টেলিভিশনে রবীন্দ্রনাথ

শুভ দৃষ্টি নাটকে ইরফান সাজ্জাদ
শুভ দৃষ্টি নাটকে ইরফান সাজ্জাদ

আজ রবীন্দ্রপ্রয়াণ দিবস। দিনটি উপলক্ষে বিভিন্ন টেলিভিশনে বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তারই কয়েকটির কথা এখানে বলা হলো।

বাংলাদেশ টেলিভিশনে রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচারিত হবে নাটক উদ্ধার।

চ্যানেল আইতে দেখা যাবে চলচ্চিত্র তুমি রবে নীরবে। পরিচালনা করেছেন মাহবুবা ইসলাম সুমী। অভিনয় করেছেন তানজিন তিশা, সাজ্জাদ প্রমুখ। প্রচারিত হবে বিকেল ৩টা ৫ মিনিটে। এ ছাড়া এই চ্যানেলে সকাল ৭টা ৩০ মিনিট এবং দুপুর ১২টা ৩৫ মিনিটে স্টুডিও থেকে সরাসরি প্রচারিত হবে বরেণ্য কবি, সাহিত্যিক, রবীন্দ্রবিশেষজ্ঞ ও শিল্পীদের অংশগ্রহণে আলোচনা, কবিতাপাঠ, গান ও আবৃত্তি।

এটিএন বাংলায় রয়েছে রবীন্দ্রসংগীতের অনুষ্ঠান ‘মনে রবে কিনা রবে আমারে’। শিল্পী ইভা রহমান। রাত ১২টায়।

এনটিভিতে দেখা যাবে সংগীতানুষ্ঠান ‘দাঁড়িয়ে আছো তুমি আমার গানের ওপারে’। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঞ্চালনায় অংশ নেবেন হৈমন্তী শুক্লা ও অরূপ রতন চৌধুরী। প্রচারিত হবে বেলা ১টা ৩০ মিনিটে। ২টা ৩৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক দুই বোন। নাট্যরূপ অরুণ চৌধুরীর। পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। এ নাটকে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ, বিপাশা হায়াত, তারিন।

বাংলাভিশনে দেখা যাবে ‘আজি এ প্রভাতে রবির কর’ নামে একটি অনুষ্ঠান। বিকেল ৫টা ২০ মিনিটের এই অনুষ্ঠান সঞ্চালনা করবেন শিমুল মুস্তাফা। অতিথি থাকবেন বিশ্বজিৎ ঘোষ ও দেবলীনা সুর।

মাছরাঙা টেলিভিশনে সন্ধ্যা ছয়টায় প্রচারিত হবে বিশেষ নাটক অতঃপর মঞ্জুলিকা। পরিচালনা করেছেন শুভ্র আহমেদ। অভিনয় করেছেন রামিজ রাজু, আইনুন পুতুল, নাজনীন হাসান চুমকি। শুভ দৃষ্টি নাটকটি পরিচালনা করেছেন কে এম নাইম। অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, জোসনা আরা বেগম, মৃণাল দত্ত প্রমুখ। নাটকটি প্রচারিত হবে রাত আটটায়।