সাত বছর পর প্রযোজক সমিতির নতুন কমিটি

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নতুন সভাপতি খোরশেদ আলম এবং সাধারণ সম্পাদক শাসমুল আলম। ছবি: প্রথম আলো
বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নতুন সভাপতি খোরশেদ আলম এবং সাধারণ সম্পাদক শাসমুল আলম। ছবি: প্রথম আলো

সাত বছর নতুন কমিটি হলো বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির। দুই দফা নির্বাচন শেষে আজ নতুন সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্ধারিত হলেন। তারা ২০২১ সাল পর্যন্ত চলচ্চিত্রের বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নেতৃত্ব দেবেন।

আজ সোমবার দুপুরে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এফডিসি) ভেতরে জহির রায়হান ভিআইপি প্রজেকশন মিলনায়তনে দ্বিতীয় ধাপের ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন খোরশেদ আলম এবং সাধারণ সম্পাদক শাসমুল আলম। তাঁরা ছাড়াও ২৭ জুলাই নির্বাচিত ১৯ জন সাধারণ সদস্যের ভোটে আজ আরও নির্বাচিত হয়েছেন ঊর্ধ্বতন সহসভাপতি পদে কামাল মো. কিবরিয়া, সহসভাপতি পদে মো. শহীদুল আলম, সহকারী সাধারণ সম্পাদক পদে মো. ইকবাল ও মো. আলিমুল্লাহ খোকন, কোষাধ্যক্ষ পদে মেহেদী হাসান সিদ্দিকী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পদে মোর্শেদ খান এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ইলা জাহান।

যোগাযোগ করা হলে নতুন সভাপতি খোরশেদ আলম প্রথম আলোকে বলেন, ‘আমরা প্রথমেই প্রেক্ষাগৃহের দিকে নজর দিতে চাই। দেশজুড়ে সিনেপ্লেক্স স্থাপনের বিষয়ে কাজ করব। এ বিষয়ে সরকার ঘোষিত দুটি প্রকল্প যাতে দ্রুতই বাস্তবায়িত হয় সে বিষয়ে কাজ করব আমরা।’ তিনি জানান, ভবিষ্যতে হলের প্রজেকশন মেশিন ভাড়া যেন হল মালিকেরাই পরিষদ করেন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
স্থানীয়ভাবে চলচ্চিত্র নির্মাণ বাড়ানোর বিষয়ে গুরুত্ব দেওয়া হবে বলে জানালেন সাধারণ সম্পাদক শামসুল আলম। তিনি বলেন, চলচ্চিত্রের মন্দা অবস্থায় অনেক প্রযোজক এখন আর কাজ করছেন না, তাঁদের চলচ্চিত্র প্রযোজনায় ফিরে আসার উৎসাহ দেওয়া হবে।’

২৭ জুলাই উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়
২৭ জুলাই উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়

গত ২৭ জুলাই উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এবার ১৪০ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ১৩০ জন। তাঁদের দেওয়া ভোটে সাধারণ সদস্য হিসেবে সর্বোচ্চ ১২১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন খোরশেদ আলম। দ্বিতীয় সর্বোচ্চ ১১৭ ভোট পেয়েছেন সামসুল আলম। তাঁরা দুজন আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি এবং সাধারণ সম্পাদক নির্ধারিত হয়েছেন।

এ ছাড়া সাধারণ ভোটে নির্বাচিত হয়েছিলেন এম এন ইস্পাহানী, কামাল মোহাম্মাদ কিবরিয়া, মেহেদী হাসান সিদ্দিকী, মোর্শেদ খান, রশীদুল আলম, জাহিদ হোসেন, এ জে রানা, মোহাম্মদ হোসেন, চিত্রনায়িকা ববি, কামাল হাসান, অপূর্ব রায়, নাদির খান, শহিদুল আলম, ইলা জাহান, মোহাম্মদ ইকবাল, ড্যানি সিডাক এবং আলিমুল্লাহ খোকন প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছিলেন। এই ১৯ জনের মধ্যে ১০ জনকে আবার ভোটের মাধ্যমে নির্বাচিত করে এবারের মূল কমিটি গঠন করা হবে। এ ছাড়া আজ সহযোগী সদস্য হিসেবে ২৬ ভোট পেয়ে আজিজ আহমেদ এবং ১৮ ভোট পেয়ে আসিকুর রহমান বিজয়ী হন।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি বাণিজ্য মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত এফবিসিসিআইয়ের অঙ্গ সংগঠন। এই সমিতির সর্বশেষ নির্বাচন হয় ২০১১ সালের ১৮ আগস্ট। ২০১১-১৩ মেয়াদি এই নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে জয়ী হন যথাক্রমে সোহেল রানা ও ডিপজল। এরপর কমিটির মধ্যে নানা জটিলতার কারণে আর নির্বাচন হয়নি। সরকারি প্রশাসক দিয়ে চলে আসছিল এই সমিতি। এরপর ২০১৬-১৮ মেয়াদি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রশাসক। কিন্তু প্রযোজক সমিতির গঠনতন্ত্র ৯ (গ) ধারা দেখিয়ে একজন প্রযোজক হাইকোর্টে মামলা ঠুকে দিলে নির্বাচন বন্ধ হয়ে যায়।