জাতীয় পুরস্কার পেয়ে কবি হলেন আয়ুষ্মান

এবার ‘সেরা অভিনেতা’ বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন আয়ুষ্মান খুরানা
এবার ‘সেরা অভিনেতা’ বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন আয়ুষ্মান খুরানা

আয়ুষ্মান খুরানা ২০১২ সালে প্রথম অভিনয় করেন ‘ভিকি ডোনার’ ছবিতে। বলিউডে যাত্রা শুরু হওয়ার পর গতকাল শুক্রবার বেলা তিনটা ছিল তাঁর জীবনের খুব গুরুত্বপূর্ণ মুহূর্ত। কারণ তখন ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়। এবার ‘সেরা অভিনেতা’ বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন তিনি। ৩৪ বছর বয়সের এই অভিনেতার ঝুলিতে রয়েছে তিনটি ফিল্মফেয়ার পুরস্কার। এর মধ্যে একটি আবার সেরা সংগীতশিল্পী হিসেবে।

বহু গুণের আয়ুষ্মান খুরানা আবার কবিও। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া উপলক্ষে তিনি একটা কবিতা লিখেছেন। সেখানে তাঁর প্রথম মুম্বাই আসা থেকে শুরু করে গতকাল জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার দীর্ঘ যাত্রা অবিনশ্বর পঙ্‌ক্তিমালায় বর্ণিত হয়েছে। তিনি লিখেছেন, প্রথম যেদিন এই শহরে এসেছিলেন, এসেছিলেন ট্রেনের সেকেন্ড ক্লাসে চড়ে। সঙ্গে বন্ধুরা ছিল। আজ এত বছর পর স্মৃতি হাতড়ে ফিরে গেছেন সেই যাত্রায়। শুকরিয়া করেছেন সেই দিনগুলোর। যখন হোঁচট খেয়ে পড়েছেন, আবার উঠে দাঁড়িয়েছেন।

প্রতিবার হোঁচট খেয়ে পড়ার জন্য শুকরিয়া করেছেন। কেননা প্রতিবার পড়ে যাওয়ার জন্যই তিনি উঠে দাঁড়াতে শিখেছেন। আর তাই পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এই কবিতায় তিনি মা-বাবাকে কৃতজ্ঞতা জানাতে ভোলেননি। অল্প কথায়, এই হলো জাতীয় পুরস্কার পাওয়া উপলক্ষে লেখা কবিতার মূলকথা। নায়ক, গায়ক, কবি—তিনি তো সবই। এই বাক্য তাই আয়ুষ্মান খুরানার জন্য খুব বেশি সত্যি।

‘আন্ধাধুন’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন আয়ুষ্মান খুরানা
‘আন্ধাধুন’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন আয়ুষ্মান খুরানা

ভারতের সেরা হিন্দি ছবি হিসেবে পুরস্কার পাচ্ছে শ্রীরাম রাঘবান পরিচালিত বহুল আলোচিত ছবি ‘আন্ধাধুন’। এই ছবিতে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন আয়ুষ্মান খুরানা। এই ছবিতে আরও অভিনয় করেছেন টাবু ও রাধিকা আপ্তে। আয়ুষ্মান অভিনীত আরও একটা ছবি এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। সেই ছবির নাম ‘বাধাই হো’। সর্বাধিক জনপ্রিয় বিনোদনমূলক ছবি বিভাগে পুরস্কার পেয়েছে এটি।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার অনুভূতি বললেন এভাবে, ‘আমি সত্যিই খুব কৃতজ্ঞ। আমি সব সময় অর্থপূর্ণ ও মানসম্পন্ন কাজের সঙ্গে নিজেকে যুক্ত রাখার চেষ্টা করেছি। আমার বিশ্বাস, পরিশ্রম আর অভিনয়কে ধ্যান-জ্ঞান করার জন্য এই স্বীকৃতি পেয়েছি। আমার ব্যক্তিগত জয় ছাড়াও আমার অভিনীত “আন্ধাধুন” ও “বাধাই হো” ছবি দুটিও জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে। আমাদের দর্শক আবারও প্রমাণ করেছেন, তাঁরা বিনোদনমূলক চলচ্চিত্র দেখেন। আলোচনা ও সমর্থন করেন। আর আমি সেই ধরনের ছবির সঙ্গে নিজেকে যুক্ত রাখতে চাই, যেগুলো দর্শককে সিনেমা হলে টেনে আনে।’

আয়ুষ্মান খুরানা অভিনীত ‘বাধাই হো’ বিনোদনমূলক ছবি বিভাগে পাচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার
আয়ুষ্মান খুরানা অভিনীত ‘বাধাই হো’ বিনোদনমূলক ছবি বিভাগে পাচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার

জাতীয় পুরস্কার পাওয়া আয়ুষ্মান খুরানাকে শিগগিরই দেখা যাবে ‘ড্রিম গার্ল’, ‘শুভ মঙ্গল জিয়াদা সাবধান’, ‘গুলাব সিতাব’ আর ‘বালা’ ছবিতে।