অনুশোচনার মতো ভুল নেই: অপূর্ব

অপূর্ব
অপূর্ব
>

টেলিভিশন চ্যানেল মাছরাঙার প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ উপলক্ষে রাতে দেখানো হবে নাটক ‘শুভ জন্মদিন’। সীমান্ত সজলের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন অপূর্ব। এই নাটকসহ নানা বিষয় নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বললেন তিনি।

কোন নাটকের শুটিং করছেন?
শিহাব শাহীনের নতুন একটি নাটকের শুটিং করছি। নাম এখনো ঠিক হয়নি। এটি থ্রিলার ধাঁচের নাটক। এবারই প্রথম তিনি এ ধরনের নাটক বানাচ্ছেন।

‘শুভ জন্মদিন’ নাটকটি নিয়ে বলুন...
ঈদুল ফিতরে এ নাটকের শুটিং করেছিলাম। নাটকে আমি একজন লেখকের চরিত্রে অভিনয় করেছি। যদিও এ ধরনের চরিত্রে কাজের অভিজ্ঞতা আগেও ছিল। তবে এবারের নাটকের গল্পটাই অন্য রকম। আমি আসলে বলতে চাইছি, রবীন্দ্রনাথ ঠাকুর, হুমায়ূন আহমেদ, সমরেশ মজুমদার, ইমদাদুল হক মিলন—সবাই লেখক হলেও একেকজন মানুষের ধরন একেক রকম, তাঁদের চরিত্রের ধরন আলাদা।

আপনার প্রিয় লেখক কে?
আমার সবচেয়ে প্রিয় হুমায়ূন আহমেদ, ফেরদৌস হাসান, ইমদাদুল হক মিলন। হুমায়ূন আহমেদের ময়ূরাক্ষী, ফেরদৌস হাসানের মায়া এবং ইমদাদুল হক মিলনের বারো রকম মানুষ আমার পড়া পছন্দের উপন্যাস।

ঈদে কী ধরনের নাটকে বেশি দেখা যাবে আপনাকে?
এবার ঈদে আমার ২০টি নাটক দেখানো হবে। বেশির ভাগই প্রেম-ভালোবাসার গল্পের নাটক। এর বাইরে ব্যতিক্রম কিছু গল্পের নাটকেও অভিনয় করেছি।

‘গ্যাংস্টার রিটার্নস’ নামের একটি সিনেমায় অভিনয় করেছিলেন। এরপর আর সিনেমায় দেখা যায়নি কেন?
অনেকে সিনেমায় কাজের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু গল্প পছন্দ হয়নি বলে রাজি হইনি। চলচ্চিত্রে অভিনয়ের আগ্রহ কিন্তু আমার আছে।

আধুনিক সব চরিত্রে আপনাকে অভিনয় করতে দেখা যায়। বৈচিত্র্যময় চরিত্রে কাজ করতে সাহস পান না বুঝি?
আমি কিন্তু অনেক বৈচিত্র্যময় চরিত্রে অভিনয় করেছি। দর্শকেরা পছন্দ করেন আমার রোমান্টিক নাটকগুলো। দর্শকদের জন্যই আমি কাজ করি। তাঁরা যা পছন্দ করবেন, তা-ই তো করব আমি। ইদানীং অনেকে বলে, অপূর্ব একই রকম অভিনয় করে। যারা হেটার্স, তারা এমনটা বলবেই। আমি মনে করি, প্রত্যেক শিল্পীর আলাদা বৈশিষ্ট্য থাকবে।

তাহলে তো বলা যায়, একই রকম চরিত্রের প্রস্তাব পান। তাতে খুশিই হন?
আমার কাছে বৈচিত্র্যময় গল্পের প্রস্তাব আসে। কিন্তু সে ধরনের গল্পের জন্য একজন অভিনয়শিল্পীকে যথেষ্ট সময়ও দিতে হয়।

শেষ তিন প্রশ্ন
আপনার প্রিয় তিন অভিনয়শিল্পী—
আফজাল হোসেন, হুমায়ুন ফরীদি ও সুবর্ণা মুস্তাফা।

জীবনের সবচেয়ে বড় যে ভুলের প্রায়শ্চিত্ত করতে চান—
ভুল-ত্রুটিতে ভরা জীবন। কোনো মানুষই তো ভুলের ঊর্ধ্বে নয়। আমি ওসব নিয়ে ভাবতে চাই না। বর্তমান ভালো যাচ্ছে, এতেই আমি খুশি। অনুশোচনার মতো ভুল নেই।

মিষ্টি প্রেমের একটি ছবি হবে। নায়িকা হিসেবে কাকে কাকে চাইবেন?
নাটকের সহশিল্পীদের কাউকেই চাইব। মেহ্জাবীন, মম ও তানজিন তিশা।