সিরিজের কাছে ঢাকা পড়ে গেছে উপন্যাস

‘গেম অব থ্রোনস’ সিরিজের পোস্টার
‘গেম অব থ্রোনস’ সিরিজের পোস্টার

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টিভি সিরিজের নাম কী? 

‘গেম অব থ্রোনস’।
সবচেয়ে বেশি আসা উত্তরটা বোধহয় এটিই। টিভি সিরিজের আগে ‘গেম অব থ্রোনস আ সং অব আইস অ্যান্ড ফায়ার’ নামে একটা এপিক ফ্যান্টাসি উপন্যাস ছিল। ছিল মানে এখনো আছে। কিন্তু সিরিজের নিচে ঢাকা পড়ে গেছে যে এটি আসলে জর্জ আর আর মার্টিনের লেখা বই অবলম্বনে নির্মিত। ১৯ মে এর অষ্টম সিজনের ৭৩তম এপিসোডের সমাপ্তি ঘটলেও শেষ হয়ে যায়নি ‘গেম অব থ্রোনস’।

মানুষের হৃদয়ে মোটামুটি স্থায়ী আসন নিয়েছে এই সিরিজ। এখনো বন্ধুদের আড্ডায়, আলোচনায়, সামাজিক যোগাযোগমাধ্যমের মিমে রয়েছে ‘গেম অব থ্রোনস’। একসময় তো এই বাংলাদেশে এমন অবস্থা হয়েছিল যে বন্ধুদের দলে যে এই সিরিজ দেখেনি, আড্ডার অর্ধেক আলাপই তাঁর মাথার ওপর দিয়ে যেত। সামাজিক আলোচনায় সে অনেকটা একঘরে।

‘আ সং অব আইস অ্যান্ড ফায়ার’ সিজনের পাঁচটি পর্বের সর্বশেষ বইটি প্রকাশিত হয়েছে ২০১১ সালে। বর্তমানে তিনি এই সিরিজের ষষ্ঠ বইটি লিখছেন। নাম ‘দ্য উইন্ডস অব ওয়াটার’। এত দেরিতে?

ঔপন্যাসিক জর্জ আর আর মার্টিন
ঔপন্যাসিক জর্জ আর আর মার্টিন

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন থেকে জানা গেছে, জর্জ আর আর মার্টিন যে উত্তর দিয়েছেন, তা শুনে আপনার ভ্রু কুঞ্চিত হবে। এই বইয়ের প্রথম পর্বের বইটি প্রকাশিত হয়েছিল ১৯৯৬ সালে। এরপর মোটামুটি নিয়মিতই প্রকাশিত হয়েছে পরবর্তী পর্বের বইগুলো। ২০১১ সালের ১৭ এপ্রিল টিভি সিরিজ হয়ে আবির্ভূত হলো ‘গেম অব থ্রোনস’। চলেছে ২০১৯ সালের মে মাস পর্যন্ত। এই সিরিজের কারণেই নাকি বইয়ের ষষ্ঠ পর্ব বের হতে এত দেরি হয়েছে।

মার্টিন বলেন, ‘এই সিরিজ যে আমার জন্য ভালো কিছু হয়েছে, এমন না। এই সিরিজের উচিত ছিল, লেখক হিসেবে আমার গতি বাড়ানো। কিন্তু ঘটেছে উল্টো। এই সিরিজ আমার লেখাকে ধীর করেছে। তাই তো ষষ্ঠ সিজনের লেখা শুরু করতে এত দেরি হয়ে গেল। আর সেই সঙ্গে এই সিরিজ শেষ করতেও বেশ সময় লেগে যাচ্ছে।’

সিরিজটি যেভাবে শেষ হয়েছে, তাতে দর্শকদের একটা বড় অংশ সন্তুষ্ট হতে পারেনি। অনেকে তো সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করে লিখেছেন, একটা ‘পারফেক্ট’ সিরিজের ‘ইম্পারফেক্ট’ সমাপ্তি, ‘এই সমাপ্তি মানি না’ ইত্যাদি। সিরিজের সমাপ্তি বইয়ের সমাপ্তিতে কোনো প্রভাব ফেলবে? মার্টিন বলেছেন, ‘প্রশ্নই আসে না। বইয়ের সিরিজে টিভি সিরিজের কোনো প্রভাব পড়বে না।’

‘গেম অব থ্রোনস’ সিরিজের দৃশ্য
‘গেম অব থ্রোনস’ সিরিজের দৃশ্য

দ্য অবজারভারকে জর্জ আর আর মার্টিন জানান, যখন এইচবিওতে সিরিজটি চলছিল, তখনো তিনি প্রতিদিন লিখতে বসতেন। এমনকি একটা সুন্দর দিনেও তাঁর লেখা নাকি বেশি এগোত না। তখন তিনি কাগজ-কলম হাতে নিয়ে নিজেকে বলতেন, ‘মাই গড। আমাকে তো বইটা শেষ করতে হবে। আমি মাত্র চার পৃষ্ঠা লিখেছি। যেখানে আমার অন্তত ৪০ পৃষ্ঠা লেখা উচিত।’

এই লেখকের মতে, একটা মানুষ কখনো সবাইকে খুশি রাখতে পারে না। তাই তাঁর উচিত কেবল নিজেকে খুশি রাখা। ‘দ্য উইন্ডস অব উইন্টার’ এবং ‘আ ড্রিম অব স্প্রিং’—এই দুটি সিরিজেও তিনি নিজেকে সন্তুষ্ট করার জন্যই লিখবেন। এই বই দুটোতে কী হবে, অনেকেই অনেক রকম ধারণা করছেন। লেখকের মতে, কে হবে আয়রন থ্রোনের অধিকারী, তা জানতে তর সইছে না কারও। তবে লেখক সাফ জানিয়ে দিয়েছেন, সে জন্য অপেক্ষা করতে হবে।

তবে দেখা যাক, সবুরে মেওয়া ফলে কি না। পরিচালকেরা তো পারলেন না। লেখক কি পারবেন ভক্তদের সমাপ্তিতে সন্তুষ্ট করতে?