টরন্টো যাচ্ছে 'মেড ইন বাংলাদেশ'

মেড ইন বাংলাদেশ ছবিতে মুস্তাফা মনোয়ার ও রিকিতা নন্দিনী
মেড ইন বাংলাদেশ ছবিতে মুস্তাফা মনোয়ার ও রিকিতা নন্দিনী

টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে চলচ্চিত্র মেড ইন বাংলাদেশ। রুবাইয়াত হোসেন নির্মিত সিনেমাটি এই উৎসবে অংশগ্রহণ করছে কনটেম্পোরারি ওয়ার্ল্ড সিনেমা বিভাগে। উৎসবের অফিশিয়াল সাইটে এটি ঘোষণা করা হয়। যুক্তরাষ্ট্র থেকে বিষয়টি নিশ্চিত করেন ছবির পরিচালক রুবাইয়াত হোসেন। উৎসব হবে আগামী ৫ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। টরন্টো চলচ্চিত্র উৎসবে দেখানোর মধ্য দিয়ে ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে ছবিটির।

প্রথম ছবি মেহেরজান এবং দ্বিতীয় ছবি আন্ডার কনস্ট্রাকশন–এর পর এটি রুবাইয়াত হোসেনের তৃতীয় ছবি। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের ভূমিকা আছে। তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে মেড ইন বাংলাদেশ ছবিতে। সিনেমাটিতে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, দীপান্বিতা মার্টিন, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

ছবিটি প্রযোজনা করেছে ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল ও বাংলাদেশ। ছবিটি পেয়েছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকারের দেওয়া সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়নের ইউরিমাজ ফান্ড আর ডেনমার্কের ডেনিশ ফিল্ম ইনস্টিটিউট ফান্ড। এ ছাড়া লোকার্নো চলচ্চিত্র উৎসবের ‘ওপেন ডোরস’-এ অংশ নিয়ে চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনাল পুরস্কার। ছবিটির পরিবেশনা ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের পিরামিড ফিল্মস। ছবিটির মূল প্রযোজক ফ্রঁসোয়া দ্য’আক্তেমেয়ার (ফ্রান্স) ও আশিক মোস্তফা (বাংলাদেশ) এবং যৌথ প্রযোজক পিটার হায়েল্ডাল (ডেনমার্ক) ও পেদ্রো বোর্হেস (পর্তুগাল)। ছবিটি বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দ্য এপ্রেস-মিডির ব্যানারে নির্মিত হয়েছে।