প্রস্তুত ঈদের ৩ ছবি

মনের মতো মানুষ পাইলাম না ছবিতে বুবলী ও শাকিব খান
মনের মতো মানুষ পাইলাম না ছবিতে বুবলী ও শাকিব খান

ঈদের বাকি আর কয়েকটা দিন। এরই মধ্যে ঈদের ছবি মুক্তি নিয়ে তোড়জোড় শুরু হয়ে গেছে। জানা গেছে, ঈদুল আজহা উপলক্ষে দেশজুড়ে মুক্তির অপেক্ষায় আছে তিনটি ছবি—মনের মতো মানুষ পাইলাম না, বেপরোয়া ভালোবাসার জ্বালা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হলমালিক, কর্মকর্তারা আনাগোনা শুরু করে দিয়েছেন সিনেমাপাড়াখ্যাত কাকরাইলে। ছবিগুলোর প্রযোজনা প্রতিষ্ঠানগুলোতে যোগাযোগ করছেন তাঁরা।

মনের মতো মানুষ পাইলাম না

ঈদুল ফিতরে শাকিব খান অভিনীত দুই ছবি পাসওয়ার্ড নোলক ছবি মুক্তি পেয়েছিল। পাসওয়ার্ড-এ শাকিব খানের নায়িকা ছিলেন বুবলী আর নোলক–এ ববি। ঈদুল আজহায় শাকিব খানের একটি ছবি মুক্তি পাচ্ছে। ছবির নাম মনের মতো মানুষ পাইলাম না। এর নায়িকা বুবলী। ছবিটি পরিচালনা করেছেন জাকির হোসেন রাজু। ছবিটির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যও তাঁর।

ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান দেশ বাংলা মাল্টিমিডিয়ার কর্নধার এনামুল আরমান জানিয়েছেন, ঈদুল আজহায় দেশের দেড় শতাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পাবে মনের মতো মানুষ পাইলাম না

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে যে ধরনের অনিয়ম হচ্ছে, এর বিরুদ্ধে প্রতিবাদের গল্প নিয়ে ছবিটির গল্প। প্রতিটি ক্ষেত্রে যেন মনের মতো মানুষের অভাব। এই প্রতিবাদের গল্পের মধ্য দিয়েই দেখানো হয়েছে নায়ক–নায়িকার প্রেম। তবে সে প্রেম তথাকথিত নয়।

ছবিতে মোট চারটি গান আছে। গানগুলো লিখেছেন জাকির হোসেন রাজু ও শফিক তুহিন। গানগুলোর সুর ও সংগীত করেছেন শফিক তুহিন। কণ্ঠ দিয়েছেন ইমরান, মাহতিম শাকিব, খেয়া, স্বরলিপি ও জাহাঙ্গীর সাইদ। ছবির আবহসংগীত করেছেন ইমন সাহা। মনের মতো মানুষ পাইলাম না ছবিতে আরও অভিনয় করেছেন সাবেরী আলম, সাদেক বাচ্চু, মিশা সওদাগর, ডন, বাসার মাসুম প্রমুখ।

ভালোবাসার জ্বালা ছবির একটি দৃশ্যে শাকিল ও অর্পা
ভালোবাসার জ্বালা ছবির একটি দৃশ্যে শাকিল ও অর্পা

ভালোবাসার জ্বালা
ভালোবাসার জ্বালা ছবির গল্প, চিত্রনাট্য ও পরিচালনা বশির আহমদের। ছবির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন নবাগত শাকিল খান ও অর্পা। ভালোবাসার জ্বালা ছবির গল্প এমন—নাগকে মেরে ফেলে নায়ক শাকিল খানের বাবা। প্রতিশোধ নিতে শাকিল খানের পুরো বংশ শেষ করে দেওয়ার অঙ্গীকার করে নাগিনী। একসময় শাকিল খানের বাবাকে ছোবল দিয়ে মেরে ফেলে। এরপর মাকে মারে। একদিন সুযোগ বুঝে নায়ক শাকিল খানকে মেরে ফেলতে চায় নাগিনী। কিন্তু নায়িকা অর্পা নাগিনীকে অনুরোধ করে তার প্রেমিককে ক্ষমা করে দিতে।

ছবিতে আরও অভিনয় করেছেন শবনম পারভিন, আফজাল শরীফ প্রমুখ।

ছবির চারটি গান লিখেছেন সুদীপ কুমার, খন্দকার দেলোয়ার জালালী ও ব্রত রায়। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন এস আই টুটুল, নোলক, ইস্মিতা, স্বরলিপি, মাহবুব মিলেন ও নিবেদিতা মৌ। পরিচালক জানিয়েছেন ঈদে প্রায় ১০টি প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তির কথা রয়েছে।

বেপরোয়া ছবিতে রোশান ও ববি
বেপরোয়া ছবিতে রোশান ও ববি

বেপরোয়া
এর আগে আরও তিনবার মুক্তির তারিখ নির্ধারিত হয়েছিল বেপরোয়া ছবিটির। কিন্তু মুক্তি পায়নি। এবার ঈদুল আজহায় ছবিটির মুক্তি চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। জানা গেছে, দেশের প্রায় ৮০টি হলে মুক্তি পাবে রোশান ও ববি অভিনীত ছবিটি। থ্রিলার অ্যাকশন ঘরানার এই ছবির শুটিং হয়েছে ভারতের হায়দরাবাদের রামুজি ফিল্মসিটিসহ সেখানকার বিভিন্ন স্থানে।


বেপরোয়া ছবিতে আছে চারটি গান। একটি লিখেছেন বাংলাদেশের সুদীপ কুমার, বাকি তিনটি লিখেছেন ছবির পরিচালক ভারতের রাজা চন্দ। গানগুলোর সুর ও সংগীত করেছেন ভারতের ডাব্বু ও বাংলাদেশের মুশফিক লিটু। কণ্ঠ দিয়েছেন ইমরান, কনা, শান, শত্রুজিৎ। বেপরোয়া ছবিতে আরও অভিনয় করেছেন কাজী হায়াৎ, তারিক আনাম খান, খালিদ হোসাইন প্রমুখ। বেপরোয়া ছবিতে রোশান ও ববি