন্তু প্রদর্শনের ব্যবস্থা নেই। এগুলোর সুব্যবস্থা করব। সরকারের সিনেপ্লেক্স প্রকল্প এগিয়ে নিতে কাজ করব। সিনেমা হলের দুর্নীতি রোধ করে ই-টিকিটিং ব্যবস্থা চালু করব।’

উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছেউৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ছবি: শফিক আল মামুন
উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছেউৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ছবি: শফিক আল মামুন

এ ছাড়া এই বহুল প্রতীক্ষিত নির্বাচন দেখতে, অঞ্জনা, ওমর সানী, অমিত হাসান, নিরব, সাইমন সাদিকদের মতো অনেক অভিনয়শিল্পী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভোট উৎসবে উপস্থিত ছিলেন। আড্ডা দিয়ে নির্বাচনের দিনটি উপভোগ করেছেন তাঁরা।

এই সমিতির সর্বশেষ নির্বাচন হয় ২০১১ সালের ১৮ আগস্ট। ২০১১-১৩ মেয়াদি এই নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে জয়ী হন যথাক্রমে সোহেল রানা ও ডিপজল। এরপর কমিটির মধ্যে নানা জটিলতার কারণে আর নির্বাচন হয়নি। সরকারি প্রশাসক দিয়ে চলে আসছিল এই সমিতি। এরপর ২০১৬-১৮ মেয়াদি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রশাসক। কিন্তু প্রযোজক সমিতির গঠনতন্ত্র ৯(গ) ধারা দেখিয়ে একজন প্রযোজক হাইকোর্টে মামলা ঠুকে দিলে নির্বাচন বন্ধ হয়ে যায়।