আরোগ্য লাভের অনুভূতি হয়: অদিতি মহসিন

আজ ৭৮ তম রবীন্দ্রপ্রয়াণ দিবস। কবিগুরুর প্রয়াণ আজ আর শোকের দিন নয়। বরং বাঙালির সব আনন্দ-বেদনা ও সুখ-দুঃখের একচ্ছত্র নির্ভরতার নাম রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর প্রয়াণ দিবস উপলক্ষে আজ সন্ধ্যা সাতটায় প্রথম আলোর ক্যাফে লাইভে কথা বলবেন রবীন্দ্রসংগীতশিল্পী অদিতি মহসিন। নতুন প্রজন্মের রবীন্দ্রসংগীতচর্চা ও সংশ্লিষ্ট নানা বিষয়ে কথা বলেছেন তিনি।
অদিতি মহসিন
অদিতি মহসিন

যেকোনো প্রয়াণই শোকের। রবীন্দ্রপ্রয়াণও কি তাই? স্মরণের পাশাপাশি এদিনটি আমরা উদযাপনও কি করি না?
আমি একে আর শোকের দিন মনে করি না। জীবনের তো মৃত্যু থাকেই। আর রবীন্দ্রনাথের চেয়ে সফল জীবন হতে পারে না। তাই ২২ শ্রাবণ তাঁকে শ্রদ্ধা নিবেদন ও স্মরণের দিন।

আপনি শান্তিনিকেতনে থাকাকালীন কবিগুরুর প্রয়াণের দিনটি কীভাবে পালন করতে দেখেছেন?
শান্তিনিকেতনে তাঁর জন্ম বা মৃত্যুর দিনকে খুব আড়ম্বরের সঙ্গে পালন করা হয়নি। শুধু একটা প্রার্থনা অনুষ্ঠিত হয়, সেটাও আমাদের মতো গতানুগতিক প্রার্থনা নয়। সেখানকার কাচ মন্দিরে গান ও মন্ত্রপাঠের মধ্য দিয়েই এ প্রার্থনাটি হয়। গানের মাধ্যমেই শ্রদ্ধা নিবেদন করা হয়।

একটা অস্থির বিশ্বপরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি আমরা। রবীন্দ্রনাথকে আশ্রয় করে আমরা এ যন্ত্রণা থেকে কিছুটা প্রশান্তি কি পেতে পারি?
যেকোনো গানই মানুষকে প্রশান্তি দেয়। রবীন্দ্রনাথের গান কেবল সংগীত নয়, দর্শনও। সেই জায়গাটি যদি মানুষ ছুঁতে পারে, তাহলে প্রশান্তির মাত্রা বেড়ে যায়, আরোগ্য লাভের অনুভূতি হয়। যেমন ‘জীবন যখন শুকায়ে যায় করুণাধারায় এসো। সকল মাধুরী লুকায়ে যায়, গীতসুধারসে এসো’, এটা শুধু একটি গানই নয়। এসব গানের গভীর অর্থ উপলব্ধি করলে শান্তি পাওয়া যায়। এদিক থেকে রবীন্দ্রনাথ অপরিহার্য।

নতুন প্রজন্মের রবীন্দ্রসংগীতচর্চায় আপনি কতটা সন্তুষ্ট?
শুধু রবীন্দ্রসংগীত নয়, সমগ্র গানের জগতে যা হচ্ছে, তা নিয়ে আমি একেবারেই সন্তুষ্ট নই। একটা চরম অবক্ষয় দেখতে পাচ্ছি। আমার সংগীতজীবনের ২০ বছর কেটে গেছে। অবক্ষয়টাকে চোখের সামনে থেকে দেখছি। গানবাজনার সেই পরিবেশটা নেই এখন। সাধনা, চর্চা, নিষ্ঠা ও সততার কোনো ছাপ নেই। যোগাযোগ ও ব্যক্তিগত পরিচয়ের সূত্রে সংগীতচর্চা চলে গেছে সস্তা বিনোদন ও বাণিজ্যের মধ্যে। এটা দুঃখজনক।

এটা কি কেবল বাংলাদেশেই?
সব জায়গাতেই হয়েছে। কম আর বেশি। পশ্চিমবঙ্গেও হয়েছে, বলিউডেও হয়েছে। অন্য দেশগুলোতেও হয়েছে। সমাজটা অসহিষ্ণু হয়ে গেছে, সংগীতচর্চায় সেই ছাপ পড়েছে।

রবীন্দ্রপ্রয়াণ দিবস উপলক্ষে আজ কোথায় কোথায় গাইবেন?
আজ প্রথম আলোর ক্যাফে লাইভে ও কাল রাতে নাগরিক ক্যাফেতে থাকব। এ ছাড়া বিভিন্ন চ্যানেলের ধারণ করা অনুষ্ঠান তো আছেই।